Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

শনির দশায় মরিনহো

| প্রকাশের সময় : ৬ মে, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রায় একই সময়ে চলেছে দুটি ম্যাচ। প্রিমিয়ার লিগে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিওনের মাঠে অতিথি হিসেবে খেলতে নামে ম্যানচেস্টার ইউনাইটেড। এর ১৫ মিনিট আগে আমিয়াঁর বিপক্ষে মাঠে নামে পিএসজি। একই সময়ে দুটি ম্যাচ তো আর দেখা যায় না। তবে ফুটবলশৈলির বিচারে টিভি রিমোট ঘুরে ফিরে স্থির জায়গা করে নেয় ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচটিতে।
গোছালো সব আক্রমণ আর পাল্টা আক্রমণে ভরপুর লিগ ওয়ানের ম্যাচে পিএসজিকে রুখে দেয় আমিয়াঁর। দুই দু’বার এগিয়ে গিয়েও জিততে পারেনি আগেই লিগ শিরোপা নিশ্চিত করা পিএসজি। ম্যাচটি ড্র হয়েছে ২-২ গোলে। ওদিকে অগোছালো আর বিরক্তিকর ফুটবল ‘উপহার’ দেয়া ম্যানচেস্টার তো ব্রাইটনের কাছে ১-০ গোলে হেরেই গেছে।
হোসে ইজকুয়ার্ডোর ক্রস থেকে নেয়া পাসকেল গ্রসের হেড ক্লিয়ার করেছিলেন ইউনাইটেডের আর্জেন্টাইন লেফট ব্যাক মার্কোস রোহো। কিন্তু গোল লাইন প্রযুক্তি ঘোষণা দেয়, তার আগেই বল গোল লাইন অতিক্রম করেছে। ঐ একমাত্র গোলই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়। গেল সাত ম্যাচ জয়হীন দলটি পরাজয় উপহার দেয় লিগের দুই নম্বরে থাকা দলকে। ৩৪ বছর পর ম্যান ইউকে হারালো ব্রাইটন।
অপরদিকে প্রতিপক্ষের মাঠে শেষ ১০ ম্যাচে হোসে মোরিনহোর এটি ষষ্ঠ পরাজয়, জয় মাত্র একটিতে। শুক্রবারের বিবেচনায় ৪০ বছর পর হারল রেড ডেভিলরা। ম্যাচে এদিন ৬৮ শতাংশ বলের দখল রাখলেও গোছালো কোন আক্রমণই করতে পারেনি ওল্ট ট্রাফোর্ডের দলটি। ১৬টি শটের মাত্র ৩টি রাখতে পেরেছিল লক্ষ্যে।
লিগ শিরোপার নিষ্পত্তি হয়ে গেছে আগেই। ইউনাইটেডের লক্ষ্য দ্বিতীয় স্থান নিশ্চিত করা। সেই লক্ষ্যে হোঁচট খেলেও তৃতীয় স্থানে থাকা লিভারপুলের চেয়ে এখনো ৫ পয়েন্টে এগিয়ে তারা। হাতে আছে দুটি করে ম্যাচ।
লিগ ওয়ানের ম্যাচে ছিল গোছালো ভাব। যদিও নেইমারহীন পিএসজির একাদশে এদিন ছিলেন না দানি আলভেস, কিলিয়ান এমবাপেরা। দ্বিতীয়ার্ধে বদলি হিসেবে নামেন এমবাপে। প্রথমার্ধে এডিনসন কাভানির গোলে এগিয়ে ছিল উনাই এমিরির দল। দ্বিতীয়ার্ধে মাঠে নেমেই গোছালো আক্রমণে গোল শোধ দেয় স্বাগতিক আমিয়াঁর। দারুণ ফিনিশিং উপহার দিয়ে দলকে সমতায় ফেরান তিয়েমোকো কোনাতে। ৬৪তম মিনিটে ডি বক্সের বাইরে থেকে ফরাসি মিডফিল্ডার ক্রিস্টোফা এনকুকুর মাপা শটে আবারো এগিয়ে যায় সফরকারীরা। তবে ৮০তম মিনিটে আবারো দারুণ দক্ষতায় দলকে সমতায় ফেরান ম্যাচের নায়ক কোনাতে। ম্যাচ জুড়েই বেশ কয়েকটি আক্রমণে নেতৃত্ব দেন অ্যাঞ্জেল ডি মারিয়া। কিন্তু প্রতি বারই তার আক্রমণের শেষে ধারাভাস্যকারকে বলতে শোনা গেছে ‘ইটস সো ক্লোজ’। কখনো গোলরক্ষকের দৃড়তায় আবার কখোনো নিখুত শট নিতে না পারায় গোলবঞ্চিত থেকে গেছেন আর্জেন্টাইন উইঙ্গার।
লিগ ওয়ানের ইতিহাসে ২০১৫-১৬ মৌসুমে ৯৬ পয়েন্ট নিয়ে রেকর্ড গড়েছিল পিএসজি। ৩৬ ম্যাচে ২৯ জয়ে এবার তাদের সংগ্রহ ৯২ পয়েন্ট। বাকি দুই ম্যাচে ৫ পয়েন্ট পেলেই নতুন রেকর্ড গড়বে ফরাসি জায়ান্টরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মরিনহো

২১ ফেব্রুয়ারি, ২০২২
১ অক্টোবর, ২০১৮
৪ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ