Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

সময় শেষ মরিনহোর?

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১ অক্টোবর, ২০১৮, ১২:০১ এএম

শুধু রিয়াল-বার্সার হোঁচটের কারণেই নয়, পরশু পুরো ইউরোপের ফুটবলপাড়াই ছিল উত্তপ্ত। প্রিমিয়ার লিগে ঘরের মাঠে ৮৯ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও জয়ের মাল্য পরতে পারেনি চেলসি। ম্যাচের শেষ সময়ে গোল করে হার এড়ায় লিভারপুল। ওদিকে সেরি আ’তেও ছিল জুভেন্টাস-নাপোলি হাইভোল্টেজ ম্যাচ। যেখানে নাপোলিকে ৩-১ গোলে উড়িয়ে দেয় জুভারা।

স্ট্যামফোর্ড ব্রিজে চেলসি ও লিভারপুলের রোঞ্চকর ১-১ ড্রয়ের সুযোগ নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষস্থান দখলে নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। স্টার্লিং ও আগুয়েরোর গোলে ঘরের মাঠে তারা এদিন ব্রাইটনকে হারায় ২-০ ব্যবধানে। ওজিল ও প্রতিপক্ষের কাছ থেকে পাওয়া উপহারের দরুণ ঘরের মাঠে একই ব্যবধানে ওয়াটফোর্ডকে হারায় আর্সেনাল। লিগে এটি তাদের টানা পঞ্চম জয়।

সামনে আরো দুটি কঠিন ম্যাচ অপেক্ষা করছে লিভারপুলের জন্য। আগামী পরশু চ্যাম্পিয়ন্স লিগে ইযুর্গুন ক্লপের দলের প্রতিপক্ষ নাপোলি। নাপোলি থেকে ফিরে লিগ ম্যাচে পেপ গার্দিওলার সিটির মুখোমুখি হতে হবে। আগামীকাল চ্যাম্পিয়ন্স লিগে সিটির প্রতিপক্ষ হফেনহেইম।

ওদিকে সেরি আ লিগে পুরো ম্যাচে দারুণ খেলেও প্রতিপক্ষের জাল আবিষ্কার করতে পারেননি ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে দলের করা তিন গোলেই ছিল তার অবদান। ঘরের মাঠে নাপোলির বিপক্ষে প্রথমেই পিছিয়ে পড়ে জুভেন্টাস। পরে জোড়া গোল করে দলকে এগিয়ে নেন মারিও মানজুকিচ। পরে দশজনে পরিনত হওয়া নাপোলি আর ঘুরে দাঁড়াতে পারেনি। উল্টো লিওনার্দো বোনুচ্চির গোলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে টানা সাতবারের চ্যাম্পিয়নরা। এ নিয়ে লিগের সাত ম্যাচে শতভাগ জয় ধরে রাখল মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দল। তাদের চেয়ে ছয় পয়েন্ট পিছিয়ে তালিকার দুইয়ে নাপোলি।

তবে এ সবকিছুকে ছাপিয়ে পরশু ঘুরেফিরে আলোচনায় আসছে ম্যানচেস্টার ইউনাইটেডের পরাজয়ের বিষয়টি। ওয়েস্ট হামের মাঠে ৩-১ গোলে হেরেছে হোসে মরিনহোর দল। দ্বিতীয় সারির দল ডার্বি কাউন্টির কাছে হেরে লিগ কাপের তৃতীয় রাউন্ড থেকে বিদায় নেয়ার পরের ম্যাচেই এই হতাশা মেনে নিতে পারছে না ক্লাব সমর্থকরা। গত ২৯ বছরের ইতিহাসে লিগে সবচেয়ে বাজে শুরু করে ইংল্যান্ডের সবচেয়ে ঐতিহ্যবাহী দলটি।

ক্লাব কর্তৃপক্ষ নাকি ব্যাপারটা মেনে নিতে পারছেন না। পাশাপাশি খেলোয়াড়দের সঙ্গে মরিনহোর বাদানুবাদের বিষয়টি তো আছেই। পল পগবার সঙ্গে মরিনহোর খারাপ সম্পর্কের বিষয়টি অনেকবার এসেছে সংবাদমাধ্যমে। মার্কাস রাশফোর্ডের সঙ্গেও নাকি তার সম্পর্ক ভালো নয়। সব মিলে এই সপ্তাহেই পর্তুগিজ কোচকে ছাঁটাই করা হতে পারে বলে খোদ ইংলিশ গনমাধ্যমের খবর। ওয়েস্ট হ্যাম ম্যাচ শেষে ট্রেনে লন্ডনে ফেরার সময় নাকি এ নিয়ে খেলোয়াড় ও ক্লাবের স্টাফদের মধ্যে কানাঘুসোও হয়েছে। ক্লাবটির সাবেক লিজেন্ডারি ডিফেন্ডার রিও ফার্ডিনান্ড তো বলেই দিয়েছেন, ‘আমার মনে হয় ম্যানচেস্টার ইউনাইটেড এবার বড় কোন সিদ্ধান্ত নেবে।’

সেই বড় সিদ্ধান্ত যে মোরিনহোকে ছেঁটে ফেলা তা না বললেও চলে। তার রেখে যাওয়া চেয়ারে বসার জন্যে জিনেদিন জিদান তো ‘অপেক্ষায়’ আছেনই। রিয়াল মাদ্রিদের দায়ীত্ব থেকে সেচ্ছায় পদত্যাগের পর ফরাসি কিংবদন্তি যে এখন বেকার সময় কাটাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মরিনহোর
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ