Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সিএর প্রতি ওয়াহর তাগিদ ফিরলেন রেনশ

| প্রকাশের সময় : ২৮ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : জোহানেসবার্গ টেস্টে নিষিদ্ধ স্টিভেন স্মিথ। যে কারণে ম্যাট রেনশকে দলে ডেকে পাঠানো হয়েছে। এদিকে দলের সাবেক অধিনায়ক স্টিভ ওয়াহ ক্রিকেট অস্ট্রেলিয়াকে (সিএ) তাগিদ দিয়েছেন ক্রিকেটের গুরুত্ব বুঝে বল টেম্পারিং কেলেঙ্কারীর দিকে নজর দেয়ার।
গেল সেপ্টেম্বরে বাংলাদেশের বিপক্ষে সিরিজের পরই দল থেকে বাদ পড়েন ম্যাট রেনশ। তার জায়গায় দলে সুযোগ পেয়েছিলেন ক্যামেরন ব্যানক্রফট। কিন্তু বল টেম্পারিংয়ের জন্য এখন অপরাধের তালিকায় ব্যানক্রফট। তাই সিরিজের শেষ টেস্টে তাকে না খেলানোর চিন্তা-ভাবনা করছে অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট। তাছাড়া স্টিভেন স্মিথ নিষিদ্ধ হওয়ায় জায়গা তো একটা খালি ছিলই। সেই সুযোগে আবার দলে ডাক পেলেন রেনশ। কালই অপরাজিত ৮১ রান করে শেফিল্ড শিল্ড ফাইনালে দলকে জেতান বাঁ-হাতি এই তরুণ ব্যাটসম্যান। মৌসুমে পেয়েছেন তিনটি সেঞ্চুরির দেখা।
কালই কেপটাইন থেকে জোহাসেনবার্গে উড়াল দিয়েছে অজি দল। যে দলের নেতৃত্বে টিম পাইন। সেখানে তাদের অপেক্ষায় ছিলেন সিএর চিফ এক্সিকিউটিভ জেমস সাদারল্যান্ড ও তদন্ত দলের প্রধান কর্মকর্তা ইয়ান রয়। সাক্ষাত শেষে কালই সিএর কাছে রিপোর্ট পেশ করার কথা রয়ের।
ধারণা করা হচ্ছে কোচ ড্যারেন লেম্যান পদ থেকে সরে দাঁড়াতে পারেন। এবং সেটা জোহাসেনবার্গ টেস্টের আগেই। যদিও স্মিথ স্পষ্ট করেই বলেছেন তাদের বল বিকৃতির ঘটনায় দলের অফিসিয়ালরা জড়িত নয়। কিন্তু এহেন ঘটনা দলের কোচ কর্মকর্তাদের অগচরে সংঘটিত হবে এমনটা মনে করেন না অনেকেই। সেই দলে আছেন দলটির দুবার বিশ্বকাপজয়ী কোচ জন বুকানন।
এদিকে এভাবে দেশের ক্রিকেটের সম্মানহানিতে তোড়পাড় শুরু হয়েছে অস্ট্রেলিয়াজুড়ে। ভক্তরা দলের সাবেক অধিনায়ক স্টিভ ওয়ারহর কাছে ধর্না দিচ্ছেন কিছু একটা করতে। অনেকে দিচ্ছেন ক্ষুদে বার্তা। ওয়াহ নিজেও এ ব্যাপারটা নিয়ে বিরক্ত, ‘অনেকের মত আমিও গেল সপ্তায় কেপটাউনে ঘটে যাওয়া ব্যাপারটা নিয়ে বিরক্ত। এর মাঝে আমি হাজারো বার্তা পেয়েছি, যার অধিকাংশ চিঠিতেই ছিল বিশ্বব্যাপি ক্রিকেট ভক্তদের হৃদয় ভঙ্গের কথা।’
অজি ইতিহাসের অন্যতম সফল অধিনায়ক বলেন, ‘অস্ট্রেলিয়া ক্রিকেট দল সবসময় বিশ্বাস করে যে কোন পরিস্থিতিতে যে কোন দলের বিপক্ষে জয় পাওয়া সম্ভব, এবং সেটা পরিস্কার ক্রিকেট খেলেই। আমাদের ঐতিহ্যবাহী ব্যাগি গ্রিন সেকথাই বলে। আমি নিশ্চিত এটা বর্তমান দলের সবাই জানে। কিন্তু এদের মধ্যে কিছু খেলোয়াড় আমাদের ঐতিহ্য ধরে রাখতে ব্যর্থ হয়েছে।’ এমন জঘন্ন ঘটনার পূর্ণ তদন্ত করে দেশে ক্রিকেটীয় ইমেজ ফিরিয়ে আনার তাগিদ দিয়েছেন ওয়াহ।
তিন ম্যাচ শেষে সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা। জোহানেসবার্গে আগামী ৩০ মার্চ থেকে শুরু হবে সিরিজের চতুর্থ ও শেষ টেস্ট।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়াহ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ