Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়াহিদউদ্দিন মাহমুদ পাচ্ছেন বাংলাদেশ ব্যাংক পুরস্কার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

দেশের অর্থনীতি নিয়ে গবেষণা এবং এতে মৌলিক অবদানের স্বীকৃতি হিসেবে এবারের বাংলাদেশ ব্যাংক পুরস্কার পাচ্ছেন প্রবীণ অর্থনীতিবিদ প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ। বাংলাদেশের অর্থনীতিতে বিশেষ অবদানের জন্য তাকে এই পুরস্কার দেয়া হচ্ছে।
আগামী বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর মিরপুরে বিআইবিএম মিলনায়তনে তার হাতে ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০২০’ তুলে দেবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাংলাদেশ ব্যাংক আয়োজিত এ সম্মাননা অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন গভর্নর ফজলে কবির।

ওয়াহিদউদ্দিন মাহমুদকে পুরস্কার দেয়ার সিদ্ধান্তের পেছনে তার শিক্ষা, গবেষণা, কাজ, অর্থনীতিতে অবদান, নীতি প্রণয়নসহ নানা বিষয় বিবেচনায় নেয়া হয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ সাবেক তত্ত¡াবধায়ক সরকারের উপদেষ্টা ছিলেন। বর্তমানে তিনি ইকোনমিক রিসার্চ গ্রæপের চেয়ারম্যান।

এর আগে ২০১৮ সালে বাংলাদেশ ব্যাংক সর্বশেষ এই সম্মাননা দিয়েছে। সেবার মৌলিক অর্থনীতি বিষয়ে অবদানের স্বীকৃতি হিসেবে ‘বাংলাদেশ ব্যাংক পুরস্কার-২০১৭’ যৌথভাবে দেয়া হয় যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, রিভারসাইডের ইমেরিটাস প্রফেসর আজিজুর রহমান খান এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর ও ব্র্যাকের সাবেক নির্বাহী পরিচালক মাহবুব হোসেনকে (মরণোত্তর)। আজিজুর রহমান খান স্বাধীনতার পর পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের প্রধান হিসেবে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নের সঙ্গে যুক্ত ছিলেন।


২০০০ সালে প্রথমবার বাংলাদেশ ব্যাংক পুরস্কার পান প্রফেসর রেহমান সোবহান। এরপর ২০০৯ সালে প্রফেসর নূরুল ইসলাম, ২০১১ সালে প্রফেসর মুশাররফ হোসেন, ২০১৩ সালে প্রফেসর মোজাফফর আহমদ (মরণোত্তর) ও স্বদেশ রঞ্জন বোসকে (মরণোত্তর) বাংলাদেশ ব্যাংক পুরস্কার দেয়া হয়।

প্রফেসর ওয়াহিদউদ্দিন মাহমুদ ১৯৪৮ সালের ১ জুলাই নোয়াখালী জেলায় জন্মগ্রহণ করেন। ১৯৬৩ সালে এসএসসি এবং ১৯৬৫ সালে এইচএসসি পরীক্ষায় রেকর্ড নম্বর পেয়ে সম্মিলিত মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেন। ১৯৬৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে প্রথম শ্রেণিতে প্রথম স্থান অধিকার করে সম্মাননা ডিগ্রি নেন। ১৯৭৭ সালে কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি নেন। ১৯৬৯ থেকে ২০১১ সাল পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ছিলেন তিনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ