Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জাওয়াহিরির মৃত্যুর পর যা বললেন বারাক ওবামা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০২২, ১:০৬ পিএম

সন্ত্রাসী সংগঠন আল-কয়েদার শীর্ষনেতা আয়মান আল জাওয়াহিরি আফগানিস্তানের কাবুলে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএর ড্রোন অভিযানে নিহত হয়েছেন। তাঁর মৃত্যুর পর প্রতিক্রিয়া জানিয়ে টুইটার পোস্ট করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।
জাওয়াহিরির মৃত্যুকে স্বাগত জানিয়ে ওবামা তাঁর টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘এই হত্যার মাধ্যমে এটাই প্রমাণিত হয়েছে যে আফগানিস্তানে যুদ্ধ ছাড়াই সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা সম্ভব।’
সাবেক মার্কিন প্রেসিডেন্ট আরও লিখেছেন, নাইন ইলেভেনের ভয়াবহ হামলার ২০ বছর পর ওই হামলার অন্যতম পরিকল্পনাকারী ও বিন লাদেনের উত্তরসূরি আল-কায়েদা নেতা আয়মান আল জাওয়াহিরির অবশেষে বিচার করা গেছে।
প্রেসিডেন্ট জো বাইডেনের নেতৃত্বের প্রশংসা করে তিনি বলেছেন, প্রেসিডেন্ট বাইডেনের নেতৃত্বের প্রতি শ্রদ্ধা জানাই। একই সঙ্গে শ্রদ্ধা জানাই গোয়েন্দা সদস্যদের প্রতি, যাঁরা আজকের মুহূর্তটির জন্য কয়েক দশক ধরে কাজ করছিলেন এবং কোনো বেসামরিক হতাহত ছাড়াই জাওয়াহিরিকে কবজা করতে পেরেছেন।
বারাক ওবামা আরও বলেছেন, ‘আজ রাতের খবরটিও প্রমাণ করে যে আফগানিস্তানে যুদ্ধ না করেই সন্ত্রাসবাদের মূলোৎপাটন করা সম্ভব। আমি আশা করি আজকের ঘটনা নাইন ইলেভেনে নিহতদের পরিবারে সামান্য হলেও শান্তি এনে দেবে।’
আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার (সিআইএ) অভিযানে জঙ্গি সংগঠন আল-কায়েদার শীর্ষনেতা আয়মান আল-জাওয়াহিরি নিহত হয়েছেন। স্থানীয় সময় সোমবার টেলিভিশনে দেওয়া এক বিশেষ বক্তব্যে জাওয়াহিরির মৃত্যুর খবর নিশ্চিত করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ‘জাওয়াহিরি মার্কিন নাগরিকদের ওপর হত্যাকাণ্ড ও সহিংসতা চালিয়েছেন। এই সন্ত্রাসী নেতার মৃত্যু হয়েছে। এর মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠা হয়েছে।’
২০১১ সালে পাকিস্তানে মার্কিন অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হন। লাদেন নিহত হওয়ার পর ২০১১ সালে আয়মান আল-জাওয়াহিরিকে আল-কায়েদার নতুন নেতা হিসেবে ঘোষণা দেওয়া হয়।
ওসামা বিন লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন জাওয়াহিরি। বিশেষজ্ঞদের অনেকে মনে করেন, ২০০১ সালে যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার তিনিই ছিলেন মূল পরিকল্পনাকারী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ