Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ফাইনালেও একই অস্ট্রেলিয়া

| প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : দাপটের সঙ্গেই ট্রান্স-তাসমান ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ট্রফি জিতে নিলো অস্ট্রেলিয়া। পাঁচ দিন আগে অকল্যান্ডের যে মাঠে রেকর্ড তাড়া করে জিতেছিল অজিরা, ইডেন পার্কের সেই একই মাঠে ফাইনালে তারা বৃষ্টি আইনে স্বাগতিক নিউজিল্যান্ডকে হারায় ১৯ রানে। সিরিজের ৫ ম্যাচের সবকটিতে জয় আরো একটি পুরস্কার এনে দিয়েছে ডেভিড ওয়ার্নারের দলকে। পাকিস্তানকে সরিয়ে আইসিসি টি-২০ র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থান দখলে নিয়েছে অস্ট্রেলিয়া।
এবারই প্রথম ট্রন্স-তাসমান ট্রফি অনুষ্ঠিত হলো টি-২০ ফর্ম্যাটে। কিন্তু তাতেও ধারায় পরিবর্তন এলো না। এবারো ট্রফিটা অধরাই রয়ে গেল নিউজিল্যান্ডের কাছে। সর্বশেষ ১৯৮১ সালে এই ট্রফি উঁচিয়ে ধরতে পেরেছিল তারা। এরপর এ নিয়ে টানা ১২ বার শিরোপা অক্ষুন্ন রাখল অস্ট্রেলিয়া।
ইডেনের এই মাঠ অনেক দিন ধরেই আলোচনায়। আইসিসির মাপের চেয়ে মাঠ অনেক ছোট হওয়ায় এখানে আন্তর্জাতিক ম্যাচ আয়োজন নিয়ে হয়ে আপত্তি উঠছে অনেক দিন ধরেই। এই মাঠেই রানের পসরা সাজিয়ে রেকর্ড লক্ষ্য তাড়া করে অস্ট্রেলিয়া জিতেছিল এই সিরিজেই। সেই একই প্রতিপক্ষ এবার প্রথমে ব্যাট করে সেদিনের তুলনায় প্রায় একশ রান কম করল। দুর্দান্ত বোলিং নৈপুন্য দেখিয়ে নিউজিল্যান্ডকে ৯ উইকেটে ১৫০ রানে বেধে ফেলে অস্ট্রেলিয়া। বিনা উইকেটে ৪৮ থেকে ১১০ রানে ৮ উইকেট হারানো দলের কাছে এই রানও অবশ্য অনেক মনে হতে পারে। এটাও সম্ভব হয় রস টেইলরের ৩৮ বলে অপরাজিত ৪৩ রানের কল্যাণে।
কিন্তু দুর্দান্ত ফর্মে থাকা অজিদের সামনে লক্ষ্যটা ছিল মামুলিই। অভিষেক সিরিজেই দ্বিতীয় ফিফটি তুলে কাজটা আরো সহজ করে দেন ডি’আর্চি শর্ট। অধিনায়ক ওয়ার্নারের সঙ্গে ৭২ রানের উদ্বোধনী জুটি গড়ার পর ফেরেন শর্ট। এরপর ৮৪ রানে তৃতীয় উইকেট হারায় অজিরা। ১৪.৪ ওভারে ৩ উইকেটে ১২১ রানের সময় আসে প্রকৃতির বাগড়া। ম্যাক্সওয়েলের সঙ্গে তখন ব্যাটে ছিলেন ফিঞ্চ। বৃষ্টির বাধায় পরে একটি বলও মাঠে গড়ানোর সুযোগ পায়নি। বৃষ্টি আইনে তখন ১৯ রানে এগিয়ে ছিল অজিদের ইনিংস। আগত্য ঐ রানের ব্যবধানেই তাদেরকে বিজয়ী ঘোষণা করা হয়।
২৭ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন অ্যাস্টন আগার। প্রায় ৬০ গড়ে ৪ ইনিংসে ২৩৭ রান করেও ম্যাচ সেরা হতে পারেননি মার্টিন গাপটিল। পরাজিতদের কে-ই বা মনে রাখে। সিরিজ সেরা ট্রফি উঠেছে তাই গেøন ম্যাক্সওয়েলের হাতে। অবশ্য তার ব্যাটিং গড়টাও ঈর্শনীয়। ৫ ইনিংসে ১১৬.৫০ গড়ে করেছেন ২৩৩ রান। এক ইনিংসে বল হাতে ৩টি উইকেটও নিয়েছিলেন এই অল-রাউন্ডার।
নিউজিল্যান্ড : ২০ ওভারে ১৫০/৯ (গাপটিল ২১, মুনরো ২৯, টেইলর ৪৩*; রিচার্ডসন ২/৩০, টাই ২/৩০, আগার ৩/২৭)।
অস্ট্রেলিয়া : ১৪.৪ ওভারে ১২১/৩ (ওয়ার্নার ২৫, শর্ট ৫০, ম্যাক্সওয়েল ২০*, ফিঞ্চ ১৮*; সোদি ১/২১, মুনরো ১/১৮, স্যান্টনার ১/২৯)। ফল : বৃষ্টি আইনে অস্ট্রেলিয়া ১৯ রানে জয়ী। ম্যাচ সেরা : অ্যাস্টন আগার (অস্ট্রেলিয়া)। সিরিজ সেরা : গেøন ম্যাক্সওয়েল (অস্ট্রেলিয়া)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ