Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

স্মিথ কীর্তিতে অস্ট্রেলিয়ার দিন

| প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

 

স্পোর্টস ডেস্ক : ম্যাসন ক্রেইনের শর্ট বলে পুল করে একটি রান। বড় পর্দায় ফুটে উঠল মাইলফলকের প্রতিচ্ছবি। সিডনির ৪৪ হাজার দর্শকের করতালি। বার দুয়েক ব্যাট তুললেন স্টিভেন স্মিথ, আলতো করে। উদযাপন হলো খুব সাধারণ, কিন্তু অর্জনটি দারুণ।
অ্যাশেজের সিডনি টেস্টের দ্বিতীয় দিনে এই সিঙ্গেলেই স্মিথ স্পর্শ করলেন ৬ হাজার রান। টেস্ট ইতিহাসে এই মাইলফলক স্পর্শ করেছেন ৬৪ জন। তবে স্মিথের চেয়ে দ্রæত পেরেছেন মাত্র একজন! সেই একজন এমন এক ব্যাটসম্যান, ব্যাটিংয়ের রেকর্ডের অনেকগুলো যিনি নিজের করে নিয়েছেন একরকম চিরতরেই। ৬৮ ইনিংসে ৬ হাজার ছুঁয়েছিলেন স্যার ডন ব্র্যাডম্যান। অনেকটা এগিয়ে থেকে বিশ্বরেকর্ড তার। স্মিথ দ্বিতীয় দ্রæততম ১১১ ইনিংসে ৬ হাজার ছুঁয়ে। এখানে অবশ্য একজন সঙ্গী আছে তার।
১৯৬৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৬ হাজার রানের মাইলফলক ছুঁয়েছিলেন ক্যারিবীয় কিংবদন্তি সোবার্স। মাত্র ১১১তম ইনিংসে এ রান করে এ মাইলফলকের দ্বিতীয় দ্রæততম ব্যাটসম্যান হয়েছিলেন। তাঁকে আর টপকাতে পারেনি কেউ। কুমার সাঙ্গাকারা (১১৬) ও সুনীল গাভাস্কার (১১৭) কাছাকাছি গিয়েছিলেন কিন্তু সোবার্সকে ছুঁতে পারেননি। স্মিথ ১১০ ইনিংসে ৫৯৭৪ রান নিয়ে সিডনি টেস্ট শুরু করেছিলেন। সোবার্সকে ছুঁতে চাইলে প্রথম ইনিংসেই অন্তত ২৬ রান করতে হতো স্মিথকে। ইনিংসের ৫৬তম বলেই সেটা করে ফেলেছেন। ৬ হাজার রান তোলায় দ্বিতীয় দ্রæততম ব্যক্তি এখন দুজন- সোবার্স ও স্মিথ। গত মার্চ মাসেই ৫ হাজার ছুঁয়েছিলেন স্মিথ। সেখান থেকে ৬ হাজার ছুঁতে লাগল মাত্র ১৪ ইনিংস। দ্বিতীয় দিন শেষে ৪৪ রানে অপরাজিত স্মিথ। গত বছরের সর্বোচ্চ রান সংগ্রহকারী নতুন বছরও শুরু করলেন দারুণ ভাবে।
অধিনায়কের এমন মাইলফলকের দিনটা ভালো কেটেছে অস্ট্রেলিয়ারও। রেকর্ড করেছেন বলেই স্মিথকে নিয়ে গল্প ফাঁদা। তবে শেষ অ্যাসেজের দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়া ইনিংসের নায়ক কিন্তু উসমান খাজা। মাত্র ১ রানে ব্যানক্রফট আউট হওয়ার পর নেমেছিলেন তিনি। স্মিথকে (৪৪*) সঙ্গী করে দিন পার করে এসেছেন। ৭ চার ও ১ ছক্কায় ইনিংস সাজিয়েছেন। ২০৪ বল খেলে তুলেছেন ৯১ রান। মাত্র ২ উইকেটে ১৯৩ রান নিয়ে দিন শেষ করেছে স্বাগতিক দল। ইংল্যান্ডের চেয়ে এখনো ১৫৩ রানে পিছিয়ে স্মিথরা।
এর আগে ফিফটি পেয়েছেন ডেভিড ওয়ার্নারও। ৬ বাউন্ডারিতে ৫৬ করা ওয়ার্নারকে জেমস অ্যান্ডারসন ফেরানোর পর থেকেই মাথা কুটে মরছেন ইংলিশ বোলাররা। ১০৭ রানের তৃতীয় উইকেট জুটিটা তৃতীয় দিনে আর কত বড় হয়, এর ওপরই নির্ভর করছে সিরিজের শেষ টেস্টের ভাগ্য।

সংক্ষিপ্ত স্কোর (২য় দিন শেষে)
ইংল্যান্ড ১ম ইনিংস : ১১২.৩ ওভারে ৩৪৬ (আগের দিন ২৩৩/৫)(মালান ৬২, মইন ৩০, কারান ৩৯, ব্রড ৩১, ক্রেইন ৪, অ্যান্ডারসন ০*; স্টার্ক ২/৮০, হেইজেলউড ২/৬৫, কামিন্স ৪/৮০, লায়ন ১/৮৬, মিচেল মার্শ ০/৩৩)। অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ৬৭ ওভারে ১৯৩/২ (ব্যানক্রফট ০, ওয়ার্নার ৫৬, খাওয়াজা ৯১*, স্মিথ ৪৪*, অ্যান্ডারসন ১/২৫, ব্রড ১/২৮, মইন ০/৫১, কারান ০/২৬, ক্রেইন ০/৫৮, রুট ০/৪)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ