Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

অস্ট্রেলিয়ার অ্যাশেজ পুনরুদ্ধার

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দলের জয়ে সাধারনত এত বেশি উচ্ছ¡াস দেখান না অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভেন স্মিথ যা দেখা গেল গতকাল পার্থে। বাধরহারা উচ্ছ¡াস দিয়েই হয়ত বুঝিয়ে দিলেন অ্যাশেজ জয়ের মহত্ত¡। এ যে শুধু জয় নয়, মর্জাদার ‘ছাইদানি’ পুনরুদ্ধারও। গেল মৌসুমে ইংল্যান্ডের কাছে ২-৩ ব্যবধানে যা খুঁইয়ে এসেছিল অজিরা।
পার্থে সিরিজের তৃতীয় টেস্টে সফরকারী ইংল্যান্ডকে ইনিংস ও ৪১ রানের ব্যবধানে হারায় স্বাগতিক অস্ট্রেলিয়া। তার মানে ‘বক্সিং ডে’ টেস্ট ও বছরের প্রথম টেস্ট ম্যাচ দুটি হাতে রেখেই ৩-০ ব্যবধানে অ্যাশেজ জয়। এ নিয়ে নয়বার অ্যাশেজে প্রথম তিন টেস্ট জিতেই সিরিজ জয় নিশ্চিত করলো অজিরা। এরমধ্যে সাতবারই দেশের মাটিতে। অ্যাশেজের ইতিহাসে মাত্র একবার এমন কীর্তি গড়তে পেরেছে ইংল্যান্ড। এখন বাকি কেবল ধবলধোলাই। ২০১৩/১৪ সালের সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে যার সাক্ষি হয়েছিল ইংলিশরা।
স্মিথের বাধনহারা উল্লাসের কারণ থাকতে পারে আরো একটিÑ পার্থের ঘোলাটে আকাশ। আগের দিন যে কারণে খেলা শেষ করতে হয়েছিল আগেভাগেই। এদিন তো পুরো প্রথম সেশন কাটাতে হয়েছে ড্রেসিংরুমে। বৃষ্টি থামলেও কাভার গলে ভিজে গিয়েছিল পিচ। যা শুকাতে পেরিয়ে যায় তিন ঘন্টা। সম্ভব্য ৯৮ ওভারের খেলা তখন নেমে আসে ৭০ ওভারে। কিন্তু ইংল্যান্ডকে গুটিয়ে দিতে হ্যাজেলউ-কামিন্সরা সময় নেন তার অর্ধেক।
ওয়াকায় স্বাগতিকদের ব্যাটে পাঠাতে দ্বিতীয় ইনিংসে ২৫৯ রান করতে হত জো রুটের দলকে। হাতের ছয় উইকেট নিয়ে শেষ দিনে ৩৪ ওভার ব্যাট করে তারা গুড়িয়ে যায় ২১৮ রানে। ৪৮ রানে ৫ উইকেট নিয়ে সবচেয়ে বড় আঘাত হানেন জস হ্যাজেলউড। আগের দিনের ১৪ রানের সাথে কোন স্কোর যোগ করতে পারেননি বেয়ারস্টো। হ্যাজেলউডের প্রথম বলেই স্টাম্প হারান ইংলিশ প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান। এরপর ষষ্ঠ ইনিংসে পঞ্চমবারের মত নাথান লায়নের শিকার হন মঈন আলী। স্বীকৃত ব্যাটসম্যানদের যাওয়া আসায় কিছুটা নড়বড়ে হয়ে পড়েন ২৮ রান নিয়ে দিন শুরু করা ডেভিড মালান। হাফ-সেঞ্চুরি তুলে নেয়ার পরপরই প্রথম ইনিংসের আরেক সেঞ্চুরিয়ানকেও থামান হ্যাজেলউড। পরে ক্রেইগ ওভারটনকে ফিরিয়ে ক্যারিয়ারের ষষ্ঠ ৫ উইকেট পূর্ণ করেন। শেষ ব্যাটসম্যান হিসেবে ওকসকে তুলে নিয়ে ইংল্যান্ডের যাত্রা ২১৮ রানেই থামিয়ে দেন অস্ট্রেলিয়ার আরেক পেসার প্যাট কামিন্স।
ম্যাচে ৮ উইকেট নিয়েও ম্যাচসেরা হতে পারেননি হ্যাজেলউড। প্রথম ইনিংসে ২৩৯ রানের সুবাদে যে পুরষ্কার উঠেছে অস্ট্রেলিয়ার দলপতি স্মিথের হাতে। ম্যাচ শেষে উৎফুল্ল স্মিথ বলেন, ‘অধিনায়ক হিসেবে অ্যাশেজ সিরিজ জিতে দারুন অনুভব করছি। প্রথম ইনিংসে বড় লিড ম্যাচ জয়ে দারুণ কাজে দিয়েছে। এরপর বোলারদের দুর্দান্ত পারফরমেন্স ম্যাচ ও সিরিজ জয় উপহার দিল দলকে। হ্যাজেলউড, লিঁও, স্টার্ক সবার পারফরমেন্স ছিলো দারুণ। ৩-০ ব্যবধানে এগিয়ে সিরিজ জয় নিশ্চিত করে অ্যাশেজ পুনরুদ্ধার করলাম, আমি সত্যিই গর্বিত।’
তিন টেস্টেই বাজেভাবে হারা ইংল্যান্ডের অধিনায়ক জো রুটের কণ্ঠ ভারাক্রান্ত, ‘এভাবে ম্যাচ হারের ব্যাখ্যা দেয়া সত্যিই কঠিন। তিন টেস্টেই দুর্দান্ত খেলেছে অস্ট্রেলিায়া। কোন ম্যাচেই আমাদের দাঁড়াতে দেয়নি তারা। সত্যি তাদের এমন পারফরমেন্স প্রশংসনীয়। এমন অবস্থায় আমরা মেলবোর্ন যাচ্ছি। সেখানে ভালোভাবে প্রস্তুতি নেবো এবং বাকী দু’টেস্টে সেরা পারফরমেন্স দেয়ার চেষ্টা করবো।’
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ৪০৩ ও ৭২.৫ ওভারে ২১৮ (আগের দিন ১৩২/৪) (কুক ১৪, স্টোনম্যান ৩, ভিন্স ৫৫, রুট ১৪, মালান ৫৪, বেয়ারস্টো ১৪, মঈন ১১, ওকস ২২, ওভারটন ১২, ব্রড ০, অ্যান্ডারসন ১*; স্টার্ক ১/৪৪, হ্যাজেলউড ৫/৪৮, মিশেল মার্শ ০/১৪, কামিন্স ২/৫৩, লায়ন ২/৪২)।
অস্ট্রেলিয়া : ৬৬২/৯ ডি.
ফল : অস্ট্রেলিয়া ইনিংস ও ৪১ রানে জয়ী
সিরিজ : ৫ ম্যাচ সিরিজে অস্ট্রেলিয়া ৩-০তে এগিয়ে
ম্যান অব দা ম্যাচ : স্টিভেন স্মিথ।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অস্ট্রেলিয়া


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ