Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

স্মিথের ডাবল, অপেক্ষায় মার্শ

| প্রকাশের সময় : ১৭ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : তৃতীয় দিনে ভোজবাতির মত পাল্টে গেল পার্থ টেস্টের চিত্র। দ্বিতীয় দিন শেষেও মনে হয়নি এমন কঠিন সময় অপেক্ষা করছে ইংল্যান্ডের জন্যে। অধিনায়ক স্টিভেন স্মিথ এবং মিশেল মার্শের অতিদানবীয় ব্যাটিং ম্যাচের লাগাম পুরোটাই তুলে দিয়েছে অস্ট্রেলিয়ার হাতে। ৫৪৯ রানের পাহাড় গড়েছে অজিরা। ইতোমধ্যে লিড ১৪৬ রানের, হাতে এখনো তরতাজা ৬ উইকেট।
ওয়াকায় পুরো দিনে ইংলিশ বোলারদের সাফল্য বলতে পানি পানের ঠিক আগে পাওয়া শন মার্শের একমাত্র উইকেট। বাকি গল্পটা স্মিথ ও মিশেল মার্শকে নিয়ে। দুজনে মিলে গড়েছেন অবিচ্ছিন্ন ৩০১ রানের জুটি। ক্যারিয়ারের দ্বিতীয় দ্বিশতক তুলে নিয়ে অপরাজিত আছেন স্মিথ। মার্শ ছোট ভাইও হাটছেন একই পথে। সেটি হলে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিকেই ডাবলে রূপ দেবেন মিশেল মার্শ।
২০৩ রানে দিন শুরু করেছিল অজিরা, হাতে ছিল ৭ উইকেট। মাত্র ১ উইকেট হারিয়ে তাতে যোগ হয়েছে আরো ৩৪৬ রান। সেঞ্চুরি থেকে ৮ রান দুরে থাকা স্মিথ ১৩৮ বলে অনেকটা ওয়ানডে মেজাজে তুলে নেন ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি। ১০৮ ইনিংসের এই সেঞ্চুরি সংখ্যা ডন ব্রাডম্যান ও সুনীল গাভাস্কারের পর তৃতীয় দ্রæততম। তবে সেঞ্চুরি করেই থেমে থাকেননি স্বাগতিক দলপতি। ৩০১তম বলে সেটারে রূপ দেন দ্বিশতকে। দিন শেষে অপরাজিত আছেন ৩৯০ বলে ২৮ চার ও ১ ছক্কায় ২২৯ রান করে। যা তার ক্যারিয়ার সেরা ইনিংসও। আগের ডাবল-সেঞ্চুরিটিও ছিল অ্যাশেজ আসরে। ১৯৬৬ সালের পর এই প্রথম কোন অজি ব্যাটসম্যান ঘরের মাঠে দ্বিশতক করলেন।
এই রানের পথে বছরে এক সহ¯্রাধীক রানও পূর্ণ করেন ২৮ বছর বয়সী। এ নিয়ে যা টানা ৪ বার। এই কীর্তিতে তার উপরে আছেন কেবল তারই স্বদেশী ম্যাথু হেইডেন (টানা ৫ বার, ২০০১-০৫)। টানা তিন বছর টেস্ট ক্রিকেটে ১ হাজার রান করার তালিকায় আছেন ওয়েস্ট ইন্ডিজ কিংবদন্তি ব্রায়ান লারা এবং ইংল্যান্ডের দুই সাবেক খেলোয়াড় মার্কাস ট্রেসকোথিক ও কেভিন পিটারসেন।
স্মিথের এমন গুনকীর্তনে হয়ত আড়ালে পড়ে যাচ্ছে মিশেল মার্শের ইনিংটি। আদতে স্মিথের চেয়েও এদিন আগ্রসী ছিল মিশেলের ব্যাট। ১৩০ বলে তিন অঙ্ক গূর্ণ করে ২৬ বছর বয়সী অপরাজিত আছেন ২৩৪ বলে ১৮১ রান করে। স্ট্রাইক রেট ৭৭.৩৫। তাতে চারের মার ছিল ২৯টি, ছক্কা নেই একটিও। আসল টেস্ট ইনিংস যাকে বলে।
সেঞ্চুরি করেছেন স্টুয়ার্ট ব্রড, ক্রিস ওকস, ক্রিস ওভারটন ও মঈন আলীও, তবে বল হাতে। আজ চতুর্থ দিনে জেমস অ্যান্ডারসনও (৮৫) তাদের সঙ্গে যোগ দিলে টেস্ট ইতিহাসের অষ্টমবারের মত এক ইনিংসে ৫ বোলার দেবেন একশোর্ধো করে রান।
ম্যাচের সঙ্গে সিরিজ বাঁচাতে হাতে দুই দিন সময় পাচ্ছেন ইংলিশরা। রুট বাহিনী কি পারবে তাদের মান বাঁচাতে? এর উত্তর আজ পেয়ে গেলেও অশ্চর্য্যরে কিছু থাকবে না।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড ১ম ইনিংস : ৪০৩
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : ১৫২ ওভারে ৫৪৯/৪ (আগের দিন ২০৩*/৪) (ব্যানক্রাফস ২৫, ওয়ার্নার ২২, খাজা ৫০, স্মিথ ২২৯*, শন মার্শ ২৮, মিশেল মার্শ ১৮১*; অ্যান্ডারসন ০/৮৫, ব্রড ০/১১২, ওকস ১/১০৮, ওভারটন ২/১০২, মঈন ১/১০৪, রুট ০/১৩, মালান ০/১৩)।
*তৃতীয় দিন শেষে ১৪৬ রানে এগিয়ে অস্ট্রেলিয়া



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্মিথ

২ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ