যারা ঈমান এনেছে এবং নেক আমলসমূহ করেছে রাসূলুল্লাহ (সা:) যে তালীম ও শিক্ষা নিয়ে আগমন করেছিলেন এর বুনিয়াদী মাসআলা হচ্ছে এই যে, মানুষের মুক্তি দু’টি জিনিসের উপর নির্ভরশীল। প্রথমত : ঈমান এবং দ্বিতীয়ত : আমলে সালেহ বা নেক আমল। বক্ষ্যমান নিবন্ধে...
আমাদের মধ্যে একটি কথা খুবই প্রচলিত। ‘সর্ব অঙ্গে ব্যথা ওষুধ দেবো কোথা’। বস্তুত সর্বাঙ্গই যদি ব্যথা-বেদনায় জর্জরিত হয়ে যায়, দেহের প্রতিটি পরতে পরতে যদি দুঃখ-কষ্ট ও দহন-জ্বালার অনল দাউ দাউ করে জ্বলতে থাকে, কিন্তু প্রতিকার, উপশম ও নিরাময়ের কোনো পথই...
হাদিস সম্পর্কে ভ্রান্ত ধারণা পোষণকারী ও হাদিস অস্বীকারকারীদের শ্রেণিসংখ্যা এতই অধিক যে, তাদের হিসাবের আওতায় আনা কঠিন ব্যাপার। তারা মনে করে, রাসূলুল্লাহ (সা.) কেবল একজন ‘দূত’ ছিলেন। আল কোরআনে তাকে দূত বলে আখ্যায়িত করা হয়েছে। তাদের এই মনে করাটা কোরআনুল...
বিশ্বনবী হযরত মুহাম্মদ সা.-এর হাদিস সকল যুগেই সংরক্ষিত ছিল। অবশ্য সংরক্ষণ পদ্ধতি ছিল বিভিন্ন। প্রথম যুগে অর্থাৎ সাহাবিদের আমলে হাদিস স্মৃতিতে ধারণ করে সংরক্ষণ করা হতো। তারপর লিখন পদ্ধতির মাধ্যমে সংরক্ষিত হয়। (ফাতহুল বারী : খন্ড ১, পৃ. ১৬৮)। তবে,...
ইসলামী শরীয়তের দলিল হলো চারটি। যথা: ১. আল কোরআনুল কারীম। ২. রাসূলুল্লাহ সা.-এর হাদিস। ৩. উম্মতে মুহাম্মাদিয়ার ইজমা বা ঐকমত্য। ৪. শরয়ী কিয়াস। (মিজানুল ইতিদাল : খন্ড ১, পৃ. ১৯)। এই দলিল চতুষ্টদয়ের মধ্য হতে আজ আমরা ইসলামী শরীয়তের দ্বিতীয়...
এ. কে. এম. ফজলুর রহমান মুন্্শী (পূর্ব প্রকাশিতের পর)গোনাহসমূহের সাদৃশ্যাত্মক শাস্তি : পূর্ববর্তী আলোচনা হতে সুস্পষ্ট হয়ে গেছে যে, অশরীরী কর্মকান্ড এবং উদ্দেশ্যসমূহ নিজের যে সকল সাদৃশ্যাত্মক আকারে পরিদৃষ্ট হয়, সেগুলো মূলত সেই কর্মকান্ড ও উদ্দেশ্যাবলীর সাথে সাদৃশ্যাত্মকভাবে সংশ্লিষ্ট থাকে।...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী স্বপ্নে সুখ ও দুঃখ মানুষ যখন নিদ্রা যায়, তখন তার অনুভূতি ও ইন্দ্রিয়গুলো স্বীয় বস্তুভিত্তিক কার্যক্রম থেকে বাহ্যিকভাবে বেখবর হয়ে যায়। কিন্তু এগুলোর অনুভ‚তিসুলভ চিন্তা অথবা মানসিক ধারণার প্রভাব এই বস্তুময় পৃথিবীর অন্যান্য উপাদানের...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী(পূর্ব প্রকাশিতের পর)ইতিহাসের নিরিখে হজের পুরস্কার : ইসলামের প্রাথমিক ইতিহাসের প্রতিটি অক্ষর আরব ভ‚মি ও পবিত্র হেরেম শরীফের প্রতিটি ধূলি-কণার সমৃদ্ধি লাভ করেছে। হযরত আদম (আ.) হতে হযরত ইব্রাহীম (আ.) পর্যন্ত এবং হযরত ইব্রাহীম (আ.)...
এ, কে, এম, ফজলুর রহমান মুন্্শী(পূর্ব প্রকাশিতের পর)এই বিষয়টি খুবই প্রণিধানযোগ্য যে, নামাজ শুধু কেবল তাসবিহ ও জিকরে ইলাহীর নামই নয়, বরং এর মাঝে আনুষঙ্গিক অনেকগুলো আরকানও রয়েছে। রাসূলুল্লাহ (সা.)-এর সার্বিক আমল এবং সাহাবায়ে কেরামের নিয়মতান্ত্রিক কাজকর্ম ছাড়া পবিত্র কোরআনেও...
এ, কে, এম ফজলুর রহমান মুন্্শী(পূর্ব প্রকাশিতের পর)আরবের যে সকল লোক নিজেদের হযরত ইব্রাহীম (আ:)-এর অনুসারী বলে মনে করত তাঁদের মাঝে এমনও ছিল যারা ইবাদতের নির্দিষ্ট তরীকা সম্পর্কে ওয়াকেফ ছিল না। যায়েদ বিন আমরের ঘটনায় উল্লেখ আছে যে, তিনি বলতেন,...
এ, কে, এম ফজলুর রহমান মুন্্শী(পূর্ব প্রকাশিতের পর)আমরা জানি পূর্বতন নবী এবং রাসূলদের আমলেও সালাতের প্রচলন ছিল। কিন্তু তাদের সে সালাতের নির্দিষ্ট কোনো নিয়মতান্ত্রিকতা ছিল না। কাহারো আমলে দুই রাকাত, তিন রাকাত বা চার রাকাত সালাত আদায়ের বিধান ছিল। কিন্তু...
এ, কে, এম ফজলুর রহমান মুন্শী(পূর্ব প্রকাশিতের পর)মুসলমানদের দৈনন্দিন জীবনে পাঁচ ওয়াক্ত ফরজ সালাত আদায় করা একান্ত অপরিহার্য। তাছাড়া সপ্তাহে একদিন শুক্রবার জুমার সালাত আদায় করাও ফরজ। অধিকন্তু মৃতের জন্য সালাতে জানাজা আদায় করা ফরজে কেফায়া। ফরজ সালাত ছাড়া সুন্নাত...
এ, কে, এম ফজলুর রহমান মুন্্শীইসলামী ইবাদতের প্রথম রোকন যা আমীর, গরীব, বৃদ্ধ, যুবক, নারী, পুরুষ, সুস্থ, রোগী সকলের উপর সমভাবে ফরজ এবং এটা এমন ইবাদত যা কোন অবস্থাতেও সাকেত বা বিলোপ হয়ে যায় না, এমনকি এই ফরজকে কেউ দাঁড়িয়ে...
মুহাম্মদ মনজুর হোসেন খান ইসলামের মূল স্তম্ভসমূহের পঞ্চমটি হলো হজে বায়তুল্লাহ। ঈমান, নামাজ, যাকাত ও রোজার পরই হজের অবস্থান। হজ মূলত কায়িক ও আর্থিক উভয়ের সমন্বিত একটি ইবাদত। তাই উভয় দিক থেকে সামর্থ্যবান মুসলিমের উপর হজ পালন করা ফরজ। অর্থাৎ হজ...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী অনুসন্ধিৎসু দৃষ্টিতে তাকালে যে জিনিসটি প্রথম চোটেই নজরে পড়ে, তা হলো ইসলাম ছাড়া অন্য ধর্মগুলোর সীমানা নির্ধারণ পদ্ধতি। অন্যান্য ধর্মে দ্বীন ও দুনিয়া দুটি পৃথক বস্তু, পৃথক পরিম-ল ও পৃথক অধিষ্ঠান। এর একটির সাথে...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী সম্পর্ক ছিন্ন করা ইসলাম নয়অধিকাংশ ধর্মে দ্বীনদারী ও আল্লাহর প্রতি আনুগত্য প্রদর্শনের সর্বাত্মক পরিচিতি হিসেবে কোন গুহায়, গর্তে, পর্বতারণ্যে বসে দুনিয়ার সংযোগ হতে বিছিন্ন হয়ে অবস্থান করাকে প্রাধান্য দেয়া হয়। এজাতীয় কার্যক্রমকে ইসলাম ইবাদত...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী বৈরাগ্য ইসলাম নয় :সাধারণভাবে এই ধারণা করা হয়ে থাকে যে, বান্দাহ নিজের ওপর যে পরিমাণ কষ্ট বরণ করে নেয়, ঠিক সে পরিমাণই আল্লাহপাক সন্তুষ্ট হয়ে থাকেন। আর এটাকেই বড় ইবাদত মনে করা হতো। এ...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী (পূর্ব প্রকাশিতের পর)বাহ্যিক রেওয়াজের অপ্রয়োজনীয়তা : আল্লাহর ইবাদত এবং বন্দেগীর সময় দেহ ও প্রাণের বাইরের কোনো জিনিসের প্রয়োজন নেই। না সূর্য উদয় ও এর প্রতি তাকানো প্রয়োজন আছে। না দেবতা, দেবী, বুজুর্গ এবং অলীদের চিত্রগুলোকে...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী (পূর্ব প্রকাশিতের পর)ইবাদত ঃকুরআনুল কারীমে আল্লাহ পাক ইরশাদ করেছেন : “হে মানবম-লী! তোমরা তোমাদের প্রতিপালকের ইবাদত কর।”(সূরা বাকারাহ ঃ রুকু-৩)ইবাদতের অর্থে সাধারণভাবে যে সকল নির্দিষ্ট কর্মকা-কে বুঝানো হয়, যেগুলো মানুষ আল্লাহর শ্রেষ্ঠত্ব ও মহত্ত্বপূর্ণ...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী আমলে সালেহ : আমলে সালেহ বা নেক আমল বলতে শুধুমাত্র দৈহিক ইবাদত ও সম্পদভিত্তিক ইবাদতই বুঝায় না। বরং এর সাথে আত্মিক ইবাদতও অন্তর্ভুক্ত আছে। মহান আল্লাহপাক এ প্রসঙ্গে ইরশাদ করেছেন। যারা ঈমান এনেছে এবং...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী (পূর্ব প্রকাশিতের পর)আত্মসংযম : ব্যক্তি জীবনে এবং সমাজ জীবনের সর্বত্রই এমন কিছু নাজুক মুহূর্ত আসে যখন কোন বৃহৎ কামিয়াবী অথবা বিফলতার দ্বারা মানুষ অধীর হয়ে পড়ে। এ সময়ে ধৈর্য ও সহনশীলতার সাথে কাজ করা...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী (পূর্ব প্রকাশিতের পর)ক্ষমা প্রদর্শন করাসবর ও ধৈর্যের চতুর্থ বিশেষত্ব হচ্ছে এই যে, দুষ্কৃতকারীদের অপকর্ম ও কদাচারের প্রতি এবং তাদের কষ্টদায়ক পদচারণার প্রতি ক্ষমাসুন্দর দৃষ্টিতে তাকানো। রাসূলুল্লাহ (সা:)-কে নির্দেশ দেয়া হচ্ছে যে, এভাবেই ধৈর্য, সহিষ্ণুতা...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী আত্মিক ইবাদতের পঞ্চম উপসর্গ হচ্ছে সবর বা ধৈর্য। এ প্রসঙ্গে আল কোরআনে ইরশাদ হয়েছে : “প্রজ্ঞাবান মর্যাদাশীল রাসূলগণ যেভাবে ধৈর্যাবলম্বন করেছেন তোমরা সেভাবে ধৈর্যাবলম্বন কর।” (সূরা আহক্কাফ : রুকু-৪)আরবি সবর বা ধৈর্য কথাটির মর্ম...
এ. কে. এম. ফজলুর রহমান মুনশী (পূর্ব প্রকাশিতের পর)আল-কোরআনে আরো ঘোষণা করা হয়েছে, “তিনিই দয়ালু যিনি প্রতিটি বস্তুকে সুন্দর ও নিখুঁত করে পয়দা করেছেন, আর মানুষের পয়দায়েশ শুরু করেছেন কর্দম থেকে। তারপর মানব সন্তানকে মর্যদাহীন প্রবাহিত বীর্য দ্বারা পয়দা করেছেন;...