Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৭ রান এগিয়ে দক্ষিণ আফ্রিকা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্ট সিরিজের আগে বাংলাদেশি ব্যাটসম্যানরা প্রোটিয়াদের আমন্ত্রিত একাদশের বিপক্ষে ভালোই প্রস্তুতি সেরে নিয়েছে। আগের দিন বেনোনিতে তিন দিনের প্রস্তুতি ম্যাচে প্রথম ইনিংসে ৭ উইকেট হারিয়ে ৩০৬ রান করে ইনিংস ঘোষণা করেছে টাইগাররা। মমিনুল হক, মুশফিকুর রহিম ও সাব্বির রহমান ফিফটির দেখা পেয়েছেন। চল্লিশ ছাড়ানো স্কোর করেছেন ওপেনার সৌম্য সরকার। তবে পেশির টানে ব্যাটিংয়ে নেমেই মাঠ ছাড়তে হয়েছে তামিম ইকবালকে।

জবাবে ব্যাট করতে নেমে প্রথম দিনের শেষ বেলায় শুরুতেই উইকেট হারায় স্বাগতিকরা। একমাত্র উইকেটটি আসে রান আউটের মাধ্যমে। মুস্তাফিজুর রহমানের বলে প্রোটিয়া ওপেনার আইজ্যাক ডিকগালকে দারুণ থ্রোতে রান আউট করেন সাব্বির রহমান।
দ্বিতীয় দিনে এক উইকেটের বিনিময়ে ২১ রান করে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। দিনের শুরু থেকেই তাসকিন, শুভাশিষ ও শফিউলের আঁটসাঁট বোলিংয়ে রান আটকে রাখে বাংলাদেশ। নিয়ন্ত্রিত বোলিংয়ের সুফল পেতে বেশীক্ষণ অপেক্ষা করতে হয় নি টাইগারদের। ইনিংসের ১১তম ওভারেই শুভাশিষের বলে লেগ বিফরের ফাঁদে পড়েন ইয়াসিন ভাল্লি। ১০ রান করে সাজঘরে ফিরে যান তিনি। স্বাগতিকদের ব্যাটিং লাইন আপে তৃতীয়বার আঘাত হানেন শফিউল ইসলাম। ১৪তম ওভারে এসে সদ্য ক্রিজে আসা ডু প্লয়কে উইকেটের পেছনে লিটন দাসের গøাভস বন্দি করেন শফিউল।
দ্রæত উইকেট পতনে ব্যাকফুটে থাকা দক্ষিণ আফ্রিকা একাদশের হয়ে প্রতি আক্রমণের পথ বেছে নেন টপ অর্ডার ব্যাটসম্যান জুবায়ের হামসা। তাসকিন ও মিরাজের উপর চড়াও হয়ে বাউন্ডারি আদায় করে দলের স্কোর বাড়াতে থাকেন তিনি। হেইনরিক ক্লাসেনের সাথে জুটি গড়েন তিনি। হামসা এক প্রান্ত থেকে স্বাচ্ছন্দ্যে খেললেও ক্লাসেনের ইনিংস বাড়তে দেননি মুস্তাফিজুর রহমান। ২৭তম ওভারে দলীয় ৮৯ রানের সময় ১৬ রান করা ক্লাসেনকে মমিনুলের ক্যাচে পরিনত করে দিনের প্রথম উইকেটের দেখা পান মুস্তাফিজ।
সঙ্গী হারালেও আগ্রাসী ব্যাটিংয়ের ধারা বজায় রেখে ব্যক্তিগত অর্ধশত তুলে নেন জুবায়ের। ধুঁকতে থাকা দক্ষিণ আফ্রিকা একাদশের তার ব্যাটে ভর করে ইনিংসের ৩২তম ওভারে একশো ছাড়া করে।
চার উইকেটে দলীয় ১০৪ রান নিয়ে লাঞ্চ বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা একাদশ। লাঞ্চ বিরতির পরেই ভালো খেলতে থাকা হামজাকে সাজঘরে ফিরিয়ে উইকেট শুন্যতা কাটান ফাস্ট বোলার তাসকিন আহমেদ। ১০১ বলে ৬০ রানের ইনিংস খেলা জুবায়ের হামজা দলীয় ১১০ রান ইমরুলের ক্যাচে পরিনত হন। তবে ম্যাথু ব্রেটজে ক্রিজে এসে ক্রিস্টেনসেনের সাথে অর্ধশত রানের জুটি উপহার দিয়ে দলের স্কোর দেড়শ ছাড়াতে সাহায্য করেন। তবে ৪৪ রানের সাবলীল ইনিংস খেলে মিরাজের ফাঁদে পা দেন তিনি।
৬৬ ওভারে যখন প্রোটিয়াদের সংগ্রহ ৬ উইকেটে ১৮৫, তখন ১২১ রানে পিছিয়ে থেকে চা বিরতিতে যায় দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশ। বিরতির পরই দেখে শুনে খেলতে থাকেন দুই অপরাজিত ব্যাটসম্যান ম্যাথু ক্রিস্টেনসেন ও শন ভন বার্গ। কিন্তু শফিউল ইসলামের করা ৮৪ তম ওভারের প্রথম বলে ছন্দ পতন হয় দারুণ অর্ধশতক তুলে নেয়া ক্রিস্টেনসেনের (৫৩)।
তারপর উইকেটে এসেই ব্যাট হাতে মারমুখী হন প্রোটিয়া তারকা মিগায়েল প্রিটোরিয়াস। ভয়ঙ্কর হয়ে ওঠা এই ব্যাটসম্যানকে বোল্ড করে সাজঘরে ফিরিয়েছেন টাইগার স্পিনার তাইজুল ইসলাম। মাত্র ২৯ বলে ৪২ রান করেছিলেন প্রিটোরিয়াস। তারপর ৮ উইকেটের বিনিময়ে ৯১ ওভারে ৩১৩ রান করে ইনিংস ঘোষণা করে প্রোটিয়ারা। ৬২ রানে অপরাজিত ছিলেন ভিন বার্গ।
জবাবে, নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে দিন শেষে বাংলাদেশের সংগ্রহ বিনা উইকেটে ৬ রান (৩ ওভার)। ওপেনার লিটন কুমার দাস (২) ও ইমরুল কায়েস (৪) আছেন অপরাজিত।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ