Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষিণ আফ্রিকা থেকে আরো শতাধিক চিতাবাঘ আনছে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০২৩, ১১:৩৮ এএম

দক্ষিণ আফ্রিকা থেকে আরো এক শতাধিক চিতাবাঘ আনছে ভারত। এ ব্যাপারে সে দেশের সঙ্গে এরই মধ্যে চুক্তি স্বাক্ষর করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যেই শতাধিক চিতার মধ্যে প্রথম ১২টিকে ভারতে আনা হবে।

মন্ত্রণালয় থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, আগামী আট থেকে ১০ বছরের জন্য বছরে ১২টি করে চিতাকে ভারতে নিয়ে আসার পরিকল্পনা করা হচ্ছে। চিতাদের জন্য একটি নিরাপদ বাসস্থান তৈরি করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
তবে এই চিতাগুলোকে ভারতে এনে কোথায় রাখা হবে বা জাতীয় উদ্যানেই রাখা হবে কি না, সে বিষয়ে এখনো কিছু জানানো হয়নি।
ভারতে এক সময় চিতা থাকলেও নির্মমভাবে শিকারের কারণে পরে তা বিলুপ্ত হয়ে যায়। ভারতে আবার নতুন করে চিতার বংশবৃদ্ধির জন্য গত বছর সেপ্টেম্বরে আফ্রিকা থেকে আটটি চিতা মধ্যপ্রদেশের কুনোর জঙ্গলে আনা হয়।
তাদের মধ্যে সাশা নামের নারী চিতাটি সম্প্রতি অসুস্থ হয়ে পড়েছে। কর্তৃপক্ষের পক্ষ থেকে চিতাটির চিকিৎসার ব্যবস্থা করা হয়। পরীক্ষা করে দেখা গেছে, সাশার কিডনিতে সংক্রমণ হয়েছে। পানি না খাওয়ার কারণে এই সমস্যা দেখা দিয়েছে বলে চিকিৎসকরা জানিয়েছেন।
কুনো জাতীয় উদ্যানের বিভাগীয় বন কর্মকর্তা প্রকাশ কুমার বর্মা জানিয়েছেন, অসুস্থ চিতাটিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বাকি চিতাগুলো সম্পূর্ণ সুস্থ রয়েছে। সূত্র: এনডিটিভি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ