Inqilab Logo

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ০৯ বৈশাখ ১৪৩১, ১২ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিকসে যোগ দিতে আগ্রহী সউদী: দ. আফ্রিকার প্রেসিডেন্ট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৯ অক্টোবর, ২০২২, ২:৩৫ পিএম

সউদী আরব ব্রিকস গ্রুপে (ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন, দক্ষিণ আফ্রিকা) যোগদানের আগ্রহ প্রকাশ করেছে। সউদী আরবে রাষ্ট্রীয় সফর শেষে দেশে ফিরে এ তথ্য জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা।

‘ক্রাউন প্রিন্স (সউদী আরবের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান আল সউদ) ব্রিকসের অংশ জন্য হওয়ার সউদী আরবের ইচ্ছা প্রকাশ করেছেন,’ স্থানীয় রেডিও স্টেশন এবিসি মঙ্গলবার প্রেসিডেন্টকে উদ্ধৃত করে বলেছে, ‘তারা একমাত্র দেশ নয়। অনেকেই ব্রিক্সে সদস্যপদ চাইছেন।’

রামাফোসা স্মরণ করেন যে, দক্ষিণ আফ্রিকা ২০২৩ সালে ব্রিকসের সভাপতিত্ব করবে৷ ‘আমরা বলেছিলাম যে, দক্ষিণ আফ্রিকার সভাপতিত্বে আগামী বছর ব্রিকসের একটি শীর্ষ সম্মেলন হচ্ছে এবং বিষয়টি (ব্রিকস গ্রুপের সম্প্রসারণ) বিবেচনাধীন হতে চলেছে,’ তিনি উল্লেখ করেছেন, ‘বেশ কয়েকটি দেশ ব্রিকস সদস্যদের প্রতি দৃষ্টিভঙ্গি তৈরি করছে, এবং আমরা তাদের একই উত্তর দিয়েছি, এটি ব্রিকস অংশীদারদের দ্বারা আলোচনা করা হবে এবং তারপরে একটি সিদ্ধান্ত নেয়া হবে।’

সউদী আরবে রামাফোসার রাষ্ট্রীয় সফর ১৬ অক্টোবর সমাপ্ত হয়। ফলস্বরূপ, দুই সরকার মোট ১ হাজার ৫০০ কোটি ডলার মূল্যের যৌথ প্রকল্পের চুক্তি এবং স্মারকলিপিতে স্বাক্ষর করে। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ