Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ান সুপারইয়াট বাজেয়াপ্ত করতে অস্বীকার করেছে দক্ষিণ আফ্রিকা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ অক্টোবর, ২০২২, ১:৫৭ পিএম

নিষেধাজ্ঞা সত্ত্বেও রাশিয়ান অলিগার্ককে কেপটাউনে তার সুপারইয়াট নোঙর করার অনুমতি দেয়া হবে বলে জানিয়েছে দক্ষিণ আফ্রিকা। রাশিয়ান নেতা ভ্লাদিমির পুতিনের মিত্র আলেক্সি মর্দাশভের ৫২ কোটি ১০ লাখ ডলার মূল্যের জাহাজটি এ সপ্তাহের শুরুতে হংকং ছেড়ে আসে।

দক্ষিণ আফ্রিকার বিরোধী নেতারা সরকারকে নর্ড নামে ৪৬৫ ফুট দীর্ঘ (১৪১ মিটার) ইয়াটটি বাজেয়াপ্ত করার আহ্বান জানিয়েছিলেন। তবে প্রেসিডেন্ট সিরিল রামাফোসার একজন মুখপাত্র ম্যাগওয়েনিয়া বলেছেন যে, তিনি পশ্চিমা নিষেধাজ্ঞা মেনে চলার ‘কোন কারণ’ দেখেননি। মঙ্গলবার প্রিটোরিয়ায় সাংবাদিকদের তিনি বলেছেন, ‘মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইইউ কর্তৃক আরোপিত নিষেধাজ্ঞাগুলি মেনে চলার দক্ষিণ আফ্রিকার কোনও আইনগত বাধ্যবাধকতা নেই।’

‘নিষেধাজ্ঞার ক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার বাধ্যবাধকতা কেবলমাত্র জাতিসংঘের দ্বারা বিশেষভাবে গৃহীত হওয়ার সাথে সম্পর্কিত,’ মুখপাত্র যোগ করেছেন। তিনি উল্লেখ করেছেন যে, মর্দাশভ জাতিসংঘ দ্বারা আরোপতি করা কোনো নিষেধাজ্ঞার অধীনে নেই। ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলো এবং তাদের মিত্ররা এক হাজারেরও বেশি রুশ ব্যক্তি ও ব্যবসার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে।

রামাফোসার সরকার এখন পর্যন্ত সরাসরি রাশিয়ার সমালোচনা এড়িয়ে গেছে, জাতিসংঘের বেশ কয়েকটি ভোটে বিরত থেকেছে যেখানে স্পষ্টভাবে যুদ্ধের নিন্দা করা হয়েছে। প্রিটোরিয়াও সংঘাতের অবসান ঘটাতে আলোচনার মাধ্যমে নিষ্পত্তির আহ্বান জানিয়েছে। সূত্র: বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ