Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ব্রাভোর শিকার রোনালদো

পর্তুগালকে হারিয়ে ফাইনালে চিলি

| প্রকাশের সময় : ৩০ জুন, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : টানা দুই কোপা আমেরিকার ফাইনালে লিওনেল মেসিকে কাঁদিয়েছিলেন ক্লাদিও ব্রাভো। ঠিক এক বছরের মাথায় এবার কাঁদালেন ক্রিশ্চিয়ানো রোনালদোকে। এবারো টাইব্রেকার নামক সেই ভাগ্য পরীক্ষায় বিজয়ী দলের নামটিও চিলি। পরশু রোনালদোর পর্তুগালকে পেনাল্টি শুটআউটের ভাগ্যে ৩-০ গোলে হারিয়ে কনফেডারেশন কাপের ফাইনালে উঠেছে ব্রাভোর চিলি। তিন তিনটি স্পটকিক ঠেকিয়ে জয়ের মহানায়ক সেই ব্রাভো।
চিলির কোচ হুয়ান অ্যান্তোনিও পিজ্জি আগেই বলেছিলেন, ‘দারুণ একটা সেমিফাইনাল হতে যাচ্ছে।’ দুই দলই বিশ্ব ফুটবলে উদীয়মান এক শক্তির নাম। ২০১৫ সালের আগে চিলি অথবা পর্তুগাল, কারো নামের পাশেই ছিল না কোন আন্তর্জাতিক শিরোপা। কিন্তু ১৮ মাসের ব্যবধানে পাল্টেছে অনেক কিছুই। এসময়ে পর্তুগালের নামের পাশে এসে জুটেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন্সশিপ শ্রেষ্ঠত্বের তকমা, আর চিলি দুই দু’বার হলো কোপা আমেরিকা চ্যাম্পিয়ন। পিজ্জির দেওয়া লড়াইয়ের পূর্বাভাসটা তাই মিথ্যে ছিল না।
পরশু তারই প্রমাণ হাড়ে হাড়ে মিলেছে রাশিয়ার কাজান এরেনায়। শ্বসরুদ্ধকর সব আক্রমণ আর অসাধারন ডিফেন্সের মিলিত ফলÑ ১২০ মিনিটেও স্কোর লাইন গোলশূন্য ড্র। নিয়তিও সম্ভবত লেখা ছিল এভাবেইÑ যে ভাগ্যে কেঁদেছেন সময়ের সেরা খেলোয়াড় লিওনেল মেসি, একই ভাগ্যে এবার কাঁদবেন তারই প্রতিদ্ব›দ্বী ক্রিশ্চিয়ানো রোনালদো। সেই গোলরক্ষক ব্রাভোর হাতেই ভাগ্যবঞ্চিত হয়ে।
নইলে মাত্র ষষ্ঠ মিনিটে অ্যালিক্সেস সানচেসের দুর্দান্ত পাস থেকে নেওয়া এদগার্দো ভারগাসের শটের সামনে কেন অমন দানবীয়ভাবে দাঁড়াবেন রুই পাত্রিসিও। রোনালদোর দুরপাল্লার পাসটি আন্দ্রে সিলভাই বা কেন ব্রাভোর সোজাসুজি মেরে সহজতম সুযোগটি হাতছাড়া করবেন। শেষ মুহূর্তে পর্তুগাল গোলকিপার প্যাট্রিসিও কি ভেবেছিলেন এমন দুর্দান্তভাবে চিলিকে গোলবঞ্চিত করবেন তিনি; আর করলেনই যদি, সেই ফিরতি বলে নেওয়া ভিদালের শট কেন ক্রসবারে লেগে প্রতিহত হবে। এর সবকিছুই যেন আগেই ঠিক করে রেখেছিলেন বিশ্বলোকের নিয়ন্ত্রণকর্তা। ঠিক করে রেখেছিলেন একজন ক্লাদিও ব্রাভোর জন্যে। যার হাতে স্বপ্নচূর হবে সময়ের আরেক অন্যতম সেরা ফুটবলারের।
চাপটা নিজের কাঁধে নিয়ে নিজের স্পটকিকটি শেষে রেখেছিলেন রোনালদো। কিন্তু তার আগেই রিকার্ডো কারেসমা, জোয়াও মৌতিনিয়ো ও নানির টানা তিন শট ফিরিয়ে মহানায়ক বনে গেছেন সাবেক বার্সেলোনা গোলকিপার ব্রাভো। ওদিকে টানা তিন স্পটকিক থেকে গোল গোল করে নায়কের আসনে একে একে আর্তুরো ভিদাল, মারিয়ানো ও অ্যালেক্সিস সানচেস। আর আঞ্চলিক চ্যাম্পিয়নদের লড়াইয়ে সবচেয়ে বড় বিজ্ঞাপন হয়ে আসা রোনালদো থেকে গেলেন চিত্রনাট্যের আড়ালে। কে জানে, নির্ধারিত ও যোগ করা সময়ে নিজের নামের প্রতি সুবিচার করতে পারলে হয়তো ভাগ্যটা নিজেদের দিকে টেনে নিতে পারতেন রিয়াল মাদ্রিদ তারকা।
অথচ ম্যাচের মহানায়ক ব্রাভো নাকি এদিন খেলেছেন চোট নিয়ে! ম্যাচ শেষে ম্যানচেস্টার সিটির গোলরক্ষক জানান এমনটিই, ‘আমি খুবই ভারসম্যপূর্ণ একজন মানুষ। চোটে আক্রন্ত ছিলাম, এই কারণে নিজের স্বাভাবিক খেলা খেলতে পারিনি। জানতাম আমাদের কি করতে হবে। অবশ্যই আমরা তা করতে পেরে খুব খুশি। কারণ, আমরা ইউরোপিয়ান চ্যাম্পিয়নদের থামাতে পেরেছি।’ তবে এখনই আনন্দে গা না ভাসিয়ে স্বতীর্থদের স্বতর্ক করে ৩৪ বছর বয়সী বলেন, ‘এই ফলাফলে আমরা সবাই সন্তুষ্ট, কিন্তু এখনো আমরা কিছুই জিততে পারিনি।’
এদিকে দলকে নিয়ে গর্বিত পিজ্জি ব্রাভোর প্রশংসায় পঞ্চমুখ। শিষ্যের এমন নৈপূণ্যে খুশি চিলি কোচ বলেন, ‘ক্লাদিও পেনাল্টি শুট আউটে ছিল বিশ্বয়কর।’ টানা দুইবার কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার পর এবার চিলির সামনে কনফেডারেশন্স কাপ জয়ের হাতছানি। এজন্য আগামী রবিবার সেন্ট পিটার্সবার্গের ফাইনালে তাদের সামেন একমাত্র বাধা দ্বিতীয় সেমিফাইনালে মেক্সিকো এবং জার্মানির মধ্যে বিজয়ী দল। পিজ্জিও আশাবাদী সাফল্যের ব্যাপারে, ‘আমরা যেভাবে কাজ চালিয়ে যাচ্ছি আশা করি সেভাবে চালিয়ে যেতে পারব এবং চিলির ফুটবলে অনেক অনেক সাফল্য এনে দিতে পারব।’
পর্তুগাল ০ : ০ চিলি
পেনাল্টি শুটআউটে চিলি
৩ : ০ ব্যবধানে জয়ী



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ