Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদোর ৭০০

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ অক্টোবর, ২০২২, ১২:০০ এএম

ক্রিস্টিয়ানো রোনালদো এমন এক ফুটবল চরিত্র, যাকে নিয়ে কোন পূর্বানুমান করা যায় না। বৃহস্পতিবারও ইউরোপা লিগে একের পর এক গোল মিস করার পর তার দিকে ধেয়ে এসেছিল অজস্র সমালোচনার ঝড়। তাছাড়া ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ম্যাচের পর ম্যাচ একাদশের বাহিরে থাকা বা বড় ম্যাচে পুরোটা সময় বেঞ্চে থাকা নিয়ে কত আলোচনা গণমাধ্যমজুড়ে। ‘রোনালদোর ক্যারিয়ারই মনে হয় শেষ’, এমন ধারণাও ছিল কারও মধ্যে। ৫ বারের ব্যালন ডি-অর জয়ী সেই ধারণায় প্রশ্ন রেখে গেলেন পরশুরাতে। ইংলিশ প্রিমিয়ার লিগে তার গোলেই এভারটনের বিপক্ষে দারুণ এক জয় পায় ম্যানইউ। গোল পেয়েই পাদপ্রদীপের চলে এলেন রোনালদো। প্রথম ফুটবলার হিসেবে যে, ক্লাব ফুটবলে ‘৭০০ গোলের’ মাইলফলক স্পর্শ করলেন ফুটবলের এই রাজা।
গুডিসন পার্কে খেলা শুরু হওয়ার ৫ মিনিটের মধ্যেই পিছিয়ে পড়ে সফরকারী ম্যানচেস্টার ইউনাইটেড। অ্যালেক্স আইওবির গোলে এগিয়ে যায় মার্সিসাইডের দলটি। ইউনাইটেডকে সমতায় ফেরান অ্যান্থনিও, ম্যাচের তখন ১৫ মিনিট। এই গোলটিতে সহায়তা করা মার্শিয়াল চোট নিয়ে মাঠ ছাড়েন ২৯ মিনিটে। আর তাতেই একটু আগেভাগে মাঠে নামার সুযোগ মেলে রোনালদোর। প্রথমার্ধের নির্ধারিত সময় শেষ হবার ১ মিনিট আগে, মধ্যমাঠে একটি চ্যালেঞ্জের মাধ্যমেও বলের পজেশন নেন ক্যাসামিরো। ব্রাজিলিয়ান মিডফিল্ডার বাঁ প্রান্তে দাঁড়িয়ে থাকা রোনালদোকে মুহূর্তেই নিখুঁত থ্রু বল পাঠান। ৩৭ বছরের ‘বুড়ো’ রোনালদো বলটির নিয়ন্ত্রণে নিয়ে ভোঁ দৌড় দেন, সেটি দেখে অনেকেরই হয়তো মনে পড়ে যাবে তার ক্যারিয়ারের সোনালি সময়ের কথা। বলটি নিয়ন্ত্রণে নিয়ে কাছের পোস্ট দিয়ে নিচু শটে জালে জড়িয়ে দেন রোনালদো। ২০০৫ সালের পর এভারটনের মাঠে প্রথম এই গোলটি করেই রোনালদো পৌঁছে গেলেন ৭০০ ক্লাব গোলের অনন্য সোপানে!
চারটি ভিন্ন ক্লাবের হয়ে তিনি গোলগুলো করেছেন। শৌশবে নিজের দেশের ক্লাব স্পোর্টিংয়ের হয়ে করেছেন ৫ গোল। এরপর ইউনাইটেডে প্রথম দফায় ১১৮ গোল আর চলমান দ্বিতীয় দফায় এই নিয়ে ২৬ গোল। রিয়াল মাদ্রিদের হয়ে ৪৫০টি গোল। আর ম্যানইউতে দ্বিতীয় দফায় খেলতে আসার আগে জুভেন্টাসের জার্সিতে করেছেন ১০১ গোল। রোনালদোর মতো একটি মাইলফলক ছুঁয়েছে ইউনাইটেডও। প্রথম গোল খেয়ে প্রিমিয়ার লিগে ১০০ ম্যাচ জেতা প্রথম দল তারা।
ম্যাচ শেষে ম্যানইউ কোচ টেন হাগ এই পর্তুগীজ উইঙ্গারকে ভাসালেন প্রশংসা। এই ডাচ কোচ আরও জানালেন সামনে আরও গোল আসছে রোনালদোর কাছ থেকে, ‘লিগে প্রথমবার (চলতি মৌসুমে) গোল করল সে। এই গোলের জন্য বেশ কিছুদিন অপেক্ষা করতে হয়েছে তাকে। আমি নিশ্চিত সামনে আরও গোল করবে। আপনি যখন বিশ্বসেরা, তখন আপনাকে গোল করতে হবে। এটা পরিষ্কার যে রোনালদো দারুণ কিছু করে দেখিয়েছে। ৭০০ গোল করা মানে বিরাট কিছু করা। আমি তাকে অভিনন্দন জানাই। ওর জন্য আমি আনন্দিত।’ প্রতিপক্ষ ম্যানেজার ও রোনালদোর এক সময়ের প্রতিপক্ষ খেলোয়াড় ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ড বলেন, ‘রোনালদো সেরা খেলোয়াড়দের মধ্যে একজন যে ফুটবলকে উপভোগ্য করেছেন। আমি চেয়েছিলাম সে অন্য ম্যাচে গোল করুক। ক্লাব ক্যারিয়ারে ৭০০ গোল করার জন্য আমি ওকে সাদুবাদ জানাই।’
২০১২-১৩ মৌসুমে রিয়ালে খেলার সময় রোনালদো বলেছিলেন, ‘গোল হচ্ছে টুথপেষ্টর মত। একবার আসলে কেবল আসতেই থাকে।’ তবে কি গোলক্ষরায় থাকা রোনালদোকে আবারও পুরোনো চেহরায় দেখা যাবে মৌসুমের বাকি সময়টাতে? প্রশ্নটা সময়ের কাছেই তোলা থাক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদোর ৭০০

১১ অক্টোবর, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ