Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রোনালদোকে উপেক্ষা করেও জিতল ম্যানইউ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২১ অক্টোবর, ২০২২, ১২:০১ এএম

ম্যাচের আগে টটেনহ্যামের কোচ অ্যান্তোনিও কন্তে বলেছিলেন, ফর্মহীন ক্রিস্টিয়ানো রোনালদোকে বেশি ভয় তার। তবে ম্যানচেস্টার ইউনাইটেড কোচ এরিক টেন হাগের যে ভিন্ন দর্শন। ম্যাচের পর ম্যাচ তিনি রোনালদোকে রাখছেন একাদশের বাইরে। এ নিয়ে চলতি প্রিমিয়ার লিগে অষ্টমবার ইউনাইটেডের শুরুর একাদশে উপেক্ষিত থাকলেন পর্তুগিজ তারকা। টানা এমন উপেক্ষার শিকার হয়ে ক্ষুদ্ধ রোনালদো পরশুরাতে খেলা শেষ হওয়ার মিনিট কয়েক আগেই ড্রেসিং রুমে চলে গেলেন। এতোকিছুর মধ্যে লিগে টটেনহ্যামের বিপক্ষে জয় পেতে খুব একটা সমস্যায় পড়তে হয়নি ম্যানইউকে।

নিজেদের মাঠ ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের প্রথমার্ধে গোল পায়নি রেড ডেভিলরা। বিরতির পর ৪৭ মিনিটে মিডফিল্ডার ফ্রেড এগিয়ে দেন রেড দেভিলদের। ম্যাচের ৬৯ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন ব্রুনো ফার্নান্দেজ। দুই গোলে পিছিয়ে পড়ে ম্যাচে ফেরার চেষ্টা করে টটেনহ্যাম। কিন্তু ইংলিশ তারকা হ্যারি কেইন বেশ কয়েকটি সহজ সুযোগ নষ্ট করলে, ওল্ড ট্রাফোর্ড থেকে ২-০ ব্যবধানে হার নিয়ে ফিরতে হলো কন্তের দলকে। স্পার্সের রক্ষণকে তটস্থ রাখা ইউনাইটেডের আক্রমণভাগ পুরো ম্যাচে গোলপোস্টে ২৮টি শট নিয়েছে, যার ১০টিই ছিল লক্ষ্যে। অন্যদিকে সফরকারীরা গোলে শট নিতে পেরেছে মাত্র ৮টি।
আগের ম্যাচগুলোতে শেষ দিকে বদলি হিসেবে মাঠে নেমেছিলেন রোনালদোর। পরশু রাতেও একপর্যায়ে তাঁকে বেঞ্চ থেকে উঠে গা গরমও করতে দেখা যায়। ইউনাইটেড কোচ এরিক টেন হাগের হাতে তখনো দুটি বদলির সুযোগ। ৮৭ মিনিটে দুটি বদলিই করেন তিনি। উঠিয়ে নেন কাসেমিরো আর জেডন সানচোকে। বদলি করে মাঠে পাঠান অ্যান্থনি এলাঙ্গা আর ক্রিস্টিয়ান এরিকসেনকে। শুরুর একাদশে উপেক্ষা মেনে নিলেও, নিশ্চিত জয়ের ম্যাচে বদলিতেও উপেক্ষা করার বিষয়টি সহজভাবে নেননি এই পর্তুগিজ। ৮৯ মিনিটের সময় তাঁকে বেঞ্চ ছেড়ে টানেল দিয়ে বেরিয়ে যেতে দেখা যায়। খেলা শেষে এই ব্যাপারে টেন হাগ জানান, ‘এ বিষয়টিতে আমি আজ মনোযোগ দিতে চাই না। আগামীকাল দেখব কি করা যায়।’
অ্যানফিল্ডে ওয়েস্টহ্যামের বিপক্ষে আক্রমণের বন্যা বসিয়ে দিয়েছিল ইয়ুর্গেন ক্লপের লিভারপুল। ম্যাচের ২০ মিনিটের ভেতরেই সফরকারি গোলকিপার ফাবনস্কি ঠেকিয়েছেন প্রতিপক্ষের গোটা চারেক আক্রমণ। তবে ২২ মিনিটের সময় ডানপ্রান্ত থেকে সিমিকাসের ক্রস থেকে দারউইন নুনিয়েজের হেডে এগিয়ে যায় লিভারপুল। দ্বিতীয়ার্ধের শেষ ১০ মিনিট ছাড়া বাকি সময়টাতে স্বাগত্রিকদেরই আধিপত্য ছিল। তবে এত সবের মাঝেও পচা শামুকে পা কাটার অবস্থা হয়েছিল লিভারপুলের। তবে ৪৫ মিনিটে পাওয়া পেনাল্টি থেকে গোল করতে পারেননি ওয়েস্ট হামের জ্যারড বাউয়েন। আলিসন বেকারের বিশ্বস্ত হাতে সেই যাত্রায় রক্ষা পেয়ে শেষ পর্যন্ত ১-০ ব্যবধানে ম্যাচ জেতে লিভারপুল।
লিভারপুল জয় নিয়ে মাঠ ছাড়লেও ব্রেন্টফোর্ডের মাঠ থেকে গোলশূন্য ড্র নিয়ে ফিরেছে চেলসি। এই রাউন্ড শেষে ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে লিভারপুল আর ১৯ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আছে ম্যানইউ। চতুর্থ স্থানে থাকা চেলসির সংগ্রহ ২০ পয়েন্ট। এক ম্যাচ বেশি খেলে ২৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে টটেনহ্যাম।
এদিকে, লা লিগাতে ব্যালন ডি’অর জয়ের পর প্রথম ম্যাচ খেলতে নামেন করিম বেনজেমা। গোল করে দিনটিকে আরও স্মরণীয় করে রাখলেন এই ফরাসি। এলচের বিপক্ষে রিয়ালের জয়টাও ছিল প্রত্যাশিত। কিন্তু জয়ের ব্যবধানটা কত হবে, সেটাই ছিল দেখার বিষয়। তিনটি গোল বাতিল হওয়ার পরও প্রতিপক্ষের মাঠ থেকে বড় ব্যবধানের জয় নিয়ে ফিরেছে রিয়াল মাদ্রিদ। এলচের মাঠে ম্যাচের শুরু থেকে আক্রমণের পসরা সাজায় রিয়াল। ফলে ১১ মিনিটে ভালভের্দের গোলে এগিয়ে যায় লস ব্ল্যাঙ্কোসরা। চলতি মৌসুমে উরুগুয়ের এই ফুটবলারের ষষ্ঠ গোল এটি।
এরপর ২৬ মিনিটে ডেভিড আলাবা ও ৬১ মিনিটে করিম বেনজেমার গোল ভিআরএ বাতিল হয়। তবে ৭৫ মিনিটে রদ্রিগোর অসাধারণ অ্যাসিস্টে গোল করেন ব্যালন ডি’অর জয়ী বেনজেমা। এরপর ৮৯ মিনিটে গোল ব্যবধান ৩-০ করেন মার্কো অ্যাসেনসিও, এবং এই ব্যবধানেই শেষ হয় ম্যাচ। এ জয়ে ১০ ম্যাচে ২৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রিয়াল মাদ্রিদ। এক ম্যাচ কম খেলে ২২ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে আছে বার্সেলোনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদোকে উপেক্ষা করেও জিতল ম্যানইউ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ