Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইংলিশ সিংহাসনে ফিরল চেলসি

| প্রকাশের সময় : ১৪ মে, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : মাঠে সকল প্রস্তুতি নিয়েই হাজির হয়েছিলেন চেলসি সমর্থকরা। সময় একটু বেশি নিলেও অ্যান্তোনিও কোন্তের শিষ্যরা তাদের হতাশ করেননি। ওয়েস্ট ব্রæমউইচকে একমাত্র গোলে হারিয়ে শিরোপা উল্লাসের উপলক্ষ এনে দেন হ্যাজার্ড-কোন্তে-লইসরা। দুই ম্যাচ হাতে রেখে লিগ শিরোপা পুনরুদ্ধার করলো স্ট্যামফোর্ড ব্রিজের দল।
আগের মৌসুমে কি দুঃসহ সময়-ই না কাটাতে হয়েছিল এই সমর্থকদের। চ্যাম্পিয়ন তকমা গায়ে লেগে থাকা একটা দল কিভাবে যেন ভোজবাতির মত পাল্টে গেল। একের পর এক ব্যর্থতায় পড়ে গেল অবনমন শঙ্কায়ও! শেষ পর্যন্ত দ্বিতীয় মেয়াদে চেলসির দায়ীত্বে ফেরা হোসে মরিনহোকেও তাই হতে হলো বরখাস্থ। আপদকালীন কোচের অধীনে অবশ্য অবনমনের শঙ্কা দুর করে দশ নম্বরে থেকে লিগ শেষ করে চেলসি।
পরিবর্তনের অভিলাষে সেই বিধ্বস্ত দলের দায়ীত্ব দেয়া হয় এক ইতালিয়ানের উপর। ইংল্যান্ডে যার কোচিংয়ের কোন অভিজ্ঞতাই নেই। সেই ৪৭ বছর বয়সী কোচের হাত ধরেই যে মাত্র এক মৌসুমের ব্যবধানে দল শিরোপা পুনরুদ্ধার করবে তা হয়তো কুলক্ষনেও ভাবেননি পাগলা সমর্থকরা তো বটেই এমনকি ক্লাব কতৃপক্ষও। অথচ মৌসুম শেষ হওয়ার আগেই চ্যাম্পিয়ন দলটির নাম চেলসি। আর যার স্পর্শে বদলে গেল পুরো বøু শিবির, সেই তিনি আর কেউ ননÑ অ্যান্তোনিও কোন্তে।
ম্যাচের পর তাই প্রথমেই গত বছরের সেই দুঃসহ স্মৃতির কথা স্বরণ করলেন কোন্তে, ‘এটা আমার ও দলের খেলোয়াড়দের জন্য খুব গুরুত্বপূর্ণ সাফল্য। ভুলে গেলে চলবে না গেল মৌসুমটা আমাদের খুব খারাপ গেছে। সবার জন্যই ওটা ছিল খুব বাজে একটা মৌসুম; ক্লাব, খেলোয়াড়, সমর্থকÑ সবার জন্যই।’
এর কৃতিত্ব পুরোটাই খেলোয়াড়দের দিচ্ছেন কোন্তে, ‘খেলোয়াড়রা অসাধারন পেশাদারিত্বের পরিচয় দিয়েছে, কথা রেখেছে, পরিশ্রম করেছে এবং লিগ জয়ের আপ্রাণ চেষ্টা করেছে।’ সব ভুলে এখন তাই সময় উদযাপনের। কোন্তেও তাই-ই মনে করেন। তবে উদযাপনে ডুবে বাকি দুই ম্যাচের কথা ভুলে গেলে চলবে না। শিষ্যদের সেটাও মনে করিয়ে দিয়েছেন তিনি, ‘উদযাপনের জন্য এখনো আমাদের সামনে দুটি ম্যাচ আছে। আমরা চেষ্টা করব অসাধারণ থেকে আরো অসাধারণভাবে মৌসুম শেষ করতে।’
শেষ দুই ম্যাচে জয় পেলে সত্যিই আরো অসাধারণভাবেই মৌসুম শেষ করবে চেলসি। সেক্ষেত্রে তাদের অর্জন হবে মোট ৯৩ পয়েন্ট। এক প্রিমিয়ার লিগ মৌসুমে এর চেয়ে বেশি পয়েন্ট অর্জন করেছে কেবল একটি দলই। সেই দলের নামও চেলসি। ২০০৪-০৫ মৌসুমে এই কীর্তি গড়েছিল মরিনহোর দল। বাকি দুই ম্যাচ জিতলে অর্জন হবে আরো একটি। ৩৮ ম্যাচের শীর্ষ লিগে একমাত্র দল হিসেবে ৩০টি জয় লেখা হবে তাদের নামে। ১৯৬০-৬১ মৌসুমে টটেনহাম ৩১টি ও ১৯৭৮-৭৯ মৌসুমে লিভারপুল ৩০ ম্যাচে জয় পেয়েছিল ঠিকই কিন্তু তখন ছিল ৪২ ম্যাচের লিগ আসর।
পরশু ওয়েস্ট ব্রæমের মাঠে উদযাপনে উদগ্রীব চেলসি সমর্থকদের অপেক্ষা করতে হয় ৮২ মিনিট। দীর্ঘ সেই অপেক্ষার অবসান ঘটান বদলি হিসেবে মাঠে নামা ‘অখ্যাত’ ২৩ বছর বয়সী বেলজিয়ান স্ট্রাইকার মিচি বাতসুয়াই। মুহূর্তেই পাল্টে যায় গ্যালারির চিত্র। নিজেদের ইতিহাসের ষষ্ঠ শিরোপা উল্লাসে মাতে বøু সমর্থকরা। প্রিমিয়ার লিগ যুগের পঞ্চম। ১৩টি লিগ শিরোপা নিয়ে তাদের উপরে কেবল ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচ শেষে কোন্তেকে বাতাসে উড়িয়ে উদযাপন করেন তার প্রিয় শীষ্যরা। ৩৬ ম্যাচে ৮৭ পয়েন্ট নিয়ে শিরোপা নিশ্চিত করে চেলসি। এক ম্যাচ কম খেলে দ্বিতীয় স্থানে থাকা টটেনহাম হটস্পারের চেয়ে ১০ পয়েন্টে এগিয়ে তারা। সিলভা ও জেসুসের গোলে গতকাল লেস্টারকে ২-১ গোলে হারিয়ে তালিকার তিনে উঠে এসেছে পেপ গার্দিওলার ম্যান ইউ।
মরিনহো (চেলসি ২০০৪-০৫), কার্লো আনচেলত্তি (চেলসি ২০০৯/১০) ও ম্যানুয়েল পেল্লেগ্রিনির (ম্যানচেস্টার সিটি ২০১৩/১৪) পর চতুর্থ কোচ হিসেবে প্রিমিয়ার লিগে নিজের প্রথম মৌসুমেই শিরোপা জিতলেন অ্যান্তোনিও কোন্তে। এজন্য গর্বিত কোন্তে বলেন, ‘আমার জন্য ইংল্যান্ডে প্রথম মৌসুমেই জয়... সত্যি আমি গর্বিত।’ তবে এখানেই থামতে চান না সাবেক জুভেন্টাস ও ইতালি জাতীয় দলের কোচ। লক্ষ্য এখন এফএ কাপ, ‘এটা দারণি একটা মৌসুম কিন্তু এখনো আমরা এফএ কাপ জিততে পারি।’
ঁ নিজেদের ইতিহাসে চেলসির এটি ষষ্ঠ লিগ শিরোপা। প্রিমিয়ার লিগ যুগের পঞ্চম।
ঁ মরিনহো (চেলসি ২০০৪-০৫), কার্লো আনচেলত্তি (চেলসি ২০০৯/১০) ও ম্যানুয়েল পেল্লেগ্রিনির (ম্যানচেস্টার সিটি ২০১৩/১৪) পর চতুর্থ কোচ হিসেবে প্রিমিয়ার লিগে নিজের প্রথম মৌসুমেই শিরোপা জিতলেন অ্যান্তোনিও কোন্তে।
ঁ বাকি দুই ম্যাচ জিতলে অর্জন হবে আরো একটি। ৩৮ ম্যাচের শীর্ষ লিগে একমাত্র দল হিসেবে ৩০টি জয় লেখা হবে তাদের নামে। ১৯৬০-৬১ মৌসুমে টটেনহাম ৩১টি ও ১৯৭৮-৭৯ মৌসুমে লিভারপুল ৩০ ম্যাচে জয় পেয়েছিল ঠিকই কিন্তু তখন ছিল ৪২ ম্যাচের লিগ আসর।
ঁ চলতি মৌসুমে টানা ১৩ ম্যাচ জয়ের লিগ রেকর্ড গড়েছে চেলসি। ২০০২ সালে সমসংখ্যক ম্যাচ জয়ের রেকর্ড গড়েছিল আর্সেনাল।

প্রিমিয়ার লিগের শীর্ষ ৬
দল    ম্যাচ    পয়েন্ট
চেলসি    ৩৬    ৮৭
টটেনহাম    ৩৫    ৭৭
ম্যান সিটি    ৩৬    ৭২
লিভারপুল    ৩৬    ৭০
আর্সেনাল    ৩৫    ৬৬
ম্যান ইউ    ৩৫    ৬৫



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চেলসি

৮ সেপ্টেম্বর, ২০২২
১৪ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ