Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

এবার বিশ্বচ্যাম্পিয়ন চেলসি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

সাড়ে আট মাস আগে কাই হার্ভাটজের গোলে চ্যাম্পিয়ন্স লিগ জয়ের উৎসবে মেতেছিল চেলসি। এই জার্মান মিডফিল্ডারের গোলেই নিশ্চিত হলো তাদের আরেকটি শিরোপা। ব্রাজিলিয়ান ক্লাব পালমেইরাসকে হারিয়ে প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপ জিতল ইংলিশ দলটি। গতপরশু রাতে আবু ধাবির মোহাম্মেদ বিন জায়েদ স্টেডিয়ামের ফাইনালে নির্ধারিত সময়ে ১-১ সমতার পর অতিরিক্ত সময়ে ২-১ ব্যবধানে জিতেছে ইউরোপ চ্যাম্পিয়নরা। দ্বিতীয়ার্ধে তাদের এগিয়ে নিয়েছিলেন রোমেলু লুকাকু।
এর আগেও একবার প্রতিযোগিতাটির ফাইনালে খেলেছিল চেলসি। ২০১২ সালের আসরে আরেক ব্রাজিলিয়ান ক্লাব করিন্থিয়ান্সের কাছে হেরে শিরোপা স্বপ্ন ভেঙেছিল তাদের। চলতি মৌসুমে এটি চেলসির দ্বিতীয় শিরোপা। এর আগে তারা ঘরে তোলে উয়েফা সুপার কাপ। এমন কীর্তির পর স্বাভাবিকভাবেই দারুণ উচ্ছ্বসিত হাভার্টজ। শৈশব থেকেই এমন কিছুর স্বপ্ন দেখে আসছিলেন এ জার্মান তরুণ। ম্যাচ শেষে নিজের উচ্ছ্বাস গোপন রাখতে পারেননি হাভার্টজ, ‘এটা অসাধারণ অনুভূতি। ইউরোপ চ্যাম্পিয়ন হওয়ার পর আমরা এখন বিশ্ব চ্যাম্পিয়ন। এটা ভালো শোনাচ্ছে...। আমার সতীর্র্থরা আমাকে আস্থা দিয়েছে। আমি শৈশব থেকেই সবসময় এই স্বপ্ন দেখে এসেছি। এটা আমার জন্য একটি আশ্চর্যজনক এক অনুভূতি।’ দারুণ খুশি কোচ টমাস টুখেলও, ‘পেনাল্টি নেওয়ার সময় তাকে (হাভার্টজ) নার্ভাস দেখায়নি তবে নিশ্চিতভাবেই ও ছিল। এই পরিস্থিতিতে আপনি নার্ভাস হতে পারবেন না। আমরা পরিসংখ্যানে বিশ্বাস করেছি এবং আমি তার উপর খুশি।’
এক সপ্তাহের মধ্যে দুটি শিরোপা জিতলেন চেলসির গোলরক্ষক এদুয়াঁ মঁদিও। গত রোববার জাতীয় দল সেনেগালের হয়ে তিনি জেতেন আফ্রিকান নেশন্স কাপ। আট বছর আগে হঠাৎ ‘বেকার হয়ে পড়া’ এই ফুটবলার গত এক বছরের স্বপ্নময় পথচলায় ক্লাব ও জাতীয় দল মিলে জিতলেন চারটি শিরোপা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বচ্যাম্পিয়ন চেলসি

১৪ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ