Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

চেলসি কিনছেন তুরস্কের ধনকুবের!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১২:০১ এএম

ইউক্রেন হানার পর থেকেই সারা বিশ্বে তীব্র ভাবে কোণঠাসা হয়ে পড়েছে রুশরা। ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে খেলাধুলোর জগত, প্রভাব পড়ছে সর্বত্র। যে সমস্ত রাশিয়ান বিজনেস টাইকুন বিশ্বের অন্যান্য দেশে ব্যবসা করেন, তারা পড়েছেন অনেক বেশি চাপে। ইউক্রেনের উপর হামলার জেরেই চেলসি বিক্রি করে দিতে হচ্ছে রোমান আব্রামোভিচকে। ২০০৩ সালে ওই ক্লাব কিনেছিলেন তিনি। গত ২০ বছরে যথেষ্ট সাফল্য পেয়েছে ওই টিম। গত মরসুমে চ্যাম্পিয়ন্স লিগ চ্যাম্পিয়নও হয়েছে চেলসি। তার পরও টিমের মালিকানা ছাড়তে বাধ্য হয়েছেন। গত বুধবারই ক্লাব বিক্রির খবর গণমাধ্যমে আসে। ইপিএল ক্লাবের মালিকানা কিনতে আগ্রহ দেখিয়েছে অনেকেই। বেশ কয়েকজন বিজনেস টাইকুন রয়েছেন সেই তালিকায়।

সবাইকে ছাপিয়ে চেলসির মালিকানা কেনার দৌড়ে এগিয়ে তুরস্কের ধনকুবের মুহসিন বায়রাক। ব্রিটিশ সংবাদমাধ্যম সূত্রের খবর তেমনই। লন্ডনের ক্লাবের মালিকানা কিনতে দরপত্রও তুলেছেন তিনি। মুহসিনের ম্যানেজার সেদা বায়রাক ব্রিটিশ সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘আমরা শীঘ্রই চেলসির বিষয়টি সরকারি ভাবে জানাব। লন্ডনে শীঘ্রই আমরা তুরস্কের পতাকা ওড়াব। রোমান আব্রামোভিচের আইনজীবীদের সঙ্গে আমাদের কথাবার্তা চলছে। সই সাবুদ পর্ব শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।’
আব্রামোভিচ এর আগে বলছেন, ‘ক্লাবের প্রয়োজনেই যাবতীয় সিদ্ধান্ত নিয়েছি। এখনও সেটাই মাথায় রাখছি। সাম্প্রতিক পরিস্থিতিতে চেলসির মালিকানা বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। ক্লাবের পক্ষে এটাই ঠিক হবে বলে মনে হচ্ছে।’
আব্রাহামোভিচের আমলে ১৯টা ট্রফি জিতেছে চেলসি। কিন্তু বর্তমান পরিস্থিতিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে কাঠগড়ায় দাঁড় করিয়েছে সারা বিশ্ব। ইউক্রেনের উপর হামলা কোনও ভাবেই মেনে নিতে পারছে না বিশ্ব। আব্রামোভিচের উপর চাপ বাড়ার প্রধান কারণ হল, তিনি পুতিন ঘনিষ্ঠ এবং প্রধান পরামর্শদাতা। ব্রিটিশ সরকার এখনও আব্রাহামোভিচের উপর কোনও নিষেধাজ্ঞা না চাপালেও যে কোনও সময় তা বলবৎ হতে পারে, খুব ভালো করেই জানেন তিনি। তাই আগে থেকেই চেলসি বিক্রির সিদ্ধান্ত নেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চেলসি কিনছেন তুরস্কের ধনকুবের
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ