Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ম্যানসিটি-লিভারপুলের ড্রর দিন জিতল চেলসি-স্পার্স

রোনালদোকে স্পর্শ করলেন লেভান্দোভস্কি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০২২, ১২:০০ এএম

ইংলিশ লিগে পরশু রাতে জয় পেয়েছে লন্ডনের দুই ক্লাব চেলসি ও টটেনহাম। ফুলহামের বিপক্ষে টটেনহাম যখন মাঠে নেমেছিল দারুণ ছন্দে। ম্যাচ শেষে স্পার্সের মতো সহজে জয় আসেনি চেলসির। একই দিনে শিরোপার অন্য দুই দাবিদার ম্যানচেস্টার সিটি ও লিভারপুল ছিল জয়হীন। অ্যাস্টন ভিলার বিপক্ষে সিটি ১-১ ব্যবধানে ড্র করার আগে মার্সিসাইড ডার্বিতে লিভারপুল গোল শূন্য ড্র করে এভারটনের বিপক্ষে।
ম্যাচের ৬২ মিনিটে মিখাইল আন্তোনিওর গোলে এগিয়ে যায় হ্যামাররা। ম্যাচ হারার শঙ্কায় থাকা চেলসি ৭৬ মিনিটে চিলওয়েলের ফ্লিকে সমতায় ফেরে। ৮৮ মিনিটে জার্মান কাই হাভার্টজের গোলে ২-১ গোলে এগিয়ে যায় চেলসি। প্রায় সঙ্গে সঙ্গেই চেলসির জালে বল পাঠায় ওয়েস্ট হাম। তবে ভিএআরে সে গোল বাতিল হলে স্বস্তির জয় নিয়ে মাঠ ছাড়ে চেলসি। তবে ম্যাচ শেষে হ্যামার কোচ ডেভিড ময়েস এই গোলকে ‘কলঙ্কিত সিদ্ধান্ত’ বলে দাবি করেন,’আমি প্রতিটি অ্যাঙ্গেল থেকে দেখেও এই গোল বাতিলের সিদ্ধান্তটা বুঝতে পারছি না।’
ঘরের মাঠ টটেনহ্যাম স্টেডিয়ামে ফুলহামের বিপক্ষে দাপুটা খেলে কন্তের দল। বিরতির আগেই সন করেন এক অসাধারণ গোল, তবে অফসাইডের কারণে সে গোলও বাতিল হয়। ৪০ মিনিটে গোলের দেখা পান হইবিয়া। ম্যাচের ৭৫ মিনিটে কেইন গোল পান। প্রিমিয়ার লিগের সর্বোচ্চ গোলদাতার তালিকায় তিন নম্বরে জায়গা করে নিয়েছেন কেইন। শেষ দিকে ফুলহামের হয়ে সার্বিয়ান মিত্রোভিচ গোল করে। ২-১ ব্যবধানে ম্যাচ জিতে জিতে, টেবিলের ৩ নম্বরেএখন টটেনহ্যাম। কন্তের দল ৬ রাউন্ড শেষে ১৪ পইয়েন্ট অর্জন করেছে।
এদিকে হালান্ড গোল পেলেও স্টেভেন জেরার্ডের অ্যাস্টন ভিলার বিপক্ষে ম্যাচ জিততে ব্যর্থ ম্যানসিটি। ডি ব্রুইনার পাস প্রথম দিকে কাজে লাগাতে ব্যর্থ হন সিটির ফরোয়ার্ডরা। তবে বেলজিয়ান মিডফিলদারের পাস থেকেই বিরতির পর গোল করেন হালান্ড। লিগে ৬ ম্যাচে নরোয়েজিয়ানের গোল এখন ১০টি। ১৯৯২ সালে মিক কুইন প্রথম এই মাইলফলক ছুঁয়ে দেখান। ম্যাচে আর কোন গোল না হলে পয়েন্ট ভাগাভাগি করতে হয় সিটিজেনদের। স্পার্সের সমান ১৪ পইয়েন্ট নিয়েও গোল সংখ্যায় এগিয়ে থাকায় টেবিলের দুইয়ে আছে গার্দিওলার দল।
লা লিগায় জয় পেয়েছে রিয়াল ও বার্সা। সান্তিয়াগো বার্নাবুতে ম্যাচের ৯ মিনিটে রিয়াল বেটিসের বিপক্ষে চোখ জুড়ানো এক গোল করেন ভিনিসিয়ুস জুনিয়র। ১৭ মিনিটেই ক্যানালেস সমতায় ফেরায় সফকারীদের। ম্যাচের ৬৫ মিনিটে ভালভার্দের পাস থেকে আরেক ব্রাজিলিয়ান রদ্রিগোর গোলে পুনরায় লিড পায় বর্তমান চ্যাম্পিয়নরা। ম্যাচ শেষ হয় ২-১ ব্যবধানে। ম্যাচ শেষে সবাইকে অবাক করে রিয়াল বস আনচেলত্তি প্রশংসাই ভাসালেন রদ্রিগোকে, ‘সে খুবই বিশেষ একজন ফরোয়ার্ড। কারণ সে সব জায়গায় খেলতে পারে। সে ক্ষিপ্র, চতুর ও বল পায়ে না থাকা অবস্থায় দারুণ
মাথার ব্যবহার করে।’
এদিকে আবারও জয় পেয়েছে রিয়ালের প্রতিদ্বন্দ্বী বার্সা। এই ম্যাচেও গোল পেয়েছেন গোলমেশিন রবার্ট লোভান্দোভস্কি। তাতেই সেভিয়ার মাঠে থেকে ৩-০ ব্যবধানে জয় নিয়ে ফেরে জাভির দল। ম্যাচে আরও গোল করেন রাফিনহা ও এরিক গার্সিয়া। পোলিশ স্ট্রাইকার এই নিয়ে ৪ ম্যাচে করলেন ৫ গোল। এই শতাব্দীতে লা লিগা অভিষেকের পর এই অর্জন ছিল কেবল পর্তুগীজ মহাতারকা রোনালদোর ও এটলেটিকোর রামাদেল ফ্যালকাওয়ের। বার্সেলোনা কোচ জাভির মতে,‘খুবই চমৎকার একজন খেলোয়াড় লেভান্দোভোস্কি। দলের বাকিদের জন্য সব সময়ই সমাধান হয়ে ওঠে।’ ৪ ম্যাচ শেষে লা লিগার পয়েন্ট টেবিলে ১০ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে বার্সেলেনা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যানসিটি-লিভারপুলের ড্রর দিন জিতল চেলসি-স্পার্স
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ