Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আদর্শ চরিত্র গঠনে শরিয়ত ও তাসাউফ চর্চার কোনো বিকল্প নেই -পীর সাহেব সোনাকান্দা

| প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

সোনাকান্দা থেকে এইচ. এম. ছলিম উল্লাহ খান : র্বশেষ ও সর্বশ্রেষ্ঠ বিশ্বনবী হযরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দীর্ঘদিন হেরা গুহায় তাসাউফের সাধনা তথা মোরাক্বানা-মোশাহাদা, জিকির-ফিকির ও ধ্যান-সাধনা করার পর চল্লিশ বছর বয়সে আল্লাহ্র পক্ষ থেকে জিব্রাইল (আ.)এর মাধ্যমে পবিত্র কুরআন লাভ করেন। পবিত্র কুরআন জ্ঞান-বিজ্ঞানের সকল শাখার সর্বশ্রেষ্ঠ ও সর্বোৎকৃষ্ট সূত্র একথা আজ জাতি-ধর্ম ও বর্ণ-গোত্র নির্বিশেষে সকলের কাছে বৈজ্ঞানিকভাবে প্রমাণিত ও সমাদৃত। এই পবিত্র গ্রন্থ হযরত মোহাম্মদ (সা.) এর তাসাউফ সাধনার ফসল। ইসলাম-পূর্ব যুগে যে আরবরা সারা বছরই ঝগড়া-বিবাদ, দাঙ্গা-হাঙ্গামা, হত্যা-লুটতরাজ ও জেনা-ব্যভিচারসহ যাবতীয় পাপাচারে লিপ্ত ছিল, ইসলামের ছায়াতলে আশ্রয় নিয়ে তারাই বিশ্বের সবচেয়ে সুসভ্য, সুসংগঠিত, সমৃদ্ধ ও উন্নত জাতিতে পরিণত হয়েছে। গতকাল রোববার সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের পীর সাহেব অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা মাহমুদুর রহমান দরবারের বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল-২০১৭’এ উদ্বোধনী বয়ানে এসব কথা বলেন। চলমান সমাজের উপর আলোকপাত করতে গিয়ে তিনি বলেন, সমাজের কোন অপরাধীই প্রথমে অপরাধীরূপে জন্মগ্রহণ করে না। সে হয়তোবা আমাদের কারো আত্মীয়, নয়তোবা প্রতিবেশী, নয়তোবা সহকর্মী। আমরা যদি আত্মীয়, প্রতিবেশী অথবা সহকর্মী হিসেবে তার প্রতি যে দায়িত্ব ও কর্তব্য আছে তা পালন করি, তাহলে কোন মানুষই সমাজে অপরাধী হিসেবে বেশীদিন থাকতে পারে না। এসব বিষয়ে যাবতীয় মোহ থেকে আমরা যদি প্রমুক্ত হতে পারি তাহলে মহান আল্লাহ আমাদের সমাজে এমন এক জান্নাতী পরিবেশ দান করবেন যার ওয়াদা তিনি পবিত্র কুরআনে করেছেন। ইসলামি শরিয়ায় ইলমে শরীয়ত ও তাসাউফ এমন এক বিস্ময়কর বিজ্ঞানের সমন্বয় যা চর্চা ও আমল করার মাধ্যমে উন্নত পরিবেশ তৈরী হয় এবং মানুষ সাধারণ শ্রেণী থেকে অসাধারণ শ্রেণীতে উন্নীত হয়।
আধ্যাত্মিকতার প্রাণকেন্দ্র শরীয়ত ও ত্বরিকতের প্রসিদ্ধতম হক দরবার কুমিল্লা সোনাকান্দা দারুল হুদা দরবার শরীফের ২ দিনব্যাপী বার্ষিক ইছালে ছাওয়াবের মাহফিল রোববার থেকে শুরু হয়েছে। মঙ্গলবার বাদ ফজর দেশের সার্বিক উন্নতি, অগ্রগতি ও জনগণের কল্যাণ কামনায় বিশেষ দোয়া ও মুনাজাত করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সোনাকান্দা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ