Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চ্যালেঞ্জ নিয়েই শুরু হচ্ছে বিশ্বকাপ

| প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ভেন্যু কিছুটা অগোছালো হলেও উদ্বোধনী অনুষ্ঠানের সব প্রস্তুতিই প্রায় শেষ। আজই পর্দা উঠছে চতুর্থ রোলবল বিশ্বকাপের। সকাল ১০টায় পল্টন ময়দান সংলগ্ন নব-নির্মিত শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্সে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিশ্বকাপের উদ্বোধন করবেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল। উদ্বোধনী ম্যাচে হংকংয়ের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক বাংলাদেশ। বিকাল ৩টায় খেলাটি শুরু হবে। বিশ্বকাপের উদ্বোধনী দিন ১৫টি খেলা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১১টি পুরুষ এবং চারটি মহিলাদের ম্যাচ থাকছে। বৃহৎ এই ক্রীড়া উৎসবে অংশ নিচ্ছেন ৪০টি দেশের ছয়শ’ ক্রীড়াবিদ। এর আগে বাংলাদেশে অনুষ্ঠিত কোন ক্রীড়া আসরে একসঙ্গে এত প্রতিযোগী অংশ নেননি। রোলবল বিশ্বকাপের এবারের আসরে এশিয়ার ১৯, আফ্রিকার ১১, ইউরোপের ৭ ও দক্ষিণ আমেরিকার ২টিসহ মোট ৩৯টি দেশ অংশ নিচ্ছে। অংশগ্রহণকারী সবগুলো দেশই পুরুষ বিভাগে খেললেও ২৯টি দেশ খেলবে মহিলা বিভাগেও। তবে সেøাভেনিয়া শুধুমাত্র মহিলা বিভাগে অংশ নেবে। আগামী ২৩ ফেব্রæয়ারি আসরের সমাপনী দিনে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এবারের বিশ্বকাপের খেলা হবে ঢাকার তিনটি ভেন্যুতে। শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্স ছাড়া অন্য দুই ভেন্যু হচ্ছে মিরপুর উডেন ফ্লোর জিমন্যাসিয়াম ও পল্টন ময়দানসংলগ্ন জাতীয় হ্যান্ডবল স্টেডিয়াম।
ভলিবল ও হ্যান্ডবলের মিলিত সংস্করণে রোলবল খেলা ২০১১ সালে ভারতের পুনেতে উদ্ভব হয়। ওই বছরই ভারতে বসে রোলবল বিশ্বকাপের প্রথম আসর। ২০১৩ সালে কেনিয়ায় ও এর দু’বছর পর আবারও ভারতে অনুষ্ঠিত হয় বিশ্বকাপ। প্রথম রোল বল বিশ্বকাপের শিরোপা ডেনমার্ক জিতলেও টানা দু’বার চ্যাম্পিয়ন হয় ভারত। আর বাংলাদেশ ২০১৫ সালে তৃতীয় বিশ্বকাপে প্রথম অংশ নিয়ে ৩৪টি দেশের মধ্যে পায় সপ্তমস্থান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বকাপ


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ