Inqilab Logo

রবিবার, ৩০ জুন ২০২৪, ১৬ আষাঢ় ১৪৩১, ২৩ যিলহজ ১৪৪৫ হিজরী

আবারো আলোচনায় ক্যাচ ড্রপ, বাজে কিপিং!

| প্রকাশের সময় : ১১ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

শামীম চৌধুরী, হায়দারাবাদ (ভারত) থেকে : ওয়েলিংটন টেস্টে প্রথম ইনিংসে ৬’শর কাছাকাছি স্কোর করে বাংলাদেশের হেরে যাওয়ার পেছনে অভিযুক্ত ভূরি ভ‚রি ক্যাচ ড্রপ! ক্রাইস্টচার্চ টেস্টেও ওই অপবাদ গা থেকে মুছে ফেলতে পারেনি বাংলাদেশ দল। নিউজিল্যান্ড সফরে গুনে গুনে ১৮টি ক্যাচ হয়েছে ড্রপ। ব্যাটসম্যাদের অবদান জলাঞ্জলি দিয়েছেন ফিল্ডাররা। এতগুলো ক্যাচ ড্রপ পুড়িয়েছে বাংলাদেশকে, তা অকপটে স্বীকার করেছেন ক্রাইস্টচার্চ টেস্টে ভারপ্রাপ্ত অধিনায়ক তামীম ইকবাল। দলের সঙ্গে আছেন ফিল্ডিং কোচ থেকে সহকারী কোচ পদে প্রমোশন পাওয়া ইংলিশ কোচ রিচার্ড হ্যালসল, তিনি পর্যন্ত নিউজিল্যান্ড সফরে ফিল্ডিং নিয়ে হতাশা প্রকাশ করেছেন। নিউজিল্যান্ডে তীব্র বাতাস প্রবাহের কারণে শূন্যে ওঠা বলের গতিপথ পরিবর্তন হয়েছে বলে ওই অপরাধ ক্ষমাসুন্দর চোখে দেখতে অনুরোধ করেছেন বাংলাদেশ টিম ম্যানেজমেন্ট। কিন্তু হায়দারাবাদ টেস্টে কি সেই অভিযোগ তোলার উপায় আছে?
ভারতের ব্যাটসম্যানরা ভুল না করলে উইকেট পাওয়া কঠিন বলেই হাফ চান্সগুলোকে পর্যন্ত কাজে লাগানোর তাগিদ থাকার কথা। অথচ হয়ে যাওয়া ২ দিনের খেলায় বাংলাদেশ দলের ফিল্ডাররাই আসামির কাঠগড়ায়। প্রথম দিন দিনের প্রথম ঘণ্টায় কামরুল ইসলাম রাব্বীর বলে উইকেট কিপার এবং সিøপের ফিল্ডারের মাঝামাঝি জায়গায় চেতশ্বর পুজারা দিয়েছিলেন ক্যাচ, সজাগ দৃষ্টি না থাকায় সিøপের ফিল্ডার সাকিবের হাতের নাগালে থাকা ক্যাচটি হয়েছে হাতছাড়া। ১১ রানের মাথায় বেঁচে যাওয়া সেই চেতশ্বর ইনিংস টেনে নিয়েছেন ৮৩ পর্যন্ত। ৩৫ রানের মাথায় শর্ট মিড উইকেট থেকে কামরুল ইসলাম রাব্বীর থ্রো থেকে বোলারস এন্ডে দাঁড়িয়ে থাকা মিরাজ মুরালী বিজয়কে সহজ রান আউটে ফিরিয়ে দেয়ার সুযোগ হাতছাড়া করে বন্দি হয়েছেন ফ্রেমে ! ৩৫ রানে বেঁচে যাওয়া সেই মুরালী বিজয় শেষ পর্যন্ত ৯ম সেঞ্চুরি উদযাপন করেছেন।
পর পর ২ দিনে ২টি বিপরীতধর্মী ছবি! যে ছেলেটি সহজ রান আউট করেছেন হাতছাড়া, সেই মিরাজই বিশ্বের সর্বকালের সেরা ফিল্ডার জন্টি রোডসের কার্বন কপি হয়ে হাজির রাজিব গান্ধী স্টেডিয়ামে! তাইজুলকে পাওয়ারে স্কোয়ার কাট করে অবধারিত বাউন্ডারি ধরে নিয়ে হতভম্ব রাহানে পয়েন্টে দাঁড়ানো ফিল্ডার মিরাজ যেভাবে বাঁ দিকে ঝাপিয়ে শূন্যে লুফে নিয়েছেন ক্যাচটি, তার সঙ্গে তুলনীয় হতে পারে ফিল্ডিংকে শিল্পিত রূপ দেয়া জন্টি রোডস ! ক্যাচিংয়ের এমন ডিসপ্লে করতে পেরে ভীষণ খুশি মিরাজ ‘ এই ক্যাচটা অবশ্যই আত্মবিশ্বাস যোগাবে। যখন উইকেট পড়ছিল না, তখনো মনে মনে ভাবছিলাম কোন হাফচান্সকে যদি ফুলচান্স বানাতে পারি তাহলে দলের জন্য ভালো হবে। সেটা হতে পারে ক্যাচ, হতে পারে রান আউট। আমি নিজেকে সেভাবেই সেট করিছিলাম।’ মিরাজের বলে অশ্বিনকে সিøপের ফিল্ডার সৌম্য যে ক্যাচটিতে দিয়েছেন ফিরিয়ে, সেই ক্যাচটিও পাচ্ছে বাহাবা। তবে এমন ২টি ক্যাচের সুনাম যে মøান করেছে তিন তিনটি অমার্জনীয় অপরাধ !
তাইজুলের বলে ডাউন দ্য উইকেটে খেলতে এসে ঋদ্ধিমান নিজেও অবধারিত স্ট্যাম্পিংয়ে কাঁটা পড়েছেন বলে নিয়েছিলেন ধরে। ৪ রানের মাথায় তাকে ফিরিয়ে দেয়ার মহাসুযোগ হাতছাড়া করেছেন উইকেট কিপার মুশফিকুর রহিম। গøাভসে বল নিয়েও প্রথম প্রচেষ্টাটি ছিল তার ক্যাজুয়াল, দ্বিতীয় দফায় যখন করেছেন স্ট্যাম্পিংয়ের চেষ্টা, তার আগে নিরাপদে পৌঁছে গেছেন ঋদ্ধিমান। ভারতের এই উইকেট কিপার কাম ব্যাটসম্যানের স্কোর যখন ৪৭, তখন দিয়েছিলেন রান আউটের সুযোগ, সেটা হাতছাড়া করেছেন মুমিনুল। ২ বার বেঁচে যাওয়া সেই ঋদ্ধিমান টেস্ট ক্যারিয়ারে নিজের দ্বিতীয় সেঞ্চুরি উদযাপন করেই ছেড়েছেন (১০৬ নট আউট)। দ্বিতীয় দিনের শুরুতে রাব্বীর বলে ৬২ রানের মাথায় রাহানে গেছেন বেঁচে, পয়েন্টের ফিল্ডার ডাইভ দিয়ে ক্যাচটি নিতে পারেননি। রবীন্দ্র জাদেজা ফিফটি উদযাপনে সেখানে অবদান তামীমের। ৪০ রানের মাথায় জাদেজার দেয়া ক্যাচটি লং অফে ড্রপ করেছেন তামীম ।
ক্যাচ ড্রপ নিয়ে এক সময় ভাবতেন, এখনো ক্যাচ ড্রপে মনোবলে পান ধাক্কা মিরাজ। তবে ঘটনাটি যখন ঘটছে প্রতিনিয়ত, তখন এটাকে ম্যাচের অংশ বলেই নিয়েছেন ধরে তিনি ‘এটা পার্ট অব গেম। কোনো কিছু মিস হলে মানসিক ভাবে একটু খারাপ লাগে। তবে আগে যেমন মনে হতো, এখন ওইরকম মনে হয় না।’ অধিনায়ক মুশফিকুরের স্ট্যাম্পিং হাতছাড়া করার দু:সহ ছবিটা অবশ্য চোখের সামনে থেকে ফেলেছেন সরিয়ে মেহেদী হাসান মিরাজ ‘অধিনায়ক সব সময়ই আমাদের সাপোর্ট করে। যখনই বাজে বোলিং করেছি মুশফিক ভাই সামনে এসে আমার সঙ্গে কথা বলার চেষ্টা করেছে। এখন এই পরিস্থিতি এভাবে বোলিং কর, বলেছেন। যখন বাজে বল করেছি, তখনো কাছে এসে উৎসাহ দিয়েছেন।’ভারত সেরা উইকেট কিপার হিসেবে সার্টিফিকেট ঋদ্ধিমানকে দিয়েছেন ভারতের প্রধান নির্বাচক মান্নাভ প্রসাদ। ঋদ্ধিমান সাহা নিজেও আগে উইকেট কিপার, পরে ব্যাটসম্যান বলে পরিচয় দিতে ভালবাসেন নিজেকে। ৪ রানের মাথায় স্ট্যাম্পিংয়ে কাটা পড়ার সহজ সুযোগ দিয়ে বেঁচে যাওয়া সেই ঋদ্ধিমান সাহা তিন অঙ্কের কোটা স্পর্শ করে ছেড়েছেন। তারপরও শিলিগুড়ির বাংলাভাষী এই ছেলেটি মুশফিকুরকে অপরাধী বলে গণ্য করার পক্ষপাতী নন ‘ও প্রথমবার চেষ্টা করেছে, দ্বিতীয় প্রচেষ্টা যখন করেছে, তখন আমি পৌঁছে গেছি। ওই সুযোগটিকে আমি ইতিবাচক দৃষ্টিতে ধরে নিয়ে খেলেছি।’ দু’জন ২ দেশের উইকেট কিপার, আবার দু’জনই বাংলাভাষী। সৌজন্যতাবোধ তাই দু’জনেরই যথেষ্ট। মুশফিক নাকি ভালো ব্যাটিংয়ের জন্য ধন্যবাদও দিয়েছেন ঋদ্ধিমান সাহাকে ‘আমি যখন ব্যাটিং করছি, তখন ও উইকেটের পেছন থেকে আমাকে বলেছে ওয়েল প্লেড।’
৫২ টেস্টে ৯৩ টি ডিসমিসালের মালিক মুশফিকুর রহিম শুধু ব্যাটসম্যান হিসেবেই থাকতে পারেন দলে। একে তো অধিনায়ক, তার উপর উইকেট কিপিং এতোটা চাপ একসঙ্গে নিতে পারছেন না বলে ২০১৫ সালে বিসিবি সভাপতি মিডিয়ার মাধ্যমে মুশফিকুরকে দিয়েছেন সতর্কবার্তা। মুশফিকুর রহিমকে উদ্দেশ করে স্পষ্ট ভাষায় বলে দিয়েছিলেন ‘উইকেট কিপিং ছাড়, ক্যাপ্টেনসি করো!’ ভারত এবং দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সে বছর তিন টেস্টে মুশফিকুরের হাত থেকে কিপিং গøাভস খুলে তা লিটন দাসের হাতে তুলে দিয়ে তার সুফলও পেয়েছিল বিসিবি। দেড় বছর আগের সেই দৃষ্টান্ত অনুসরণ না করে কি উপায় আছে বিসিবি’র? মুশফিকুরের ইনজুরিতে বদলি উইকেট কিপার হিসেবে ওয়েলিংটন টেস্টে ৫ ডিসমিসালে বিশ্বরেকর্ড গড়ে মেকশিপ্ট উইকেট কিপার ইমরুল কায়েসও তো প্রকারান্তরে এমন বার্তাই দিয়েছেন বিসিবিকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যাচ

১৪ ফেব্রুয়ারি, ২০২১
৮ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ