Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

ক্যাচ মিসের কারণ ‘পরিষ্কার আকাশ’!

বিমানবন্দর থেকেই ভারতে মুস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০২১, ১২:০১ এএম

নিউজিল্যান্ডে বাংলাদেশ এবার গিয়েছিল কিউইদের তাদের মাটিতে প্রথম জয়ের লক্ষ্য নিয়ে। কিন্তু তিন ওয়ানডে ও তিন টি-টোয়েন্টির সবকটি হেরে যায় দল। একটি ওয়ানডে ছাড়া আর কোনো ম্যাচে লড়াইও হয়নি। শেষ টি-টোয়েন্টিতে বাংলাদেশ ১০ ওভারের ম্যাচেও অলআউট হয়ে ম্যাচ হেরে যায় ৬৫ রানে। দেশে ফিরে দলের প্রতিনিধি হয়ে বাঁহাতি স্পিনার নাসুম আহমেদ নিজেদের ব্যর্থতা মেনে নিলেন অকপটে, ‘আমাদের একটা চিন্তাভাবনা ছিল যে আমরা ম্যাচ জিতব। কিন্তু হয়নি। আমরা চেষ্টা করেছি। আমাদের দিয়ে হয়নি। আমরা পারতাম, কিন্তু হয়নি। এর চেয়ে বেশি কিছু না।’

সব ম্যাচে হারার এই সফরে কখনও বাংলাদেশের ব্যাটিং বাজে হয়েছে, কখনও বোলিং। তবে ফিল্ডিং ধারাবাহিকভাবেই বাজে হয়েছে। কঠিন সুযোগগুলো কাজে লাগানো তো বহুদ‚র, সহজ অনেক ক্যাচও নিতে পারেননি ক্রিকেটাররা। তরুণ এই স্পিনার এসবের পেছনে কারণ দেখালেন পরিষ্কার আকাশ ও সেখানকার আবহাওয়াকে, ‘দেড়-দুই মাস থাকলে আমাদেরও ফিল্ডিংয়ে উন্নতি হতো। কারণ, এক নম্বর, ওখানের আকাশ অনেক পরিষ্কার। আর দুই নম্বর, ওখানের আবহাওয়া আমাদের আবহাওয়ার মতো নয়। পুরোপুরি আলাদা। আমাদের একটু সময় লাগতো। হয়তোবা আমরা যদি ১৫ দিন বা আরেকটু ক্যাম্প করতে পারতাম, তাহলে আরেকটু ভালো হতো।’

ব্যর্থতায় ভরা সিরিজ শেষে এদিন দুপুর ১১টার দিকে ঢাকায় পা রাখে বাংলাদেশ দল। প্রধান কোচ রাসেল ডমিঙ্গো ও ফিল্ডিং কোচ রায়ান কুক অবশ্য দলের সঙ্গে ফেরেননি। দক্ষিণ আফ্রিকায় কয়েক দিন ছুটি কাটিয়ে তারা ফিরবেন বাংলাদেশের শ্রীলঙ্কা সফরের আগেই। সব কিছু ঠিক থাকলে টেস্ট চ্যাম্পিয়নশিপেরে দুই ম্যাচের সিরিজটি খেলতে বাংলাদেশ দলের ঢাকা ছাড়ার কথা ১২ এপ্রিল।

তবে দেশে ফিরেও বিমানবন্দর থেকে আর বের হলেন না মুস্তাফিজুর রহমান। রাজস্থান রয়্যালসের হয়ে আইপিএল খেলতে গতকাল দুপুরেই মুম্বাইয়ের উদ্দেশ্যে ঢাকা ছেড়েছেন এই বাঁহাতি পেসার। করোনার কারণে ফ্রাঞ্চাইজিটি এবার ঘাঁটি গেড়েছে মুম্বাইয়ে। সেখানে গিয়ে এক সপ্তাহ কোয়ারেন্টিনে থাকতে হবে তাকে। রাজস্থানের প্রথম ম্যাচ ১২ এপ্রিল। শুরু থেকেই তাকে পাওয়া নিয়ে তাই কিছুটা টানাপোড়েন থাকবে দলের।
নিউজিল্যান্ডে গিয়ে চকচকে রোদ আর ঝকঝকে নীল আকাশের কারণে সফরকারী দলের ফিল্ডারদের অনেক সময়ই মানিয়ে নিতে একটু সমস্যা হয় বটে। তবে এবার রাতের কৃত্রিম আলোতেও ক্যাচ ছেড়েছেন বাংলাদেশের ফিল্ডাররা। তাছাড়া, মানিয়ে নেওয়ার মতো যথেষ্ট সময় দল পেয়েছিল বলে বারবার উল্লেখ করেছেন ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। প্রস্তুতিতেও কোনো ঘাটতি ছিল না বলে বিভিন্ন সাক্ষাৎকারে বলেছিলেন তিনি।



 

Show all comments
  • Syed Al-Imran Ali ৬ এপ্রিল, ২০২১, ৯:৩১ পিএম says : 0
    ”পরিষ্কার আকাশ ও সেখানকার আবহাওয়াকে, ‘দেড়-দুই মাস থাকলে আমাদেরও ফিল্ডিংয়ে উন্নতি হতো। কারণ, এক নম্বর, ওখানের আকাশ অনেক পরিষ্কার। আর দুই নম্বর, ওখানের আবহাওয়া আমাদের আবহাওয়ার মতো নয়।” এমন যুক্তি উপস্থাপন করার থেকে নিরব থাকায় শ্রেয়।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ