Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

আফ্রিকার সেরা ক্যামেরুন

| প্রকাশের সময় : ৭ ফেব্রুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : কি দারুণভাবেই না জবাবটা দিলেন হুগো ব্রæস। আফ্রিকান নেশনস কাপের জন্য বেশ কয়েকজন শীর্ষ সিনিয়র তারকা খেলোয়াড়কে বাদ দিয়েই সাজিয়েছিলেন ক্যামেরুন দল। এ জন্য তাকে গণমাধ্যমের কাছ থেকে কম সমালোচনা শুনতে হয়নি। বেলজিয়ান কোচ এর জবাব দিলেন ফাইনালে পিছিয়ে পড়েও মিশরকে ২-১ গোলে হারিয়ে ক্যামেরুনকে আফ্রিকার শ্রেষ্ঠত্বের মুকুট পরিয়ে।
গ্যাবনের লিবরেভিলে লড়াইটা ছিল আসরের সফলতম দুই দলের। রেকর্ড সাতবারের চ্যাম্পিয়ন মিশর প্রথমে এগিয়ে যায় মোহামেদ এলনেনির গোলে। দ্বিতীয়ার্ধের ৫৯তম মিনিটে স্কোরবোর্ডে সমতা আনেন নিকোলাস এনকলু। ম্যাচ যখন অতিরিক্ত সময়ে গড়ানোর অপেক্ষায় ঠিক সেই সময় ক্যামেরুনকে আনন্দের বন্যায় ভাসান বদলি খেলোয়াড় ভিনসেন্ট আবুবখর। ৮৮তম মিনিটে করা তার দৃষ্টিনন্দন ফ্লিক ডিফেন্ডার আলি গাবরের মাথার উপর দিয়ে জালে জড়ায়। যে ফ্লিকের মাধ্যমে ১৫ বছর পর আফ্রিকার শ্রেষ্ঠত্বের মুকুট পুনরুদ্ধার করল ক্যামেরুন।
এর আগে ফাইনালে ক্যামেরুনকে দুইবার কাঁদিয়েছে মিশরÑ ১৯৮৬ ও ২০০৮ সালে। তৃতীয়বারের প্রচেষ্টায় ফারাওদের হারাতে সক্ষম হল ‘আদম্য সিংহ’রা। আন্ডারডগ হিসেবে আসর শুরু করলেও ফাইনালে চ্যাম্পিয়ন দলের মত খেলেই জেতে তারা। বেশি সময় বলের দখল রেখে প্রতিপক্ষের গোলে তাদের শট ছিল ১৫টি, যেখানে মিশরের শট মাত্র ৪টি। প্রায় দুই যুগ পর পিছিয়ে পড়া দল এই প্রথম আফ্রিকার মহাদেশীয় শ্রেষ্ঠত্বের কৃতিত্ব দেখালো। মিশরের পর আসরের দ্বিতীয় সফলতম দল এখন ক্যামেরুনÑ পঞ্চমবারের মত আসর সেরা হল তারা।
এক বছরও হয়নি দলের দায়িত্ব নিয়েছেন ব্রæস। ক্যারিয়ারের প্রথম আফ্রিকান নেশনস কাপ শিরোপা জিতে তাই একটু বেশিই খুশি ৬৪ বছর বয়সী, ‘খেলোয়াড়দের নিয়ে আমি খুশি। এটা একটা ফুটবল দল নয়, তারা বন্ধুদের একটা দল।’ সমালোচকদের উদ্দেশ্যেই হয়তো যোগ করলেন, ‘আমাদের এই দল এখনো সর্বোচ্চ পর্যায়ে পৌঁছায়নি। আমরা আরো ভালো করার যোগ্যতা রাখি, এটা সবে শুরু।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ