Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

র‌্যাংকিং রাউন্ডে এগিয়ে বাংলাদেশের তীরান্দাজরা

| প্রকাশের সময় : ২৮ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : স্বাগতিক বাংলাদেশ সহ ১৭টি দেশের অংশ নেয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত উৎসবের আমেজের মধ্যদিয়ে ১৪ দেশের অংশগ্রহণে শুরু হয়েছে আইএসএসএফ আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়নশিপের খেলা। গতকাল মওলানা ভাসানী জাতীয় হকি স্টেডিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রতিযোগিতার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার এমপি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি হারুনুর রশিদ, ইসলামিক সলিডারিটি স্পোর্টস ফেডারেশনের জেনারেল ডাইরেক্টর খালিদ বিন আল শায়েখ, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান আরাস্তু খান ও আরচ্যারি ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দিন আহমেদ চপল। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চ্যাম্পিয়নশিপের সাংগঠনিক কমিটির চেয়ারম্যান ও ফেডারেশনের সভাপতি লে. জেনারেল মো. মইনুল ইসলাম (এলপিআর)।
প্রথম দিনে র‌্যাংকিং রাউন্ডে এগিয়ে রয়েছেন বাংলাদেশের তীরন্দাজরা। এই রাউন্ডের খেলায় রিকার্ভ বিভাগের পুরুষ এককে বাংলাদেশের মো: রুমান সানা ৬৬১ স্কোর করে র‌্যাংকিংয়ে শীর্ষে, ভুটানের কিনলে ৬৫২ স্কোর করে দ্বিতীয় ও লাম ৬৪০ স্কোর করে তৃতীয়, মহিলা এককে বাংলাদেশের শ্যামলী রায় ৬০২ স্কোর করে শীর্ষে, আজারবাইজানের রামোজামোভা ৬০২ স্কোর করে দ্বিতীয় ও ভ‚টানের কর্মা ৬০২ স্কোর করে তৃতীয় হন। কম্পাউন্ড বিভাগের পুরুষ এককে ইরাকের আলদাঘমান ৬৮৬ স্কোর করে শীর্ষে, বাংলাদেশের মো. আবুল কাশেম মামুন ৬৮২ স্কোর করে দ্বিতীয় ও ইরাকের খান ওয়ালিদ ৬৭৮ স্কোর করে তৃতীয় এবং মহিলা এককে ইরাকের ফাতিমাহ ৬৭০ স্কোর করে প্রথম, বাংলাদেশের সুস্মিতা বনিক ৬৫৭ স্কোর করে দ্বিতীয় ও বন্যা ৬৫০ স্কোর করে তৃতীয় স্থানে রয়েছেন। আজ নকআউট রাউন্ডের খেলা শুরু হবে।
রিকার্ভ ইভেন্টে ৭২০ স্কোরের মধ্যে পুরুষ বিভাগে রোমান সান, মহিলা বিভাগে শ্যামলী রায়, কম্পাউন্ড ইভেন্টে পুরুষ বিভাগে একে মামুন এগিয়ে থাকায় খুশি বাংলাদেশ কোচ নিশিথ দাস। আন্তর্জাতিক সলিডারিটি আরচ্যারি চ্যাম্পিয়ণশিপে খেলতে আসা ১৪টি দেশের মধ্যে শক্তিশালী ইরাক, মালয়েশিয়া, ভুটান ও সুদান। যদি আসেনি পাকিস্তান, সংযুক্ত আরব আমিরাত ও শক্তিশালী ইরান। তারপরও র‌্যাংকিং রাউন্ড থেকে ভালো ফল করায় এখন নক আউটের স্বপ্ন দেখছেন বাংলাদেশ কোচ। নিশিথ দাস বলেন, ‘সহজ চিন্তা করা যাবে না। কারণ এখনো ইরাক, মালয়েশিয়া, সুদান ও ভুটান রয়েছে শক্ত প্রতিপক্ষ হিসেবে। তবে নকআউট পর্বে যে ফাইট হবে তাতে কোন সন্দেহ নেই।’ তিনি আরো বলেন, ‘অনুশীলনে আমাদের আরচ্যাররা যতটা ভালো করেছেন, ঠিক ততটাই র‌্যাংকিং রাউন্ডে করছেন। এতে আমি খুশি। তবে কম্পাউন্ড বিভাগে দুর্দান্ত ফর্মে থাকা ইরান এলে প্রতিদ্ব›িদ্বতাটা আরো বাড়ত। তবে সামোয়ায় অনুষ্ঠিত ইয়ুথ অলিম্পিকে স্বর্ণ জেতা তামিমুল বেশ অসুস্থ। সকালে পাঁচ বার বমি হয়েছে। নইলে তার কাছ থেকেও ভালো কিছু পেতাম।’ আরচ্যারদের ব্যক্তিগত পারফরম্যান্স নিয়ে লাল-সবুজের কোচ বলেন, ‘শ্যামলী এবং বিউটি ভুটানের চারজনকে হারিয়ে এগিয়ে রয়েছে। যদিও মেয়েদের রিকার্ভ বিভাগে ভুটান ও নেপাল ভালো দল। আর কম্পাউন্ড পুরুষ বিভাগে ইরাক ভালো দল। আশাকরি বাংলাদেশের সঙ্গে ইরাকেরই দেখা হবে ফাইনালে। তবে আমাদের সম্ভাবনা যথেষ্ঠ ভালো রয়েছে। যে ক’টি স্বর্ণ জেতার প্রত্যাশা ছিল তাই হবে। অন্তত ৫-৬টি স্বর্ণের লক্ষ্য নিয়েই খেলছি আমরা।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: র‌্যাংকিং


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ