Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সেরা র‌্যাংকিং নিয়ে চট্টগ্রামে মুশফিক-মিরাজ

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

সপ্তাহ পেরিয়ে গেছে। জিম্বাবুয়ের বিপক্ষে মিরপুরে দারুণ এক টেস্ট উপহার দিয়েছে বাংলাদেশ। ঐ টেস্টে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেলেন বাংলাদেশের তিন ক্রিকেটার মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ ও তাইজুল ইসলাম। চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আরেকটি টেস্ট শুরুর আগে গতকাল প্রকাশিত আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন এই ত্রয়ী।
ঘরের মাঠে ঐ টেস্টে দারুণ এক ডাবল সেঞ্চুরি তুলেছিলেন বাংলাদেশ দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিক। দেশের হয়ে প্রথম জোড়া ডাবল সেঞ্চুরির মালিক এ ক্রিকেটার তাতে গড়েছেন নতুন বিশ্বরেকর্ডও। ক্রিকেটের ইতিহাসে একমাত্র উইকেটরক্ষক ব্যাটসম্যান হিসেবে করেছেন দুটি ডাবল। এবার আরও একটি সুসংবাদ শুনলেন এ তারকা।
সেই ডাবল সেঞ্চুরির সুবাদে ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে পৌঁছেছেন মুশফিক। টেস্টের সেরা ব্যাটসম্যানের তালিকায় ১৮ নম্বর অবস্থানে উঠে এসেছেন তিনি। ৬৩২ রেটিং পয়েন্ট পাওয়া এ খেলোয়াড় এক লাফে ১৩ ধাপ এগিয়েছেন। তার আগের সেরা র‌্যাঙ্কিং ছিল ২১তম, যেটি অর্জন করেছিলেন ২০১৭ সালের জুলাইয়ে। মুশফিক এগোলেও ইনজুরির কারণে মাঠের বাইরে থাকায় পিছিয়েছেন অধিনায়ক সাকিব আল হাসান। চার ধাপ পিছিয়ে ২৪ নম্বরে অবস্থানে রয়েছেন তিনি। দ্বিতীয় ইনিংসে অপরাজিত সেঞ্চুরি করা মাহমুদউল্লাহরও উন্নতি হয়েছে। এক লাফে ৭৪ থেকে ৫৭তম স্থানে উঠে এসেছেন ডানহাতি ব্যাটসম্যান। বাংলাদেশের বিপক্ষে জোড়া সেঞ্চুরি তুলে নেওয়ার পুরষ্কার পেয়েছেন জিম্বাবুয়ের সাবেক অধিনায়ক ব্রান্ডন টেলর। ১৮ ধাপ এগিয়ে ২৭ নম্বরে উঠে এসেছেন এ ব্যাটসম্যান। তবে যথারীতি টেস্ট ব্যাটসম্যানের সেরা তালিকার শীর্ষস্থানটি ধরে রেখেছেন ভারতের বিরাট কোহলি।
বোলারদের মধ্যে বড় লাফ দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। ম্যাচে ৮ উইকেট নিয়ে সাত ধাপ এগিয়ে অবস্থান করছেন ২৮ নম্বরে। তিন ধাপ এগিয়ে তার ঠিক উপরে অবস্থান করেছেন জিম্বাবুয়ে সিরিজে দুর্দান্ত ছন্দে থাকা তাইজুল ইসলাম। বাঁহাতি স্পিনার মিরপুরে প্রথম ইনিংসে ১০৭ রানে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ৯৩ রানে নেন ২ উইকেট।
ব্যাটিংয়ের মতো বোলিংয়েও অবনমন হয়েছে সাকিবের। তিন ধাপ পিছিয়ে ২১ নাম্বারে অবস্থান করছেন এ অলরাউন্ডার। আর এ তালিকায় যথারীতি শীর্ষে আছেন ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন। তবে ব্যাটসম্যান ও বোলার দুই তালিকাতে পেছালেও অলরাউন্ডার তালিকার শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। ৪০৩ রেটিং পয়েন্ট তার। ৪০০ পয়েন্ট নিয়ে তার পেছনেই আছেন ভারতের রবীন্দ্র জাদেজা। প্রথম ইনিংসে ফিফটি করা মিরাজের উন্নতি হয়েছে অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়েও। আট ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ১৫তম স্থানে আছেন এই অফ স্পিনার।
এদিকে টেস্ট র‌্যাংকিংয়ে আগের মতো নয় নম্বরে থাকলেও ৬ রেটিং পয়েন্ট কমেছে বাংলাদেশ দলের। জিম্বাবুয়ের বিপক্ষে হারায় বর্তমানে ৬১ পয়েন্ট টাইগারদের। আর বাংলাদেশকে হারিয়ে অবস্থান না বদলালেও ১১ পয়েন্ট যোগ করতে পেরেছে জিম্বাবুয়ে। ১১৬ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষে আছে ভারত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: র‌্যাংকিং


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ