Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

টেস্ট র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজের কাছাকাছি বাংলাদেশ

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজের পর ৯ মাস টেস্টের বাইরে বাংলাদেশ। পরবর্তী টেস্টের জন্য অপেক্ষা আরো ৩ মাস। তবে লম্বা সময় টেস্টের বাইরে থাকার পরও সুসংবাদ পেয়েছে বাংলাদেশ দল। র‌্যাংকিংয়ে ৯ম অবস্থানে স্থির থাকলেও টেস্ট রেটিংয়ে যোগ করেছে বাংলাদেশ ১০। ৪৭ থেকে বেড়ে গতকাল প্রকাশিত আইসিসি’র সর্বশেষ রেটিংয়ে বাংলাদেশের পয়েন্ট উন্নীত হয়েছে ৫৭ তে! ২০১৩ সালের মে থেকে ২০১৬-এর এপ্রিল, এই তিন ক্রিকেট মওশুমে ১৪ টেস্টে ৩ জয়, ৪ হার এবং ৭ ড্র’তে টেস্ট রেটিংয়ে ১০ যোগ করতে পেরেছে বাংলাদেশ দল। টেস্ট র‌্যাংকিং হালনাগাদে ২০১৩-১৪ ও ২০১৪-১৫ মৌসুমের পারফরম্যান্সকে ৫০ শতাংশ ধরা হয়েছে। অন্যদিকে, ২০১৫-১৬ মৌসুমের শতভাগ যোগ হয়েছে। র‌্যাংকিংয়ের এই হালনাগাদেই ১০ রেটিং বেড়েছে বাংলাদেশের। আর মাত্র ৯ রেটিং যোগ করতে পারলেই ওয়েস্ট ইন্ডিজকে টপকে যেতো বাংলাদেশ। যেখানে টেস্টে ১০ রেটিং বেড়েছে, সেখানে ওয়েস্ট ইন্ডিজ হারিয়েছে ১১ রেটিং! যে তিন মওশুমের পারফরমেন্স বিবেচনায় টেস্ট র‌্যাংকিং হালনাগদ করেছে আইসিসি, সেই তিন মওশুমে ২৩ টেস্টে ৪ জয়ের বিপরীতে ওয়েস্ট ইন্ডিজ হেরেছে ১৫টিতে, ড্র’ করতে পেরেছে সেখানে ৪টি মাত্র ম্যাচ। ৮ নম্বরে টেস্ট র‌্যাংকিং স্থির থাকলেও ৭৬ রেটিং নেমে ৬৫ পয়েন্টে এখন তারা। ২০১১-১২ মওশুমে জিম্বাবুয়ের প্রত্যাবর্তন সিরিজে হেরে টেস্ট র‌্যাংকিংয়ে জিম্বাবুয়ের নীচে নেমে যাওয়া বাংলাদেশ দল এখন জিম্বাবুয়ের চেয়ে যোজন যোজন দূরে। ২০১৪-১৫ ক্রিকেট মওশুমে জিম্বাবুয়েকে ৩ ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইট ওয়াশে ১০ এ জিম্বাবুয়েকে নামিয়ে দিয়ে বাংলাদেশ এখন তাদের চেয়ে ৪৫ রেটিং উপরে করছে অবস্থান।
এদিকে গত ২৫ এপ্রিল দেশে ফিরে সংবাদ মাধ্যমকে বিসিবি সভাপতির দেয়া তথ্যে ওয়ানডে র‌্যাংকিংয়ে বিস্ময়করভাবে বাংলাদেশের পাঁচে উঠে আসার যে গুজব ছড়িয়েছিল, সে বিভ্রান্তি পরিস্কার করতে সে দিনই আইসিসি’র হেড অব মিডিয়া ই-মেইলে র‌্যাংকিংয়ে বাংলাদেশের সম্ভাব্য অবস্থান ৭ এ স্থির থাকার বিষয়টি জানিয়েছিলেন। গতকাল আইসিসি প্রকাশিত সর্বশেষ ওয়ানডে র‌্যাংকিংয়ে সেটাই পরিষ্কার হয়েছে। ওয়ানডে ক্রিকেটের বাইরে গত ৪ মাস কাটানো বাংলাদেশ যথারীতি অবস্থান করছে ৭ম স্থানে এবং রেটিং যথারীতি ৯৭। ২০১৩-১৪,১৪-১৫ এবং ১৫-১৬ মওশুমের পারফরমেন্স বিবেচনায় র‌্যাংকিং হালনাগাদে এটাই বাংলাদেশের অবস্থান। টি-২০তে যথারীতি ১০ নম্বরে অবস্থান করছে বাংলাদেশ (রেটিং ৭৪)। নারী ক্রিকেট দলের র‌্যাংকিংয়ে আয়ারল্যান্ডের উপরে অবস্থান করছে বাংলাদেশ (৯ম স্থান)।
টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ দু’দলে কোন পরিবর্তন আসেনি। যথারীতি শীর্ষে অস্ট্রেলিয়া। উন্নতি হয়েছে রেটিং পয়েন্টে। ২ থেকে ব্যবধান বেড়ে দাঁড়িয়েছে ৬ পয়েন্টে। তার পরের স্থানটি ভারতের (রেটিং ১১২)। হালনাগাদ হওয়া র‌্যাংকিংয়ে চার থেকে উঠে এসেছে তিনে তারা। ভারতের থেকে পিছিয়ে মাত্র ১ পয়েন্ট। তবে হালনাগাদ বড় বিপর্যয় ঘটেছে দক্ষিণ আফ্রিকার। তিন থেকে প্রোটিয়ারা নেমে গেছে ৬ নম্বরে, হারিয়েছে তারা ১৭ রেটিং। ওয়ানডেতে অস্ট্রেলিয়া আছে যথারীতি শীর্ষে ( ১২৪ রেটিং), তবে টি-২০তে শীর্ষ ২ র‌্যাংকিধারী দলের মধ্যে তীব্র প্রতিদ্ব›িদ্বতা (ভারত ১২৬, ওয়েস্ট ইন্ডিজ ১২৫ রেটিং)। মেয়েদের র‌্যাংকিংয়েও যথারীতি শীর্ষে ইংল্যান্ড।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টেস্ট র‌্যাংকিংয়ে ওয়েস্ট ইন্ডিজের কাছাকাছি বাংলাদেশ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ