Inqilab Logo

বৃহস্পতিবার, ২৭ জুন ২০২৪, ১৩ আষাঢ় ১৪৩১, ২০ যিলহজ ১৪৪৫ হিজরী

আসলেই কি ওয়ানডে র‌্যাংকিংয়ে ৫-এ উঠছে বাংলাদেশ?

প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : ওয়ানডে র‌্যাংকিংয়ে ৫ এ উঠছে বাংলাদেশÑদুপুর থেকেই বাংলাদেশের স্যাটেলাইট টেলিভিশনের স্ক্রলে ভেসে উঠল সুসংবাদ। অনলাইন নিউজ পোর্টালেও সেই সুসংবাদ। বিসিবি’র সভাপতি পদে দায়িত্ব নিয়ে নিজের আমলেই ওয়ানডে র‌্যাংকিংয়ে ৫ এ বাংলাদেশকে দেখার লক্ষ্য করেছিলেন নির্ধারণ নাজমুল হাসান পাপন এমপি। দু’দফা মিলে দায়িত্বের মেয়াদ ৪ বছর পূর্ণ হওয়ার আগেই দেশবাসীকে দিলেন সে সুসংবাদ। দুবাইয়ে অনুষ্ঠিত আইসিসি’র সভা থেকে সে সুসংবাদই নিয়ে এলেন পাপন। দুবাই থেকে ঢাকায় পা রেখে গতকাল নিজের বাণিজ্যিক কার্যালয়ে সে সুসংবাদটিই দিয়েছেন বিসিবি বস মিডিয়াকেÑ ‘আমাদের জন্য সবচেয়ে উল্লেখ্যযোগ্য খবর, আইসিসি গত রোববার বোর্ড মিটিংয়ে ওয়ানডের বর্তমান র‌্যাংকিংটা প্রকাশ করেছে। আমরা ৭ নম্বরে আছি, এটাই জানতাম। কিন্তু কালকে (গতপরশু) এটা আইসিসি জানিয়েছে বাংলাদেশ পাঁচ নম্বরে যাচ্ছে।’
আইসিসি’র সর্বশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ৯৭ পয়েন্ট নিয়ে ৭। আইসিসি’র অফিসিয়াল ওয়েবসাইট এবং ক্রিকইনফোতে এই অবস্থানই স্থির আছে বাংলাদেশ গত ডিসেম্বর থেকে। গত বছরের নভেম্বরের পর কোন আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলেনি বলে র‌্যাংকিংয়ে নড়চড় হয়নি বাংলাদেশের পয়েন্ট। সেখানে ৫ মাস ওয়ানডে ক্রিকেট না খেলে বাংলাদেশের পয়েন্ট নাকি ১০১ এ উন্নীত হচ্ছে, এমনটাই নাকি জেনেছেন বিসিবি সভাপতি আইসিসি’র সভায় যোগ দিয়েÑ‘ আমাদের এখন র‌্যাংকিং পয়েন্ট হচ্ছে ১০১। পাকিস্তানের ৭৯, ওয়েস্ট ইন্ডিজের ৮৩।’ তার এই তথ্য যদি সত্যি হয়, তাহলে তো ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশ টপকে গেছে ইংল্যান্ড (সর্বশেষ র‌্যাংকিংয়ে ৬) এবং শ্রীলংকাকে (সর্বশেষ র‌্যাংকিংয়ে ৫)! ওয়ানডে র‌্যাংকিংয়ে তো তাহলে অনেক বড় রদবল ঘটে গেছে !
তবে ওয়ানডে র‌্যাংকিং হালনাগাদ করে আইসিসি প্রকাশের আগে এই সংবাদটিই যে ছড়িয়েছে বিভ্রান্তি। বিসিবি সভাপতির দেয়া এই তথ্য মিডিয়ায় প্রকাশের ক’ঘন্টা পর আইসিসি’র মিডিয়া ম্যানেজার বিষয়টি পরিস্কার করেছেন। দুবাইয়ে আইসিসি সভায় বিসিবি প্রধানকে পঞ্চম স্থান বলে যেটি জানানো হয়েছে, সেটি বিশ্বকাপে সরাসরি জায়গা পাওয়ার লড়াইয়ে বাংলাদেশের বর্তমান অবস্থান।২০১৩-১৪, ২০১৪-১৫ ও ২০১৫-১৬ মৌসুমের পারফরম্যান্স। এই ক্ষেত্রে প্রথম দুই মৌসুমের ফলাফলের পয়েন্টের ৫০ শতাংশ বিবেচনায় নেওয়া হবে আর ২০১৫-১৬ মৌসুমের নেওয়া হবে শতভাগ। সেই হিসাবে হালনাগাদের পর আগামী ২ মে যে র‌্যাংকিং প্রকাশ করা হবে, সেখানে বাংলাদেশ সাত নম্বরেই থাকবে। এই বিষয়টিই নিশ্চিত করেছে আইসিসি। ২০১৯ বিশ্বকাপ ক্রিকেটে সরাসরি অংশগ্রহনের টিকিট পেতে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বরের মধ্যে আইসিসি যে নির্ধারিত র‌্যাংকিংয়ে থাকার শর্ত দিয়েছে, তাতে ২০১৪-১৫, ২০১৫-১৬ ও ২০১৬-১৭ মওশুমের পারফরমেন্স হবে বিবেচ্য। যে তিন মওশুমের মধ্যে বাংলাদেশ পার করেছে ০১৪-১৫ ও ২০১৫-১৬। এই ২ মওশুমের পারফরমেন্সে বাংলাদেশ পাঁচ নম্বরে আছে। আইসিসি’র হেড অব মিডিয়া সামি উল হাসান একটি অনলাইনকে এই বিষয়টিই পরিস্কার করেছেন।
আইসিসি’র সভায় যোগ দিয়ে র‌্যাংকিংয়ে বিস্ময়কর এই উন্থান নিজের কাছেই বিশ্বাস হয়নি বিসিবি সভাপতিরÑ‘ আইসিসি’র বোর্ড মিটিংয়ের পেপারসগুলো আগেই সাধারনত: পাঠিয়ে দেয়া হয়। আমি সেই পেপারস দেখে রীতিমতো অবাক। নিজের কাছে প্রশ্ন করেছি, ওরা কি ভুল করে বসল না তো। এজেন্ডা আসা পর্যন্ত তাই অপেক্ষা করেছি।’
২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে শুরু, সেই থেকে টানা ৫টি পাঁচটি দ্বিপাক্ষিক ওয়ানডে সিরিজের ৩টিতে প্রতিপক্ষকে হোয়াইট ওয়াশ করেছে বাংলাদেশ,অন্য ২টিতেও জিতেছে। র‌্যাংকিংয়ে ৯ নম্বর থেকে দুই ধাপ উন্নতি করে ৭ এ বাংলাদেশ উঠেছে এক বছরে ১৮ ম্যাচে ১৩ জয়ে বিস্ময়কর সাফল্যে। চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে হচ্ছে র‌্যাংকিংয়ে থাকতে হবে ৮ এর মধ্যে। এই কঠিন চ্যালেঞ্জ নিয়ে মাশরাফির দল একে একে উতরে গেছে বিপদসংকুল সব পথ। র‌্যাংকিং পয়েন্ট ৬৯ এবং ৭ নম্বর অবস্থান নিয়ে ২০১৫ বিশ্বকাপ শুরু করে, গত বছরের এপ্রিলেই পাকিস্তানকে ওয়ানডে সিরিজে হোয়াইট ওয়াশ করে ওয়েস্ট ইন্ডিজকে ছুঁয়ে ফেলেছে বাংলাদেশ, পরবর্তীতে ভারতকে ২-১ এ হারিয়ে ৮ নম্বরে উঠে ২০১৭’র চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার টিকিট নিশ্চিত করেছে বাংলাদেশ দল। সে বছর দ.আফ্রিকাকে ২-১এ হারিয়ে র‌্যাংকিং পয়েন্ট ৯৬ পেয়ে ৭ এ উঠে এসেছে বাংলাদেশ, জিম্বাবুয়েকে হোয়াইট ওয়াশে র‌্যাংকিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯৭।
২০০৬’র পর চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার টিকিট পেয়ে এখন ওয়ানডে র‌্যাংকিংয়ে বিস্ময়কর উন্থানে বিসিবি সভাপতি স্বপ্ন দেখছেন ২০১৯ বিশ্বকাপে সরাসরি অংশগ্রহনের। তবে গত ২ মওশুমের পারফরমেন্সে বিস্ময়কর পারফরমেন্সে ২০১৯ বিশ্বকাপে সরাসরি খেলার টিকিটটাও পেয়ে যাবে বাংলাদেশ, তা এখন আর অসম্ভব মনে করছেন না বিসিবি সভাপতিÑ‘ আমরা ৯ থেকে ৭ নম্বরে এসেছিলাম। সেখান থেকে পাঁচ নম্বরে। যদিও ৬ এবং ৭ নম্বরের সঙ্গে পার্থক্য এক পয়েন্ট। এই কারনে আমাদের বাছাইপর্ব খেলতে হবে না। কারন আমাদের পয়েন্ট হচ্ছে ১০১। পাকিস্তানের ৭৯, ওয়েস্ট ইন্ডিজের ৮৩। আমাদের একটা স্বপ্ন ছিলো সেরা পাচে যাওয়ার। সেই স্বপ্নটা পূরণ হয়েছে। এখন লক্ষ্য এটাকে ধরে রাখা।’
২০১৭’র ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশকে খেলতে হবে ইংল্যান্ডের বিপক্ষে হোমে ৩টি, নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে ৩টি, হোমে পাকিস্তানের বিপক্ষে ৩টি এবং অস্ট্রেলিয়া সফরে স্বাগতিকদের বিপক্ষে ৩টি ম্যাচ ছাড়াও আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচগুলো। র‌্যাংকিংয়ে বাংলাদেশের নীচে থাকা দলগুলোর কারো কাছে হেরে গেলে, যে বড় ধরনের র‌্যাংকিংয়ে অবনমনের শংকা থাকছে বাংলাদেশের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আসলেই কি ওয়ানডে র‌্যাংকিংয়ে ৫-এ উঠছে বাংলাদেশ?
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ