Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

রোনালদোই বর্ষসেরা

| প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : আকাশ থেকে যেন একঝাক তারা নেমে এসেছিল সুইজারল্যান্ডের জুরিখে। সেই তারার আলোচ্ছটায় রেডিয়ামের আর লেজারের কৃত্রিম আলোও হয়ে গেল মøান। ডিয়েগো ম্যারাডোনা, লুইস ফিগো, জিদেদিন জিদান, রবার্তো কার্লোস, কাফু থেকে শুরু করে ক্রিশ্চিয়ানো রোনালদো, সার্জিও রামোস, টনি ক্রুস অঁতোয়ান গ্রিজম্যানÑ সাবেক থেকে বর্তমান কে ছিলেন না পরশু রাতের সেই জমকালো অনুষ্ঠানে। আর সেই তারার মেলার মধ্যমনি হয়ে ছিলেন একজনÑ ক্রিশ্চিয়ানো রোনালদো। ব্যালন ডি অ’রের পর অনুমিতভাবেই ‘দ্য বেস্ট ফিফা মেসন প্লেয়ার’ খেতাবটাও উঠেছে পর্তুগিজ তারকার হাতে।
এরপরও এত তারার ভিড়ে কিসের যেন অভাব। কোথায় যেন সুরটা ঠিক মিলছিল না, কেটে কেটে যাচ্ছিল। হ্যাঁ, ঠিকই ধরেছেনÑ বছরের সেরা খেলোয়াড়কে স্বীকৃতি দেয়া হচ্ছে অথচ সেখানে নেই লিওনেল মেসি! শুধু মেসি নয়, অনুষ্ঠানে ছিলেন না লুইস সুয়ারেজ, নেইমার, আন্দ্রেস ইনিয়েস্তা বার্সেলোনার কেউই।
আজ বার্সার কোপা দেল রে’র সেই মহাগুরুত্বপূর্ণ দ্বিতীয় লেগের ম্যাচ। প্রথম লেগে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে হেরে যাওয়াই ম্যাচের আগের দিন খেলোয়াড়তের এত লম্বা ভ্রমণের অনুমতি দেয়নি ক্লাব কর্তৃপক্ষ। অন্যদের মতো চিরপ্রতিদ্ব›দ্বীর এই অনুপস্থিতি পিড়া দিয়েছে রোনালদোকেও, ‘লিওনেল মেসি এখানে থাকলে ভালো লাগত। ভালো লাগত বার্সেলোনার অন্য খেলোয়াড়রা খাকলেও। কিন্তু তাদের কাপের একটা ম্যাচ আছে। তাই আমি বুঝেছি তারা কেন আসেনি।’
চতুর্থ বর্ষসেরা খেতাব জয়ের এই আনন্দ নিজের শুভানুধ্যায়ীদের সাথে ভাগ করে নিয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা। ‘দ্য বেস্ট’ জয়ের এই কৃতিত্ব তিনি সতীর্থ ও কোচদের নামে উৎসর্গ করে বলেন, ‘আমি এটা রিয়াল আর জাতীয় দলের খেলোয়াড়দের উৎসর্গ করছি। আমি এখন আমার ক্যারিয়ারের সেরা সময়ে আছি। ব্যক্তিগত ও দলীয়ভাবে আমার জন্য বছরটা ছিল অসাধারণ। আমি সবার প্রতি কৃতজ্ঞ।’
২০১৬ সালে গোল সংখ্যায় লিওনেল মেসি অনেক এগিয়ে থাকালেও জাতীয় দল ও ক্লাবের হয়ে চারটি শিরোপা জেতায় অনুমিতভাবেই প্রতিযোগিতায় এগিয়ে ছিলেন রোনালদো। মোট ৩৪.৫৪ শতাংশ ভোট পেয়ে বিজয়ী হন তিনি। মেসিও খুব বেশি পিছিয়ে ছিলেন না। রেকর্ড পাঁচ বারের বর্ষসেরা পান ২৬.৪২ শতাংশ ভোট। তৃতীয় স্থানে থাকা গ্রিজম্যান অবশ্য ছিলেন অনেক পিছিয়ে। ফরাসি স্ট্রাইকার পান মাত্র ৭.৫৩ শতাংশ ভোট।
বর্ষসেরা নারী খেলোয়াড় নির্বাচিত হন যুক্তরাষ্ট্রের কার্লি লয়েড। টানা দ্বিতীয় এই খেতাব জয়ের পথে জার্মান মিডফিল্ডার মেলানি বেহরিনগের ও ব্রাজিলিয়ান ফরোয়ার্ড মার্তাকে হারান তিনি। মৌসুম সেরা গোলটি ছিল মালায়েশিয়ার মোহাম্মাদ ফাইজ সুবরির।
রিয়াল মাদ্রিদকে চ্যাম্পিয়ন্স লিগ ও ক্লাব বিশ্বকাপ জেতানো জিনেদিন জিদান এবং পর্তুগালকে ইউরো জেতানো ফার্নান্ডো সান্তোসকে হারিয়ে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল কোচ’ নির্বাচিত হন ক্লাদিও রেনিয়েরি। ২০১৪-১৫ মৌসুমে কোনোরকম অবনমন এড়ানো লেস্টার সিটি তার অধীনেই জেতে নিজেদের ইতিহাসে প্রথম প্রিমিয়ার লিগ শিরোপা। চলতি মৌসুমটা অবশ্য খুব ভালো যাচ্ছে না ফক্সদের, তবে প্রথমবারের মতো চ্যাম্পিয়ন্স লিগে সুযোগ পেয়ে দুর্দান্ত খেলেই তারা উঠে গেছে আসরের শেষ ষোলয়।
এ ছাড়া জার্মানিকে প্রথমবারের মতো অলিম্পিক স্বর্ণ এনে দেয়ায় বর্ষসেরা নারী কোচ নির্বাচিত হন সিলভিয়া নেইদ।


ফিফা বর্ষসেরা ২০১৬ বিজয়ীরা
পুরুষ খেলোয়াড়
ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল/রিয়াল মাদ্রিদ)
নারী খেলোয়াড়
কার্লি লয়েড (যুক্তরাষ্ট্র/হাউস্টন ড্যাশ)
ফিফা পুরুষ কোচ
ক্লাদিও রেনিয়েরি (ইতালি/লেস্টার সিটি)
নারী কোচ
সিলভিয়া নেইদ (জার্মানি)
সেরা গোল (পুস্কাস)
মোহাম্মাদ ফাইজ সাবরি (মালায়েশিয়া/পেনাং)

আগের ১০ বারের বিজয়ীরা
ফিফা বর্ষসেরা
২০০৬ : ফাবিও ক্যানভারো
২০০৭ : রিকার্ডো কাকা
২০০৮ : ক্রিশ্চিয়ানো রোনালদো
২০০৯ : লিওনেল মেসি
ব্যালন ডি’অর-ফিফা একীভ‚ত হওয়ার পর
২০১০ : লিওনেল মেসি
২০১১ : লিওনেল মেসি
২০১২ : লিওনেল মেসি
২০১৩ : ক্রিশ্চিয়ানো রোনালদো
২০১৪: ক্রিশ্চিয়ানো রোনালদো
২০১৫ : লিওনেল মেসি

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোনালদো

১১ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ