Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

ইরান ও তুর্কমেনিস্তানকে হারাতে চায় মেয়েরা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২৩, ১২:০০ এএম

ক’দিন আগেই ঘরের মাঠে সাফ অনূর্ধ্ব-২০ নারী চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছে বাংলাদেশ। গত মাসে পাওয়া এই সাফল্যের ধারা এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের বাছাই পর্বেও ধরে রাখতে চায় লাল-সবুজের মেয়েরা। আগামী ৮ মার্চ কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে শুরু হবে এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের বাছাইপর্বের খেলা। শেষ হবে ১২ মার্চ। টুর্নামেন্টের ‘এইচ’ গ্রæপে স্বাগতিক বাংলাদেশের দুই প্রতিপক্ষ শক্তিশালী ইরান ও তুর্কমেনিস্তান। যারা ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের চেয়ে এগিয়ে। তবে ইরান ও তুর্কমেনিস্তানকে হারাতে চায় স্বাগতিক দলের মেয়েরা। গতকাল দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমনটাই জানান বাংলাদেশ দলের কোচ গোলাম রব্বানী ছোটন এবং অধিনায়ক শামসুন্নাহার (জুনিয়র)।
ফিফা র‌্যাঙ্কিংয়ে ইরান রয়েছে ৬৮তম স্থানে ও তুর্কমেনিস্তান ১৩৭। বাংলাদেশের অবস্থান ১৪০তম স্থানে। র‌্যাঙ্কিংয়ে দু’টি দলই স্বাগতিকদের চেয়ে এগিয়ে থাকলেও বয়সভিত্তিক টুর্নামেন্ট হওয়ায় বাংলাদেশ কোচ ছোটন আশাবাদী। তিনি বলেন,‘সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলার পর আমরা চার দিন রিকভারি করেছি। আকলিমা ও শামসুন্নাহার ওই টুর্নামেন্টে চোট নিয়ে খেলেছিল। ওরা এখন পুরোপুরি সুস্থ। এএফসি অনূর্ধ্ব-২০ এশিয়ান কাপের দলে দুটি পরিবর্তন আছে। সাফে খেলা ইতি রানীর বদলে স্থান পেয়েছে স্বর্ণা রানী ও আফরোজা আক্তারের জায়গায় দলে ঢুকেছে তৃষ্ণা রানী। আমি এই দল নিয়ে আশাবাদী।’ ছোটন যোগ করেন,‘তুর্কমেনিস্তান ও ইরান শক্তিশালী দল। কিন্তু আমাদের মেয়েদের সা¤প্রতিক পারফরম্যান্সে আমরা জয়ের প্রত্যাশা করছি। স¤প্রতি আমাদের মেয়েরা সাফে ভালো ফুটবল খেলেছে, তাই আমরা এএফসি বাছাই পর্বেও ভালো ফলের আশা করতে পারি। আমার বিশ্বাস মেয়েরা ইরান ও তুর্কমেনিস্তানকে হারিয়ে পরের রাউন্ডে যেতে পারবে।’
অধিনায়ক হিসেবে সাফে প্রথম শিরোপার স্বাদ পেয়েছেন শামসুন্নাহার (জুনিয়র)। এবার এএফসি এশিয়ান কাপ বাছাইয়ের প্রথম ধাপ পেরুতে চান তিনি। তার কথায়, ‘সাফে চ্যাম্পিয়নশিপ হওয়ার পর আমরা নিয়মিত অনুশীলন করেছি। আমাদের চেষ্টা থাকবে দুই ম্যাচ জেতা। যদিও ইরান ও তুর্কমেনিস্তান শক্তিশালী দল। তবে আমরাও ফিটনেসে এগিয়ে আছি।
দেশবাসীর কাছে অনুরোধ, আপনারা দোয়া করবেন আমরা যেন ইরান ও তুর্কমেনিস্তানকে হারিয়ে পরের রাউন্ডে যেতে পারি।’
টুর্নামেন্টে বাংলাদেশ নিজেদের প্রথম ম্যাচ খেলবে ১০ মার্চ তুর্কমেনিস্তানের বিপক্ষে। দুই দিন পর ইরানের বিপক্ষে শেষ ম্যাচে মাঠে নামবেন শামসুন্নাহাররা। বাছাই পর্ব শেষে আট গ্রæপের সেরা দল খেলবে দ্বিতীয় রাউন্ডে। আগামী বছর মার্চে উজবেকিস্তানে অনুষ্ঠিত হবে চূড়ান্ত পর্বের খেলা।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ