Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

চীনে ইরানের কৃষিপণ্য রপ্তানি ৫ গুণ বেড়েছে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:৪২ পিএম

ইরানের কৃষিমন্ত্রী জাভেদ সাদাতি-নেজাদ বলেছেন, আগের বছরের একই সময়ের তুলনায় চলতি ইরানি ক্যালেন্ডার বছরের প্রথম ১০ মাসে (২১ মার্চ ২০২২ থেকে ২০ জানুয়ারি ২০২৩) চীনে ইরানের কৃষি পণ্যের রপ্তানি পাঁচগুণ বেড়েছে। বার্তা সংস্থা ইরনা বুধবার এই খবর জানিয়েছে।

সাদাতি-নেজাদ সাম্প্রতিক চীন সফরে প্রেসিডেন্ট রাইসির সফরসঙ্গী ছিলেন। এর আগে তিনি বলেছিলেন, চায়না প্রেসিডেন্ট ইরানের কৃষি, খাদ্য এবং দুগ্ধজাত পণ্য আমদানিতে আগ্রহী এবং এই জাতীয় পণ্যগুলি চীনের আগের চেয়ে বেশি এক বিলিয়ন ডলারের বাজার জয় করতে পারে।

১৫ ফেব্রুয়ারি ইরনা এর সাথে কথা বলার সময় মন্ত্রী চীনের সাথে কৃষি ক্ষেত্রে বেশ কয়েকটি সহযোগিতার নথিতে স্বাক্ষর করার কথা উল্লেখ করেন।

তিনি বলেন, আজ চীনের সাথে তিনটি কৃষি নথি স্বাক্ষরিত হয়েছে। যার মধ্যে দুটি চীনে ইরানের দুগ্ধজাত পণ্য রপ্তানি সংক্রান্ত এবং একটি সে দেশে আপেল রপ্তানি সংক্রান্ত। সূত্র: তেহরান টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-চীন

২০ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ