Inqilab Logo

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইরানের নতুন ক্রুজ ক্ষেপণাস্ত্রের নাগালে ইসরাইল!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২৩, ১১:০৩ এএম

ইরান 'পাভেহ' নামে এক হাজার ৬৫০ কিলোমিটার পাল্লার নতুন একটি ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে, যা ইহুদিবাদী রাষ্ট্র ইসরাইলে গিয়ে আঘাত হানতে পারে।

ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির অ্যারোস্পেস ফোর্স এ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে। খবর আরব নিউজ ও টাইমস অব ইসরাইলের।

অ্যারোস্পেস ফোর্সের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল আমির আলি হাজিজাদে রাষ্ট্রীয় টিভি চ্যানেল 'খাবার'-কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছেন, পাভেহ হচ্ছে ইরানের তৈরি অত্যাধুনিক ক্রুজ ক্ষেপণাস্ত্র।

এর আগে সুমার, হুয়াইযা ও তালাইয়া নামে ক্রুজ ক্ষেপণাস্ত্র তৈরি করেছে দেশটি। এগুলোর পাল্লা তুলনামূলক কম ছিল। এখন বেশিপাল্লার পাভেহ ক্ষেপণাস্ত্রও এগুলোর সঙ্গে যুক্ত হয়েছে।'

ইরানের কাছে হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র রয়েছে জানিয়ে হাজিজাদে বলেন, ইরানের তৈরি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র মোকাবিলার ক্ষমতা কারও নেই। কোনো দেশই এ ক্ষেপণাস্ত্র মোকাবিলার জন্য আকাশ প্রতিরক্ষাব্যবস্থা বানাতে পারবে না।

তিনি বলেন, ক্ষেপণাস্ত্রের গতিবিধির ভিত্তিতে এর পরবর্তী অবস্থানটা কোনো পয়েন্টে হবে তা ধারণা করার মাধ্যমে শত্রুদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কাজ করে।

কিন্তু ইরানের হাইপারসনিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের গতিবিধি সংক্রান্ত কোনো পূর্ব ধারণা পাওয়া শত্রুদের আকাশ প্রতিরক্ষাব্যবস্থাগুলোর পক্ষে সম্ভব হবে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ