Inqilab Logo

শুক্রবার, ২১ জুন ২০২৪, ০৭ আষাঢ় ১৪৩১, ১৪ যিলহজ ১৪৪৫ হিজরী

৮৪ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধকরণের পশ্চিমা দাবি অস্বীকার ইরানের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২৩, ২:১৫ পিএম

ইরান ৮৪ শতাংশ ইউরেনিয়াম সমৃদ্ধ করেছে বলে পশ্চিমা গণমাধ্যম যে দাবি করেছে তা প্রত্যাখ্যান করেছে তেহরান।

দেশটির দাবি, তারা কখনোই ৬০ শতাংশের বেশি ইউরেনিয়াম সমৃদ্ধ করেনি। বৈশ্বিক পরমাণু পর্যবেক্ষণ সংস্থার সঙ্গে চলমান সমস্যা এবং ২০১৫ সালের পারমাণবিক চুক্তি নিয়ে মতবিরোধের মধ্যেই সম্প্রতি ইরানের বিরুদ্ধে পশ্চিমা গণমাধ্যমে এই দাবি সামনে আসে। খবর ইয়েনি সাফাকের।

২০১৫ সালে স্বাক্ষরিত পারমাণবিক চুক্তি থেকে ২০১৮ সালে যুক্তরাষ্ট্র নিজেকে একতরফাভাবে প্রত্যাহার করার পর ২০১৯ সাল থেকে ধীরে ধীরে নিজেদের ইউরেনিয়ামের সমৃদ্ধকরণের মাত্রা বাড়িয়েছে ইরান।

পশ্চিম এশিয়ার এই দেশটি অতীতে ৬০ শতাংশ পর্যন্ত ইউরেনিয়াম সমৃদ্ধকরণের কথা ঘোষণা করেছে। অবশ্য ইরানের কর্মকর্তারা বলেছেন, তাদের পরমাণু অস্ত্র তৈরি করার কোনো ইচ্ছা নেই।

এ সম্পর্কে ইরানের পরমাণু শক্তি সংস্থার মুখপাত্র বেহরুজ কামালবান্দি বলেছেন, তার দেশের পরমাণু কর্মসূচি সম্পর্কে মিথ্যা তথ্য তুলে ধরতেই পশ্চিমা গণমাধ্যমে এ খবর প্রকাশিত হয়েছে।

তিনি বলেছেন, তার দেশের কোনো পরমাণু স্থাপনায় এখন পর্যন্ত শতকরা ৬০ ভাগের চেয়ে বেশি মাত্রায় ইউরেনিয়াম সমৃদ্ধ করা হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ