Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘ট্রাম্পকে খুন করবই’, সোলাইমানির হত্যার বদলা নিতে ফের হুমকি ইরানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৮:৩৫ পিএম

এমন দূরপাল্লার ক্ষেপণাস্ত্র হাতে এসেছে ইরানের, যা অনেক দূরত্বে আঘাত হানতে সক্ষম। একধাক্কায় দেড় হাজার কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দিয়ে অব্যর্থ লক্ষ্যে আঘাত হানতে পারে সেটি। এমন ক্রুজ মিসাইলের কথা জানিয়েছেন ইরানের রেভোলিউশনারি গার্ডসের প্রধান কমান্ডার আমির আলি হাজিজাদ। সেই সঙ্গে তার হুমকি, ‘আমরা ট্রাম্পকে খুন করব। তাকে খোঁজা হচ্ছে।’ এক টেলিভিশন সাক্ষাৎকারে এমন কথাই বলতে শোনা গিয়েছে তাকে। তার এমন হুমকি ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।

তিনি বলেছেন, ‘আল্লাহর ইচ্ছা মেনেই ট্রাম্পকে খুন করব আমরা। এছাড়াও তালিকায় রয়েছেন প্রাক্তন মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেও। পাশাপাশি, সোলাইমানিকে খুনের পিছনে আরও যারা রয়েছেন, সকলকেই খুন করা উচিত।’ প্রসঙ্গত, এর আগেও এই ধরনের হুমকি দিতে দেখা গিয়েছে ইরানকে।

উল্লেখ্য, ২০২০ সালে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হন রেভলিউশনারি গার্ডসে’র কুদস ফোর্সের প্রধান কাসেম সোলাইমানি। সেই সময় আমেরিকার মসনদে ছিলেন ডোনাল্ড ট্রাম্প। তারই নির্দেশে এই হত্যাকাণ্ড সংঘটিত হয়। এরপর থেকেই এর বদলা নেয়ার হুমকি দিতে দেখা গিয়েছে ইরানকে। এবার ফের একবার শোনা গেল সেই হুমকি। যাকে ঘিরে চাঞ্চল্য ছড়াল নতুন করে।

এদিকে ইউক্রেন যুদ্ধের আগে রাশিয়াকে ড্রোন সরবরাহের কথা জানিয়েছে ইরান। সেই ড্রোনই কিয়েভের বিদ্যুৎকেন্দ্র ও আবাসনগুলিতে হামলায় কাজে লাগিয়েছে মস্কো। গত নভেম্বরেই আমেরিকা দাবি করেছিল, ইরান হাইপারসনিক অত্যাধুনিক ব্যালিস্টিক মিসাইলও বানিয়ে ফেলেছে। তারা সেই ক্ষেপণাস্ত্র রাশিয়াকে দিলে ইউক্রেনের পরিস্থিতি আরও ভয়াবহ হতে পারে, এই আশঙ্কা করছে ওয়াকিবহাল মহল। সূত্র: এএফপি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ