Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

পরমাণু প্রযুক্তি রপ্তানির পরিকল্পনা করছে ইরান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২৩, ৫:০১ পিএম

ইরানের পরমাণু শক্তি সংস্থার (এইওআই) প্রধান মোহাম্মদ এসলামি বলেছেন, তার দেশ পারমাণবিক প্রযুক্তিগত পণ্য রপ্তানির পরিকল্পনা করছে।

রোববার ইরানের ২৯তম ইরানি পারমাণবিক সম্মেলনের ফাঁকে এসলামি এ মন্তব্য করেন।

পারমাণবিক শিল্পে বেশ কয়েকটি লক্ষ্য ও পরিকল্পনা নির্ধারণ করা হয়েছে উল্লেখ করে এসলামি পারমাণবিক ক্ষেত্রে সম্পদ বিকাশের জন্য বিশ্ববিদ্যালয় এবং এইওআই এর একত্রিত হওয়ার আহ্বান জানান।

ইরানে গবেষণার সুযোগ ও কার্যক্রম গড়ে উঠেছে উল্লেখ করে ইরানের পারমাণবিক প্রধান জোর দিয়ে বলেন, দেশটি এখন রেডিওফার্মাসিউটিক্যালস এবং পারমাণবিক সরঞ্জাম রপ্তানি করছে।

তিনি আরো বলেন, আমরা দেশীয় চাহিদা পূরণের পাশাপাশি পারমাণবিক ক্ষেত্রের প্রযুক্তিগত পণ্য অন্যান্য দেশে রপ্তানির চেষ্টা করছি।

ইরানের পরমাণু শিল্পের বৃহত্তম বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত ইভেন্ট ২৯তম পারমাণবিক জাতীয় সম্মেলন শহীদ বেহেশতি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়।

ইরানের পরমাণু শক্তি সংস্থা (এইওআই), দ্য রিসার্চ ইনস্টিটিউট অব নিউক্লিয়ার সায়েন্সেস অ্যান্ড টেকনোলজিস এবং ইরানের অ্যাডভান্সড টেকনোলজি কোম্পানির সহযোগিতায় শহীদ বেহেশতি বিশ্ববিদ্যালয় অনুষ্ঠানটির আয়োজন করে।

সূত্র: মেহর নিউজ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ