Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

যুদ্ধজাহাজ নির্মাণে চীনের সঙ্গে পাল্লা দিয়ে পারছে না যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩০ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর প্রধান বলেছেন, যুদ্ধজাহাজ নির্মাণে চীনের সঙ্গে পাল্লা দিয়ে পারছে না যুক্তরাষ্ট্র। কারণ যুক্তরাষ্ট্রের তুলনায় চীনের কিছু সুযোগ সুবিধা বেশি রয়েছে। বেইজিংয়ের এখন বড় নৌবহর এবং বৃহত্তর জাহাজ নির্মাণ ক্ষমতা রয়েছে।

ওয়াশিংটন ডিসিতে জাতীয় প্রেসক্লাবে বক্তৃতাকালে মার্কিন নৌবাহিনীর প্রধান কার্লোস দেল তোরো বলেছেন, চীন ‘সামুদ্রিক সার্বভৌমত্ব ও দক্ষিণ চীন সাগর এবং অন্যত্র আমাদের মিত্রসহ অন্যান্য দেশের অর্থনৈতিক কল্যাণ বিনষ্টের চেষ্টা করছে।’

তিনি বলেন,‘তারা এখন বৃহত্তর নৌবহর পেয়েছে। তাই তারা বিশ্বব্যাপী সেই বহরটি মোতায়েন করছে।’ ওয়াশিংটনকে অবশ্যই এর বিপরীতে নিজেদের নৌবহরের আধুনিকায়ন করতে হবে।

কার্লোস বলেন, ‘আমাদের একটি বৃহত্তর নৌবাহিনী দরকার, ভবিষ্যতে আমাদের আরও জাহাজ দরকার, ভবিষ্যতে আরও আধুনিক জাহাজ দরকার, বিশেষ করে ওই হুমকি মোকাবেলা করার জন্য।’

নৌপ্রধান জানান, চীনা পিপলস লিবারেশন আর্মির নৌবাহিনীতে আগামী বছরগুলোতে ৪০০ জাহাজ থাকতে পারে। এখন তাদের প্রায় ৩৪০টি জাহাজ রয়েছে। এর বিপরীতে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে ৩০০ এর কম জাহাজ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ