Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

‘ট্রাম্পের আমলেও চীনা গোয়েন্দা বেলুন প্রবেশ করে যুক্তরাষ্ট্রে’

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ ফেব্রুয়ারি, ২০২৩, ১২:০৯ পিএম

যুক্তরাষ্ট্রের আকাশে চীনের নজরদারি বেলুন নিয়ে তুলকালাম ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে। যদিও শেষ পর্যন্ত বাইডেনের নির্দেশে তা ধ্বংস করা হয়েছে। এবার প্রশ্ন উঠেছে, ট্রাম্প প্রশাসনের সময়ও চীনা গুপ্তচর বেলুন দেখা যায় যুক্তরাষ্ট্রে। এমন দাবি করেছেন সাবেক মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম সিএনএন।
তিনি বলেছেন, ট্রাম্প প্রশাসনের সময় যুক্তরাষ্ট্রের আকাশে নজরদারি বেলুন উড়তে দেখা যায়। পিপলস রিপাবলিক অব চীন সরকারের নজরদারি বেলুন ট্রাম্প প্রশাসনের সময় অন্তত ৩ বার সংক্ষিপ্ত সময়ের জন্য যুক্তরাষ্ট্রে ট্রানজিট করেছিল।
ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের সাবেক প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার শুক্রবার সিএনএন দিজ মর্নিং-এ বলেন, পেন্টাগনের বিবৃতিতে বিস্মতি হয়েছি যে ট্রাম্পের সময়ও একই ঘটনা ঘটেছিল।
ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বে থাকার সময় মার্কিন প্রতিরক্ষা দফতরের মন্ত্রী হিসেবে ২০১৯ সালের ৯ জুলাই থেকে ২০২০ সালের ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রী ছিলেন এসপার।
উল্লেখ্য, গত কয়েকদিন ধরেই যুক্তরাষ্ট্রের আকাশে উড়ছিল বিশালাকৃতির চীনের একটি নজরদারি বেলুন। অনেক নাটকীয়তার পর যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার (৪ ফেব্রুয়ারি) যুদ্ধ বিমান থেকে ক্ষেপণাস্ত্র ছুড়ে বেলুনটি ধ্বংস করেছে মার্কিন সামরিক বাহিনী। এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে বেইজিং।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ