Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

চিপস রপ্তানি নিয়ন্ত্রণ নিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অভিযোগ করবে চীন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৩ ডিসেম্বর, ২০২২, ১২:৫১ পিএম

চীন বিশ্ব বাণিজ্য সংস্থা ডাব্লিউটিও’র বিরোধ নিষ্পত্তি ব্যবস্থায় চীনা চিপস এবং অন্যান্য পণ্যের উপর যুক্তরাষ্ট্রের রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থার পদক্ষেপ নিয়ে অভিযোগ করবে। যা আইনি উপায়ে চীনের উদ্বেগ সমাধান এবং নিজের বৈধ অধিকার রক্ষার ব্যবস্থা।

গতকাল (সোমবার) চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের প্রবিধান ও আইন বিভাগের দায়িত্বশীল ব্যক্তি এ তথ্য জানিয়েছেন।

দায়িত্বশীল ওই কর্মকর্তা বলেন, সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্র রাষ্ট্রীয় নিরাপত্তার অজুহাতে রপ্তানি নিয়ন্ত্রণ ব্যবস্থার অপব্যবহার করছে, চিপসের মতো স্বাভাবিক আন্তর্জাতিক বাণিজ্যে বাধা দিচ্ছে, বিশ্ব শিল্প চেইন সরবরাহ চেইনের স্থিতিশীলতার ওপর হুমকি সৃষ্টি করেছে, আন্তর্জাতিক আর্থ-বাণিজ্যিক নিয়মাবলী লঙ্ঘন করেছে, মৌলিক অর্থনৈতিক নিয়ম লঙ্ঘন করেছে এবং বিশ্ব শান্তিতে বাধা দিচ্ছে। যা বাণিজ্য সংরক্ষণবাদী আচরণ।

যুক্তরাষ্ট্রকে জিরো সাম গেমের চিন্তাধারা বাদ দিয়ে ভুল আচরণ ঠিক করা, চীন-মার্কিন স্বাভাবিক আর্থ-বাণিজ্যিক সম্পর্ক রক্ষা করা এবং বিশ্বের চিপস-সহ গুরুত্বপূর্ণ শিল্প চেইন ও সরবরাহ চেইনের স্থিতিশীলতা রক্ষা করার পরামর্শ দেন চীনা কর্মকর্তা। সূত্র: সিনহুয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ