Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

যুক্তরাষ্ট্রের আকাশে গোয়েন্দা বেলুন, ব্লিংকেনের চীন সফর স্থগিত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:২২ এএম

যুক্তরাষ্ট্রের আকাশে গোয়েন্দা বেলুন উড়তে দেখার পর দেশটির পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন তাঁর নির্ধারিত চীন সফর স্থগিত করেছেন। বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে দেওয়া এক মার্কিন কর্মকর্তার উদ্ধৃতি দিয়ে বিবিসি এই খবর প্রকাশ করেছে।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, ব্লিংকেন ও প্রেসিডেন্ট জো বাইডেন মিলে হঠাৎ করেই এ সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ৫ ও ৬ ফেব্রুয়ারি ব্লিংকেনের চীন সফরের কথা ছিল।
গত বুধবার মন্টানা রাজ্যের ওপরে বেলুনটি উড়তে দেখা যায়। এর আগে বেলুনটি আলাস্কার অ্যালেউটিয়ান দ্বীপপুঞ্জ ও কানাডার মধ্য দিয়ে উড়েছিল। সন্দেহজনক ‘নজরদারি’ বেলুনকে ঘিরে আলোচনা চলছিল।
যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা এটিকে চীনের উচ্চতর ‘নজরদারি’ বেলুন হিসেবে আখ্যায়িত করলেও চীনের পক্ষ থেকে দাবি করা হয়েছে, এটি ‘আবহাওয়া পর্যবেক্ষণ’ বেলুন। তবে যুক্তরাষ্ট্রের আকাশসীমায় অনিচ্ছাকৃত প্রবেশের জন্য এক বিবৃতিতে দুঃখপ্রকাশ করেছে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়।
বিবিসি এক প্রতিবেদনে জানায়, যুক্তরাষ্ট্রের সামরিক কর্মকর্তারা বেলুনটিকে গুলি করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তবে শেষ মুহূর্তে সিদ্ধান্তে থেকে সরে এসেছেন।
নাম প্রকাশ না করার শর্তে একজন জ্যেষ্ঠ প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, হোয়াইট হাউসের পক্ষ থেকে বেলুনটিকে গুলি করার নির্দেশ দিলে এফ-২২ যুদ্ধবিমান প্রস্তুত করা হয়েছিল। কিন্তু ওই দিনই প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন এবং মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলিসহ শীর্ষ সামরিক কর্মকর্তারা গোয়েন্দা বেলুনটির হুমকি মূল্যায়ন করতে জরুরি বৈঠক করেন এবং সিদ্ধান্ত নেন, গুলি করা হলে বেলুনটির ধ্বংসাবশেষ মানুষের জন্য বিপদ ঘটাতে পারে। তাই তাঁরা গুলি না করার পরামর্শ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন-যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ