Inqilab Logo

রোববার, ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০, ১৪ শাবান সানি ১৪৪৫ হিজরী

বাড়ছে টাক, জানুন চুল পড়া বন্ধ করার ঘরোয়া উপায়

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১৬ ফেব্রুয়ারি, ২০২৩, ৯:৩৬ এএম

চুল পড়া সমস্যায় ইদানিং কম-বেশি সবাই ভুগছেন। কারো কারো ক্ষেত্রে এই মাত্রা এত বেশি যে ধীরে ধীরে টাক সমস্যায় পড়েন তারা। খাদ্যাভ্যাস, স্ট্রেস ইত্যাদি কারণে চুল পড়া সমস্যা দেখা দেয়।

টাক পড়া সমস্যা থেকে মুক্তি থেকে এমন কিছু জিনিস ব্যবহার করা জরুরি যা চুল পড়া কমায় এবং চুলের বৃদ্ধিও বাড়ায়। টাক এড়ানোর কিছু ঘরোয়া উপায় জানুন।

ম্যাসাজ

মাথার ত্বক অর্থাৎ স্ক্যাল্পে ম্যাসেজ করলে রক্তের প্রবাহ বাড়ে। এতে চুলের বৃদ্ধি বাড়ে। ভালো হেয়ার অয়েলের সাহায্যে হালকা হাতে চুলে ম্যাসেজ করুন।

নারিকেল তেল

মাথার ত্বকের মাইক্রোবায়োটা উন্নত করে নারকেল তেল। এটি চুলের ফলিকল ও মাথার ত্বককে শক্তিশালী করে। নারিকেল তেলে গুরুত্বপূর্ণ ফ্যাটি অ্যাসিড রয়েছে যা, চুলের শ্যাফটে প্রবেশ করে এবং চুল পড়া রোধ করে। সপ্তাহে অন্তত দুই বার স্ক্যাল্পে নারিকেল তেল ম্যাসেজ করুন। গোসলের কয়েক ঘণ্টা আগে তেল লাগাতে পারেন সবচেয়ে ভালো হয় রাতে লাগিয়ে সকালে ধুয়ে ফেললে।

আমলকি

এই ফলটিতে রয়েছে প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড যা, চুলের ফলিকলকে শক্তিশালী করতে কাজ করে। আমলকিতে উপস্থিত ভিটামিন সি চুলের অকাল পক্কতা রোধ করে।

ক্যাস্টর অয়েল

চুলের জন্য ভীষণ উপকারি একটি উপাদান ক্যাস্টর অয়েল। এতে প্রোটিন, ভিটামিন ই এবং অনেক ধরনের মিনারেল পাওয়া যায়। তবে ক্যাস্টর অয়েল পৃথিবীর সবচেয়ে ঘন তেল, তাই এটি সরাসরি চুলে লাগানো যায় না। অলিভ অয়েল বা নারিকেল তেলের সঙ্গে মিশিয়ে চুলে লাগান এই তেল। উপকার মিলবে।

পেঁয়াজের রস

স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়ায় পেঁয়াজের রস। ফলে চুলের বৃদ্ধি হয়। অ্যালোপেসিয়া এরিয়াটা নামক রোগের জন্য খুবই উপকারী এটি। এই রোগের কারণে শরীরের বিভিন্ন অংশ থেকে চুল পড়তে শুরু করে। শ্যাম্পু করার ১৫ মিনিট আগে পেঁয়াজের রস চুলে লাগাতে হবে।

লেবু

চুলের জন্য লেবু খুবই উপকারি। এটি চুল দ্রুত বৃদ্ধিতে সাহায্য করে। তবে লেবু সরাসরি চুলে লাগানো ভাল না। তেলের সঙ্গে মিশিয়ে লাগাতে পারেন।

ডিমের মাস্ক

চুলের জন্য ডিম খুবই উপকারী। কারণ ডিমে ৭০ শতাংশ কেরাটিন প্রোটিন থাকে, যা ক্ষতিগ্রস্থ এবং শুষ্ক চুল নরম করতে কাজ করে। ২টি ডিমে ২ টেবিল চামচ দই মিশিয়ে নিন এবং চুল ধোয়ার ৩০ মিনিট আগে এই মাস্কটি চুলে লাগান। এরপর ধুয়ে শ্যাম্পু করে নিন।

চুলের যত্নে এই ঘরোয়া টোটকাগুলো ব্যবহার করুন। উপকার মিলবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চুল

১৪ ফেব্রুয়ারি, ২০২২
২১ জানুয়ারি, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ