Inqilab Logo

বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০, ১৭ শাবান সানি ১৪৪৫ হিজরী

অন্ধকারে মোবাইল দেখে ভয়াবহ বিপদে পড়লেন মঞ্জু

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ ফেব্রুয়ারি, ২০২৩, ১০:২০ এএম

মোবাইল ফোন এখন মানুষের নিত্যসঙ্গী। এটি ছাড়া এক মুহূর্ত থাকাও কষ্টকর। কিন্তু ফোনে বেশি সময় কাটালে যে স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি হতে পারে। হারাতে পারে দৃষ্টিশক্তিও। সম্প্রতি হায়দ্রাবাদের সুধীর কুমার নামের এক চিকিৎসক টুইটারে এমনই এক ঘটনার কথা উল্লেখ করেছেন।

টুইটারে তিনি জানিয়েছেন, মঞ্জু নামে ৩০ বছরের এক তরুণী প্রায় দেড় বছর ধরে অন্ধকারে বসে ফোনে অনেকক্ষণ সময় কাটাতেন। ফলে ওই তরুণী দৃষ্টিশক্তি হারাতে বসেছিলেন। তার মাঝে মাঝে যেন চোখে কিছু ভাসতে দেখতেন। সেই সঙ্গে তীব্র আলোর ঝলকানি, অন্ধকারে জিগজ্যাগ প্যাটার্ন এবং মাঝে মাঝে দৃষ্টিশক্তিও হারিয়ে ফেলেন। কোনো বস্তুর দিকে এক নাগাড়ে তাকাতে পারছেন না তিনি। বিশেষত রাতে ঘুম থেকে উঠে তিনি হঠাৎ কিছুই দেখতে পারছিলেন না।

তার দৈনন্দিন অভ্যাস জানতে গিয়েই কারণ বুঝতে পারেন চিকিৎসক। স্মার্টফোন ভিশন সিন্ড্রোমে ভুগছেন ওই তরুণী। তিনি জানিয়েছেন, কম্পিউটার, স্মার্টফোন বা ট্যাবলেটের মতো ডিভাইস নিয়মিত অনেকটা সময় জুড়ে ব্যবহার করলে তার থেকে চোখের দীর্ঘমেয়াদী অক্ষমতার সৃষ্টি হতে পারে। একে 'কম্পিউটার ভিশন সিন্ড্রোম' বা 'ডিজিটাল ভিশন সিন্ড্রোম' বলা হয়।

তিনি জানান, রোগী নিজেই স্বীকার করেছিলেন যে অন্ধকার ঘরে তিনি নিয়মিত অনেকটা সময় ধরে ফোন ঘাঁটতেন। এটা বোঝার পরেই তিনি আর কোনো টেস্টের দিকে যাননি। এমনকি কোনো ওষুধও লেখেননি। খালি একটাই পরামর্শ দেন, 'স্মার্টফোন ব্যবহার করা আপাতত একেবারে কমিয়ে দিন।'

চিকিৎসক জানান, এরপর প্রায় ১ মাস পরে মঞ্জু ফের তার চেম্বারে আসেন। এই এক মাস তিনি যতটা সম্ভব কম স্মার্টফোন ব্যবহার করেছিলেন। আর তাতেই তার এই দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যা কেটে গিয়েছে। ফলে স্মার্টফোন থেকেই যে এই সমস্যা হয়েছে, তাই নিয়ে কোনো সন্দেহ নেই।

এখনকার দিনে বহু মানুষই পেশা বা নেশার তাগিদে দীর্ঘক্ষণ স্মার্টফোন/কম্পিউটার স্ক্রিনে তাকিয়ে থাকেন। তাদের জন্য কিছু পরামর্শ: ১. ঘর অন্ধকার করে স্ক্রিন দেখবেন না। ঘরে যেন 'অ্যাম্বিয়েন্ট' লাইট থাকে। ২. এখনকার প্রায় সব স্মার্টফোন/কম্পিউটারেই 'ব্লু লাইট ফিলটার' অপশনটি থাকে। সেটি অবশ্যই অন করে রাখুন। ৩. ভালো মানের ব্লু লাইট ফিল্টার চশমা ব্যবহার করুন।

৪. কম্পিউটারে কাজ করলে ৩০ মিনিট অন্তর ৪-৫ মিনিটের বিরতি নিন। সেই সময়ে সম্ভব হলে জানলা বা বারান্দা দিয়ে দিগন্তের দিকে তাকিয়ে থাকুন। ৫. চিকিৎসকের পরামর্শ নিয়ে কোনো ভালো আই ড্রপ ব্যবহার করুন। ৬. পর্যাপ্ত পরিমাণে টাটকা ফল, শাকসবজি, মাছ, মাংস খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ