Inqilab Logo

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ত্বক ভালো রাখার জন্য কতটুকু পানি পান করতে হবে?

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২৩, ১১:৪৭ পিএম

শরীরের সুস্থতার জন্য পানি পান করার গুরুত্ব জানা আছে নিশ্চয়ই? পর্যাপ্ত পানি পান করা প্রয়োজন ত্বক ভালো রাখার জন্যও। ডিহাইড্রেশন বা পানির ঘাটতি হলে তার প্রভাব পড়ে ত্বকেও। তখন ত্বক হয়ে যায় প্রাণহীন। বিশেষজ্ঞরা প্রত্যেক প্রাপ্ত বয়স্ক মানুষকে পর্যাপ্ত পানি পান করার পরামর্শ দিয়ে থাকেন।

চিকিৎসকের মতে, প্রাপ্তবয়স্ক মানুষের শরীরের ৬০ শতাংশ পানি। জার্নাল অফ বায়োলজিকাল কেমিস্ট্রি অনুযায়ী, মস্তিষ্ক এবং হৃৎপিণ্ডের ৭৩ শতাংশ পানি। ফুসফুসে ৮৩ শতাংশ পানি। ত্বকে ৬৪ শতাংশ পানি থাকে। কিডনিতেও ৭৯ শতাংশ পানি। এমনকী হাড়েও পানির সন্ধান পাওয়া যায়। যার পরিমাণ ৩১ শতাংশ।

পানি যেসব উপকার করে

* শরীরের তাপমাত্রা ঠিক রাখতে সাহায্য করে।

* শরীরের টক্সিন বের করে দেয়।

* হাড়ের জয়েন্ট ঠিক রাখতে কাজ করে।

* ত্বকের আর্দ্রতা ধরে রাখে।

* ক্লান্তিভাব কমায়।

* হজমে সাহায্য করে।

পানির ঘাটতি হলে ত্বকের যেসব ক্ষতি হয়

* ত্বক শুষ্ক হয়ে যায়।

* ত্বকে জ্বালা করে।

* চেহারায় দ্রুত বয়সের ছাপ পড়ে।

* প্রদাহ দেখা দেয়।

* চুলকানি এবং ব়্যাশ দেখা যেতে পারে।

* ত্বক প্রাকৃতিক উজ্জ্বলতা হারিয়ে ফেলে।

* বলিরেখা বেড়ে যায়।

ত্বক ভালো রাখতে কতটা পানি পান করা প্রয়োজন?

দ্য ন্যাশনাল অ্যাকাডেমিকস অফ সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিনের পরামর্শ অনুযায়ী, প্রত্যেক প্রাপ্ত বয়স্ক পুরুষকে দিনে ৩.৭ লিটার পানি পান করতে হবে। এক্ষেত্রে প্রাপ্ত বয়স্ক নারীর অন্তত ২.৭ লিটার পানি পান করা প্রয়োজন। পানির পরিবর্তে অন্যান্য পুষ্টিকর তরল খাবারও গ্রহণ করতে পারেন। এভাবে নিয়মিত পানি পান করলে আপনার ত্বক ভালো থাকবে। তবে আপনার যদি হার্ট কিংবা কিডনিতে সমস্যা থাকে, সেক্ষেত্রে পানি পানের পরিমাণ চিকিৎসকের কাছ থেকে জেনে নেবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ