Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোন কানে ফোন ধরা স্বাস্থ্যসম্মত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২৩, ১১:০৮ এএম

বেশি ফোন ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে। কারণ ফোন থেকে অনেক ধরনের রেডিয়েশন বের হয়, যা মানুষের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। বিশেষ করে মস্তিস্কের ওপর এর নেতিবাচক প্রভাব পড়ে। এরপরও কানভেদে ফোন ধরায় ক্ষতির তারতাম্য হয়। এ বিষয়ে ফিনল্যান্ডের একদল বিজ্ঞানী তাদের গবেষণায় দেখেছেন, ডান ও বাম কানে ফোন ধরার মধ্যে তারতম্য রয়েছে।

বিজ্ঞানীরা অনেক দিন ধরেই বলে আসছেন, স্মার্টফোন হোক কিংবা ফিচার ফোন- উভয় ধরনের ফোনই বেশি ব্যবহার করা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই ফোনে কথা বলার সময় ফোন কোন কানে ধরবেন, ডান নাকি বাঁ কান- এ নিয়ে দীর্ঘ জিজ্ঞাসা ছিল।

গবেষকরা জানিয়েছেন, বেশিরভাগ মানুষ ফোনে কথা বলার সময় তাদের ডান কান ব্যবহার করেন। কিন্তু গবেষণায় দেখা গেছে, ডান দিকের কান সরাসরি মস্তিষ্ককে প্রভাবিত করে। ফলে ছোট ছোট বিষয় নিয়ে মানুষ চিন্তিত হয়ে পড়তে পারে।

গবেষণা বলছে, ফোনে কথা বলার জন্য ৮০ শতাংশ মানুষ ডান কান ব্যবহার করেন, তখন বিকিরণ মস্তিষ্ককে বেশি প্রভাবিত করে। এর অন্যতম কারণ হচ্ছে, বিশ্বের ৯০ শতাংশ মানুষ ডানহাতি। ফলে কোনো কাজ করার জন্য প্রথমেই তারা ডান হাত, ডান পা বা ডান কান ব্যবহার করেন। তবে ডান কানে ফোন ধরার জন্য নানা সমস্যা দেখা দেয় ব্যবহারকারীদের মধ্যে। বাঁ কানের তুলনায় ডান কান মস্তিষ্কের বেশি কাছে থাকে। ফলে ডান কানে ফোন রেখে কথা বললে মস্তিষ্কের ক্ষতি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। তাই ফোনে কথা বলার সময় বাঁ দিকের কান ব্যবহার করা উচিত।

ফিনল্যান্ডের বিজ্ঞানী এবং নিউক্লিয়ার সেফটি অথরিটির একটি গবেষণায় বলা হয়েছিল, যখন মানুষের কোষ ফোনের সংস্পর্শে আসে তখন মোবাইল ব্লাড-ব্রেন ব্যারিয়ারের প্রাচীর ক্ষতিগ্রস্ত করে। ব্লাড-ব্রেন ব্যারিয়ারের বাধা মানবদেহে সুরক্ষা কবচ হিসেবে পরিচিত। এটি রক্তের দূষিত পদার্থগুলোকে মস্তিষ্কে প্রবেশ করতে বাধা দেয়।
1 Attached Images



 

Show all comments
  • MD Ataur Rahman ৪ মার্চ, ২০২৩, ৬:১০ পিএম says : 0
    Thank,s.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ