Inqilab Logo

বুধবার, ১৭ জুলাই ২০২৪, ২ শ্রাবন ১৪৩১, ১০ মুহাররম ১৪৪৬ হিজরী

ডোনেৎস্ক ও জাপোরোজিয়ায় রাশিয়ার হামলায় ২৭০ ইউক্রেনীয় সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:৪১ পিএম

মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, ইউক্রেনের বিশেষ সামরিক অভিযান চলাকালীন রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিক এবং জাপোরোজিয়ে এলাকায় ইউক্রেনের সেনা ইউনিটের ব্যাপক ক্ষতি করেছে।

‘দক্ষিণ ডোনেৎস্ক এবং জাপোরোজিয়ে নির্দেশনায়, ইস্টার্ন যুদ্ধগ্রুপের অপারেশনাল-কৌশলগত বিমান এবং আর্টিলারি সম্মিলিত ফায়ারপাওয়ার দ্বারা হামলা চালিয়ে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের উগলেদারের বসতিগুলির কাছাকাছি এলাকায় এবং জাপোরোজিয়ে অঞ্চলে লেভাদনয়ে এবং ওরেখভে ইউক্রেনীয় সেনা ইউনিটের ব্যাপক ক্ষতি করেছে,’ মুখপাত্র বলেছেন, ‘এতে ৪০ জন ইউক্রেনীয় সেনা নিহত, একটি ট্যাঙ্ক, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং দুটি মাস্টা-বি ও ডি-৩০ হাউইৎজার ধ্বংস হয়েছে।’

তিনি বলেন, রাশিয়ান বাহিনী জাপোরোজিয়ে অঞ্চলের মালিনোভকা সম্প্রদায়ের কাছে একটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপোও ধ্বংস করেছে। রাশিয়ান যুদ্ধবিমান এবং আর্টিলারি কুপিয়ানস্ক এলাকায় ইউক্রেনের জনশক্তি ও সরঞ্জামাদি আঘাত হানে, গত দিনে প্রায় ৭০ শত্রু সৈন্যকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন, সেখানে পাঁচটি পিকআপ ট্রাক, তিনটি মোটর যান এবং একটি গভোজডিকা স্ব-চালিত হাউইৎজার ধ্বংস করা হয়েছে।

তিনি বলেন, রাশিয়ার আর্টিলারি, যুদ্ধবিমান এবং ভারী ফ্লেমথ্রোয়ার ক্রাসনি লিমান এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর ইউনিটগুলিতে আঘাত হানে, গত দিনে প্রায় ১০০ শত্রু সেনা এবং একটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার ধ্বংস করে। পাশাপাশি, একটি ডি-৩০ হাউইটজার, তিনটি সাঁজোয়া যুদ্ধ যান এবং দুটি মোটর যানও ধ্বংস করা হয়েছে।

কোনাশেনকভ রিপোর্ট করেছেন যে, ডোনেৎস্কের দক্ষিণ রণাঙ্গনের রুশ বাহিনীর বিমান হামলা এবং কামানের গোলায় ৬০ জনেরও বেশি ইউক্রেনীয় কর্মী নিহত, চারটি মোটর গাড়ি, চারটি মাস্টা-বি হাউইটজার এবং একটি গ্র্যাড মাল্টিপল রকেট লঞ্চার ধ্বংস হয়ে গেছে। রুশ বাহিনী আভদেয়েভকা শহরের কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ১১০ তম যান্ত্রিক ব্রিগেডের সামরিক সরঞ্জাম সংরক্ষণের একটি হ্যাঙ্গারও ধ্বংস করেছে, জেনারেল যোগ করেছেন।

তিনি যোগ করেছেন, খেরসন অঞ্চলের আন্তোনোভকা এবং দেপ্রোপেট্রোভস্ক অঞ্চলের ভেসিলোয়ের জনবসতিগুলির এলাকায়, রাশিয়ান বাহিনী দুটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপোকে ধ্বংস করেছে। পাশাপাশি খারকভ অঞ্চলে একটি ইউক্রেনীয় ইলেকট্রনিক ওয়ারফেয়ার (ইডব্লিউ) কমান্ড পোস্ট ধ্বংস করেছে। ‘গত ২৪ ঘন্টায়, অপারেশনাল-কৌশলগত এবং আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, মিসাইল ট্রুপস এবং রাশিয়ান গ্রুপ অফ ফোর্সের আর্টিলারি ৯৩টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটকে ফায়ারিং পজিশনে আঘাত করেছে। পাশাপাশি, রাশিয়ান যুদ্ধবিমান গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে একটি ইউক্রেনীয় মিগ-২৯ ফাইটার এবং একটি এমআই-৮ হেলিকপ্টার ভূপাতিত করেছে। এছাড়া, রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে সাতটি ইউক্রেনীয় মানববিহীন আকাশযান ধ্বংস করেছে এবং চারটি হিমারস রকেট আটকে দিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ান সশস্ত্র বাহিনী ৩৮৫টি ইউক্রেনীয় যুদ্ধ বিমান, ২০৮টি হেলিকপ্টার, ৩,১২১টি মনুষ্যবিহীন বিমানবাহী যান, ৪০৪টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৭,৮৫৯টি ট্যাঙ্ক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ১,০১৯টি মাল্টিপল রকেট লঞ্চার, ৪,০৯১টি ফিল্ড আর্টিলারি গান ও মন্টার এবং ৮,৩৭৭টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনা নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ