Inqilab Logo

শনিবার, ১৫ জুন ২০২৪, ০১ আষাঢ় ১৪৩১, ০৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের দুটি এমআই-৮ সামরিক হেলিকপ্টার ভূপাতিত, ২২৫ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২২, ৬:১১ পিএম | আপডেট : ৭:৩৮ পিএম, ৫ ডিসেম্বর, ২০২২

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ সোমবার জানিয়েছেন, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় রাশিয়ার বিমান প্রতিরক্ষা বাহিনী গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকে দুটি ইউক্রেনীয় এমআই-৮ হেলিকপ্টার গুলি করে ভূপাতিত করেছে।

‘বিমান প্রতিরক্ষা ক্ষমতা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের মেরিঙ্কার বসতির কাছে ইউক্রেনীয় বিমান বাহিনীর দুটি এমআই-৮ হেলিকপ্টারকে গুলি করে নামিয়েছে। উপরন্তু, গত ২৪ ঘন্টার মধ্যে, তারা ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের বিষ্ণোভয়ে, কিরিলোভকা ও স্টেপনয়ে জাপোরোজিয়া অঞ্চলের ক্রাসনোসিলোভকা ও টোকমাক এলাকায় দশটি মনুষ্যবিহীন আকাশযান ধ্বংস করেছে,’ মুখপাত্র বলেছেন। এছাড়াও, রাশিয়ান বিমান প্রতিরক্ষা ব্যবস্থা হিমারস মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের দুটি রকেটকে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের নোভোলুগানস্কয় এলাকার কাছে বাধা দিয়েছে, জেনারেল যোগ করেছেন।

রাশিয়ান বাহিনী গত দিনে কুপিয়ানস্কের দিকে খারকভ অঞ্চলে একটি ইউক্রেনীয় কোম্পানির কৌশলগত গোষ্ঠীর স্থাপনার স্থানের বিরুদ্ধে হামলা চালিয়েছে, এতে ইউক্রেনের ৬৫ জনেরও বেশি সেনা নিহত হয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। রুশ বাহিনী লুহানস্ক পিপলস রিপাবলিকের ক্রাসনি লিমান এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর আক্রমণকে ব্যর্থ করে দিয়েছে এবং গত দিনে দুটি শত্রু বিধ্বংসী গোষ্ঠীকে নির্মূল করেছে, তিনি বলেছিলেন। ‘ক্র্যাসনি লিমনের দিকে, রাশিয়ান সৈন্যদের সিদ্ধান্তমূলক পদক্ষেপ লুহানস্ক পিপলস রিপাবলিকের চেরভোনোপোভকা এবং ঝিটলোভকার বসতিগুলির দিকে অগ্রসর হওয়ার জন্য দুটি ইউক্রেনীয় কোম্পানির কৌশলগত গোষ্ঠীর প্রচেষ্টাকে ব্যর্থ করে দিয়েছে,’ মুখপাত্র বলেছেন।

এছাড়াও, রুশ সৈন্যরা লুহানস্ক পিপলস রিপাবলিকের রাইগোরোডকার কাছে দুটি ইউক্রেনীয় নাশকতামূলক/পুনরাগমন গোষ্ঠীকে নির্মূল করেছে। গত ২৪ ঘন্টায়, শত্রুর ক্ষয়ক্ষতির পরিমাণ ৬০ জনেরও বেশি ইউক্রেনীয় সৈন্য নিহত ও আহত হয়েছে, তিনটি পদাতিক যুদ্ধের যান, একটি সাঁজোয়া যান এবং চারটি পিকআপ ট্রাক ধ্বংস হয়েছে, জেনারেল নির্দিষ্ট করেছেন।

রাশিয়ান সৈন্যরা ডোনেৎস্ক এলাকায় তাদের সফল অগ্রগতি অব্যাহত রেখেছে, গত দিনে ৭০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনাকে নির্মূল করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। ‘ডোনেৎস্কের দিকে, রাশিয়ান ইউনিটগুলি তাদের সফল আক্রমণাত্মক অভিযান চালিয়ে যাচ্ছে। গত ২৪ ঘন্টায়, তারা ৭০ জনেরও বেশি ইউক্রেনীয় সেনা, দুটি ট্যাঙ্ক, চারটি সাঁজোয়া যুদ্ধ যান এবং চারটি পিকআপ ট্রাককে নির্মূল করেছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান বাহিনী দক্ষিণ ডোনেৎস্ক এলাকায় ইউক্রেনের সেনাবাহিনীর একটি আক্রমণ প্রতিহত করেছে, গত দিনে শত্রুদের পিছনে ঠেলে দিয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছে। যুদ্ধের সময়, রাশিয়ান বাহিনী ৩০ জনের মতো ইউক্রেনীয় সৈন্য, দুটি পদাতিক যুদ্ধের যান এবং তিনটি পিকআপ ট্রাক নিশ্চিহ্ন করেছে, জেনারেল নির্দিষ্ট করেছেন। রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আকাশে একটি সু-২৫ গ্রাউন্ড অ্যাটাক প্লেন এবং ইউক্রেনীয় এআই ফোর্সের একটি মিগ-২৯ ফাইটার গুলি করে ভূপাতিত করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

গত দিনে রাশিয়ার যুদ্ধবিমান এবং কামান ইউক্রেনের সাতটি সেনা কমান্ড পোস্ট ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। এছাড়াও, রাশিয়ান বাহিনী জাপোরোজিয়ে অঞ্চলের কামেনসকোয়ে সম্প্রদায়ের কাছে একটি ইউক্রেনীয় গোলাবারুদ ডিপো ধ্বংস করেছে, জেনারেল যোগ করেছেন। রাশিয়ান বাহিনী গত দিনে ডোনেটস্ক পিপলস রিপাবলিকের ইউক্রেনের সেনাবাহিনীর একটি মার্কিন তৈরি এএন/টিপিকিউ-৩৭ কাউন্টার-ব্যাটারি রাডার ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। এছাড়াও, রাশিয়ান বাহিনী ডোনেস্ক পিপলস রিপাবলিকের রাই-আলেকসান্দ্রভকা সম্প্রদায়ের কাছে ইউক্রেনীয় এস-৩০০ বিমান বিধ্বংসী ক্ষেপণাস্ত্র ব্যবস্থার একটি রাডার নিশ্চিহ্ন করেছে, জেনারেল বলেছেন।

সব মিলিয়ে, ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে রাশিয়ান সশস্ত্র বাহিনী ৩৩৯টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ১৮০টি হেলিকপ্টার, ২,৬২৮টি মনুষ্যবিহীন আকাশযান, ৩৯১টি সারফেস টু এয়ার মিসাইল সিস্টেম, ৬,৯৯৬টি ট্যাঙ্ক এবং যুদ্ধের অন্যান্য সাঁজোয়া যান, ৯১০টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৬৫৭টি ফিল্ড আর্টিলারি গান ও রকেট এবং ৭,৪৭৭টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনা নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ