Inqilab Logo

শুক্রবার, ১৪ জুন ২০২৪, ৩১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ যিলহজ ১৪৪৫ হিজরী

ইউক্রেনের ৭৪টি আর্টিলারি ইউনিট ধ্বংস, ৩১৫ সেনা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২৩, ৭:২৪ পিএম

বুধবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র লেফটেন্যান্ট-জেনারেল ইগর কোনাশেনকভ জানিয়েছেন, রাশিয়ান বাহিনী গত দিনে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযানের সময় ৭৪টি ইউক্রেনীয় আর্টিলারি ইউনিটে আঘাত করেছে। এছাড়া বিভিন্ন স্থানে হামলায় ইউক্রেনের ৩১৫ সেনা নিহত হয়েছে।

‘অপারেশনাল-কৌশলগত আর্মি এভিয়েশন এয়ারক্রাফ্ট, মিসাইল ট্রুপস এবং আর্টিলারি ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের আর্টিওমোভস্ক (বাখমুত) শহরের কাছে ইউক্রেনীয় সেনাবাহিনীর ৫৭ তম মোটরচালিত পদাতিক ব্রিগেডের একটি ব্যাটালিয়ন কমান্ড এবং পর্যবেক্ষণ পোস্টে আঘাত করেছে। এছাড়াও, গত ২৪ ঘণ্টায় ১১৩টি এলাকায় ৭৪ ইউক্রেনীয় আর্টিলারি ইউনিট এবং সামরিক শক্তির হার্ডওয়্যার ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

‘কুপিয়ানস্ক এলাকায়, ইউক্রেনীয় সেনাবাহিনীর ৯৩তম যান্ত্রিক ব্রিগেড এবং ১০৩তম আঞ্চলিক প্রতিরক্ষা ব্রিগেডের জনবলের উপর আর্টিলারি এবং সেনা বিমান হামলায় ৩০ জন ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে। এছাড়া রাশিয়ান আর্টিলারি এবং যুদ্ধ বিমানের হামলার ফলে গত দিনে ক্রাসনি লিমান এলাকায় ইউক্রেনের সামরিক বাহিনীর প্রায় ৮০ জন সদস্য নিহত হয়েছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন।

রুশ সৈন্যরা লুহানস্ক পিপলস রিপাবলিক এবং সেরেব্রিয়ানস্কি বনাঞ্চলে চারটি ইউক্রেনীয় নাশকতামূলক/পুনরাগমন গোষ্ঠীকেও নির্মূল করেছে। সর্বমোট, গত ২৪ ঘন্টায় সেই এলাকায় শত্রুদের ৯০ সৈন্য নিহত ও আহত হয়েছে এবং দুটি সাঁজোয়া যুদ্ধ যান ও তিনটি মোটর গাড়ি হারিয়েছে, জেনারেল নির্দিষ্ট করেছেন। এছাড়া রুশ বাহিনী ডোনেৎস্ক এলাকার সোলেদারের দক্ষিণ-পশ্চিমে পোডগোরোডনয়ে সম্প্রদায়কে মুক্ত করেছে, সেখানে প্রায় ৮০ ইউক্রেনীয় সৈন্য নিহত হয়েছে।

‘দক্ষিণ ডোনেৎস্ক এলাকায়, নিকোলসকোয়ে, প্রেচিস্টোভকা এবং নোভোসিওলকার বসতিগুলির কাছাকাছি এলাকায় ইউক্রেনীয় সেনাবাহিনীর ইউনিটগুলিকে সম্মিলিত ফায়ারপাওয়ার দ্বারা ক্ষতিগ্রস্থ হওয়ার ফলে ২৫ জনের মতো ইউক্রেনীয় সেনাকর্মী, একটি পদাতিক যুদ্ধের যান এবং দুটি মোটর গাড়ি ধ্বংস হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান এরোস্পেস ফোর্সের ফাইটার এয়ারক্রাফ্ট গত দিনে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের একটি ইউক্রেনীয় সু-২৭ বিমানকে গুলি করে ভূপাতিত করেছে। এছাড়াও, আর্টিওমোভস্ক এবং জারজিনস্ক শহরের এলাকায় মার্কিন তৈরি এন/টিপিকিউ-৫০ এবং এএন/টিপিকিউ-৩৬ কাউন্টার-ব্যাটারি রাডার স্টেশনগুলি ধ্বংস করা হয়েছে,’ মুখপাত্র বলেছেন।

রাশিয়ান সৈন্যরা খারকভ অঞ্চলের কোতোভকার কাছে একটি ইউক্রেনীয় উরাগান রকেট লঞ্চারও ধ্বংস করেছে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের রাইগোরোডোকের কাছে দুটি ইউক্রেনীয় ২এস৭ স্করপিয়ন অটোমেটিক কামান, খারকভ অঞ্চলের বেরেস্তোভয়ের কাছে একটি ডি-২০ হাউইটজার, দুটি ডি-৩০১ হাউইৎজার এবং পাভলোভকার কাছে একটি ২এস১ অটোমেটিক হাউইটজার ধ্বংস করা হয়েছে।

‘পাল্টা ব্যাটারি যুদ্ধে, ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের বেলোগোরোভকা সম্প্রদায়ের কাছে গুলি চালানোর অবস্থানে মার্কিন তৈরির একটি এম৭৭৭ আর্টিলারি সিস্টেম ধ্বংস করা হয়েছিল,’ মুখপাত্র বলেছেন, ‘গত 24 ঘন্টায়, বিমান প্রতিরক্ষা সক্ষমতা হিমারস এবং ওলখা মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের পাঁচটি রকেটকে ডোনেৎস্ক পিপলস রিপাবলিকের ডেবালতসেভো ও ইয়েনাকিয়েভো এবং লুহানস্ক পিপলস রিপাবলিকের কার্তামিশেভোর কাছাকাছি এলাকায় বাধা দিয়েছে,’ মুখপাত্র বলেছেন।

সব মিলিয়ে রাশিয়ার সশস্ত্র বাহিনী ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু হওয়ার পর থেকে ৩৭১টি ইউক্রেনীয় যুদ্ধবিমান, ২০০টি হেলিকপ্টার, ২,৮৬৮টি মনুষ্যবিহীন আকাশযান, ৪০০টি সারফেস-টু-এয়ার মিসাইল সিস্টেম, ৭,৪৭৩টি ট্যাংক এবং অন্যান্য সাঁজোয়া যুদ্ধ যান, ৯৭৬টি মাল্টিপল রকেট লঞ্চার, ৩,৮০৯টি ফিল্ড আর্টিলারি গান ও মর্টার এবং ৮,০০৬টি বিশেষ সামরিক মোটর যান ধ্বংস করেছে, কোনাশেনকভ রিপোর্ট করেছেন। সূত্র: তাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সেনা নিহত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ