Inqilab Logo

রোববার, ১৪ জুলাই ২০২৪, ৩০ আষাঢ় ১৪৩১, ০৭ মুহাররম ১৪৪৬ হিজরী

ভারতের বাজেটে ২০০ কোটি অর্থসাহায্য আফগানিস্তানকে, স্বাগত জানাল তালেবান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ফেব্রুয়ারি, ২০২৩, ৭:০৫ পিএম

গত বুধবার পেশ হয়েছে ভারতের কেন্দ্রীয় বাজেট। সেই বাজেট ‘জনমোহিনী’ নাকি বাস্তবভিত্তিক, এ নিয়ে তর্ক চলছে। এর মধ্যেই এই বাজেট নিয়ে নিজেদের সন্তোষ জানাল তালেবান! জানিয়ে দিল, যেভাবে ভারতের বাজেটে আফগানিস্তানের জন্য ২০০ কোটি রুপি অর্থসাহায্যের কথা বলা হয়েছে, তাতে দুই দেশের বন্ধন আগামিদিনে আরও দৃঢ় হবে।

উল্লেখ্য, ২০২১ সালের আগস্টে আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। নতুন করে শুরু হয় তালেবান যুগ। এরপরই প্রথমবার কেন্দ্রীয় বাজেটে আফগানিস্তানে অর্থসাহায্যের কথা জানিয়েছিল মোদি সরকার। সেই ধারা অব্যাহত এবারও। তালেবানের মুখপাত্র সুহেল শাহিন এবিষয়ে বলতে গিয়ে জানিয়েছে, ‘ভারত যেভাবে আফগানিস্তানের উদ্দেশে সাহায্য়ের হাত বাড়িয়ে দিয়েছে তাকে আমরা স্বাগত জানাই। এর ফলে দুই দেশের মধ্যে বন্ধন আরও দৃঢ় হবে।’

আফগানিস্তানের ৩৪টি প্রদেশেই কোনও না কোনও পরিকাঠামো নির্মাণ করেছে ভারত। এখনও হাতে রয়েছে বেশ কিছু প্রকল্প। কিন্তু স্বাভাবিক ভাবেই দেশটি তালেবানের দখলে চলে যাওয়ার পর থেকেই সেই সব প্রকল্প আর সম্পূর্ণ করা যায়নি। কিন্তু তালেবান সম্প্রতি জানিয়ে দিয়েছে, ভারত আফগানিস্তানে তাদের অসমাপ্ত অন্তত যে ২০টি প্রকল্প রয়েছে তা সম্পূর্ণ করার কাজ শুরু করতে পারে। এদিনও সেই প্রসঙ্গ শোনা গিয়েছে তালেবানের মুখে। তারা জানিয়েছে, ভারত যদি এবার সেই অসমাপ্ত নির্মাণকাজ শুরু করে তাহলে বন্ধন আরও মজবুত হবে দুই দেশের।

গত বছর, ২০২১ সালে আগস্টে তালেবান কাবুল দখল করার পরই সেদেশের দূতাবাস থেকে ভারতীয় প্রতিনিধিদের সরিয়ে নিয়ে যাওয়া হয়। কিন্তু এরপর গত জুনেই কাবুলে নতুন করে প্রতিনিধি দল পাঠিয়েছিল ভারত। সেদেশে অবস্থিত ভারতীয় দূতাবাসে। পরে আগস্ট মাসে আফগানিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় জানায়, সেদেশে ভারতের কূটনৈতিক উপস্থিতি তৈরি হয়েছে নতুন করে। এবার তারা অসমাপ্ত প্রকল্পগুলি সম্পূর্ণ করুক। এবার ফের সেই কথাই শোনা গেল তালেবানের মুখে। যদিও এখনও পর্যন্ত এই বিষয়ে নয়াদিল্লি কোনও মন্তব্য করেনি। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবান

১০ ডিসেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ