Inqilab Logo

মঙ্গলবার, ৩০ মে ২০২৩, ১৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ৯ যিলক্বদ ১৪৪৪ হিজরী

 আফগানিস্তান থেকে তেল উত্তোলন করবে চীন, চুক্তি তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২৩, ৮:৫৬ পিএম

২০২১ সালের আগস্টে আফগানিস্তানে ক্ষমতায় এসেছিল তালেবান। তারপর থেকে আন্তর্জাতিক আঙিনায় স্বীকৃতি পেতে মরিয়া তারা। তবু জোটেনি স্বীকৃতি। আসেনি আন্তর্জাতিক বিনিয়োগ। কিন্তু এবার আফগানদের পাশে হাজির ‘বন্ধু’ চীন। সেদেশের আমু দরিয়া অববাহিকায় তেল উত্তোলনের জন্য চীনের এক সংস্থার সঙ্গে চুক্তি হল আফগানিস্তানের শাসক তালেবানের। এর ফলে কাবুলের অর্থনীতিতে টাটকা বাতাস খেলবে বলেই মত ওয়াকিবহাল মহলের।

চুক্তি স্বাক্ষরের সময় আফগানিস্তানের উপ প্রধানমন্ত্রী (অর্থনীতি) মোল্লা আবদুল গনি বরাদরের পাশেই দেখা গিয়েছে চীনা রাষ্ট্রদূত ওয়াং ওয়াইকে। তালেবান জানিয়েছে, প্রথম তিন বছরে ৫৪০ মিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে। সব মিলিয়ে ন্যূনতম ১ হাজার থেকে ২০ হাজার টন তেল নিষ্কাষণ করার পরিকল্পনা করা হয়েছে।

এই চুক্তিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে আফগান কূটনীতিকরা। আফগানিস্তানের আর্থিক অবস্থা দীর্ঘদিন ধরেই নুয়ে পড়েছে। কার্যতই ধুঁকতে থাকা অর্থনীতিকে অক্সিজেন দেবে এই চুক্তি সেই আশাতেই বুক বাঁধছে কাবুলিওয়ালার দেশ।

তালেবানরা ক্ষমতায় আসার পরেই আফগানিস্তানের বৈদেশিক মুদ্রার রিজার্ভ আটকে দেয় যুক্তরাষ্ট্র। ফলে ধসে পড়েছে দেশটির অর্থনীতিও। এবার ঘুরে দাঁড়াতে মরিয়া তালেবানদের পাশে দাঁড়াল জিনপিংয়ের দেশ। সূত্র: ব্লুমবার্গ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তালেবানের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ